Beta
শুক্রবার, ১ মার্চ, ২০২৪

২১ ম্যাচ পর সেই মাদ্রিদ ডার্বিতেই হার

মাদ্রিদ ডার্বিতে হেরে গেছে রিয়াল। ছবি: টুইটার

২৫ সেপ্টেম্বর। ২০২৩। স্থান মেত্রোপোলিতানো স্টেডিয়াম। মুখোমুখি আতলেতিকো মাদ্রিদ ও রিয়াল মাদ্রিদ। মাদ্রিদ ডার্বির ম্যাচটিতে হেরে যায় রিয়াল। ওই ম্যাচের পর আর হারেনি লস ব্লাঙ্কোস। টানা ২১ ম্যাচ ছিল অপরাজিত। কিন্তু মেত্রোপোলিতানো স্টেডিয়ামে ফিরতেই পাল্টে গেল হিসাব। আবারও নগরপ্রতিপক্ষদের মাঠে হেরেছে রিয়াল।

বৃহস্পতিবার কোপা দেল রের শেষ ষোলোর ম্যাচে রিয়ালকে ৪-২ গোলে হারিয়েছে আতলেতিকো। ছয় গোলের থ্রিলারের ম্যাচটি যায় অতিরিক্ত সময়ে। সেখানে স্বাগতিকরা বাজিমাত করায় উঠে গেছে স্পেনের দ্বিতীয় সর্বোচ্চ প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে। বিপরীতে চলতি মৌসুমে দুরন্ত গতিতে ছোটা রিয়াল ছিটকে গেল একটি টুর্নামেন্ট থেকে।

সপ্তাহখানেক আগেই ফুটবল বিশ্ব দেখেছিল মাদ্রিদ ডার্বি। সৌদি আরবে স্প্যানিশ সুপার কাপের সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল মাদ্রিদের দুই ক্লাব। আট গোলের রোমাঞ্চকর লড়াই সেদিন জিতেছিল রিয়াল। সে হিসাবে কোপা দেল রে’র শেষ ষোলোর ম্যাচ দিয়ে আতলেতিকো প্রতিশোধ পর্বই সেরে নিলো!

স্প্যানিশ সুপার কাপের সেমিফাইনাল যেমন উত্তেজনা ছড়িয়েছিল, তার চেয়ে বেশি উত্তেজনাকর ম্যাচ হয়েছে কোপা দেল রে’র ডার্বিতে। দুই দফা পিছিয়ে পড়েও সমতায় ফেরে রিয়াল, এরপর ম্যাচ নিয়ে যায় অতিরিক্ত সময়ে। সেখানেও উত্তেজনার ডালি সাজানো ছিল। কিন্তু মৌসুমের অন্যতম সেরা ম্যাচ খেলে ৪-২ গোলের জয় পায় রিয়াল।

গোল উৎসবের ম্যাচে শুরুতে আতলেতিকো লিড নেয় সামুয়েল লিনোর লক্ষ্যভেদে। ৩৯ মিনিটে দেওয়া তার গোলটি বেশিক্ষণ ধরে রাখতে পারেনি স্বাগতিকরা। প্রথমার্ধেই রিয়াল সমতায় ফেরে ইয়ান ওবলাকের আত্মঘাতী গোলে। বিরতি থেকে ফিরে ডিয়েগো সিমিওনের দল আবারও এগিয়ে যায়। ৫৭ মিনিটে ব্যবধান ২-১ করেন আলভারো মোরাতা। ওই গোলেই জয়ের স্বপ্ন দেখছিল আতলেতিকো। তবে ৮২ মিনিটে হোসেলু জাল খুঁজে নিলে দারুণভাবে ম্যাচে ফেরে রিয়াল।

নির্ধারিত ৯০ মিনিট স্কোরলাইন ২-২ থাকায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানে দশম মিনিটে স্বাগতিকদের এগিয়ে নেন আতোঁয়া গ্রিজমান। আর অতিরিক্ত সময়ের শেষ মুহূর্তে রোদ্রিগো রিকুয়েলমে গোল করলে জয়ের আনন্দে মাতে আতলেতিকো।

বিপরীতে হারের হতাশার সঙ্গে কোপা দেল রে থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণায় পোড়ে রিয়াল মাদ্রিদ। নগরপ্রতিপক্ষ আতলেতিকোর মাঠেই শুধু ধরাশয়ী হচ্ছে তারা। চলতি মৌসুমে রিয়াল যে দুটি ম্যাচ হেরেছে, দুটিই আতলেতিকোর বিপক্ষে তাদের মাঠে। রিয়াল কোচ আনচেলত্তি বলেছেন, “আমরা কয়েকদিন আগেই তাদের হারিয়েছি। এ ম্যাচে আমরা পরিপূর্ণ ফুটবল খেলেছি এবং কঠিন লড়াই করেছি।”

দলের পারফরম্যান্সেও খুশি ইতালিয়ান কোচ, “আমরা দুটি গোল করেছি। এছাড়া দুটি পোস্ট লেগেছে এবং একটি গোল বাতিলও হয়েছে। আমার মনে হয় এর চেয়ে বেশি কিছু করা যেত না।”

কোয়ার্টার ফাইনালে বার্সেলোনা

রিয়াল মাদ্রিদের বিদায়। তাই কোপা দেল রে’তে হচ্ছে না এল ক্লাসিকো। মাদ্রিদের অভিজাতরা না পারলেও প্রতিযোগিতাটির কোয়ার্টার ফাইনালে উঠে গেছে বার্সেলোনা। তবে তৃতীয় স্তরের দল ইউনিয়োনিস্তাসের বিপক্ষে জিততে ঘাম ঝরাতে হয়েছে তাদের।

৩১ মিনিটে এগিয়ে যায় ইউনিয়োনিস্তাস। ৪৫ মিনিটে কাতালানরা সমতায় ফেরে ফেরান তোরেসের গোলে। এরপর ৬৯ মিনিটে বার্সেলোনা ২-১ গোলে এগিয়ে যায় জুলেস কুন্দের লক্ষ্যভেদে। আর ৭৩ মিনিটে আলেহান্দ্রো বালদে জাল খুঁজে নিলে ৩-১ গোলের জয়ে কোয়ার্টার ফাইনালে উঠে যায় জাভির দল।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist