Beta
বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪
Beta
বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪

রিয়াল মাদ্রিদের হয়ে খেলেছেন রেফারি!

ভিনিসিয়ুস জুনিয়রের গোলেও ধরা পড়েছে ভিএআরের ভুল। ছবি: টুইটার
ভিনিসিয়ুস জুনিয়রের গোলেও ধরা পড়েছে ভিএআরের ভুল। ছবি: টুইটার
Picture of ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

০-২ থেকে ৩-২ গোলের জয়। অবিশ্বাস্য প্রত্যাবর্তন কিংবা বীরোচিত পারফরম্যান্স- কত বিশেষণই-না লাগানো হয়েছিল রিয়াল মাদ্রিদের জয়ে। কিন্তু খেলা শেষে কলঙ্কের কালিমা লাগতে থাকে রিয়াল-আলমেরিয়ার লা লিগা ম্যাচের গায়ে। ভিডিও অ্যাসিসটেন্ট রেফারি (ভিএআর) নিয়েই যত বিতর্ক। সেখানে নতুন সংযোজন স্পেনের রেফারিং কমিটির (সিটিএ) অনুসন্ধান। যেখানে বেরিয়ে এসেছে, ভিএআরের দুটো ভুল।

গত ২১ জানুয়ারি সান্তিয়াগো বার্নাব্যুর ম্যাচে যে দুটি ভুলেই ২-২ গোলে সমতায় ফেরে রিয়াল। স্প্যানিশ রেডিও কাদেনা এসইআর-এর ‘এল লারগেরো’ অনুষ্ঠানে সিটিএ’র অনুসন্ধানের বিষয়টি জানিয়েছেন সাংবাদিক মানু কারেনো। তিনি জানান, রিয়াল-আলমেরিয়া ম্যাচের ভিএআরের দায়িত্বে থাকা আলেহান্দ্রো হের্নান্দেস হের্নান্দেস ভুল সিদ্ধান্ত নিয়েছেন। তিনি মাঠের রেফারি হের্নান্দেস মায়েসোকে সঠিক দিক-নির্দেশনা দিতে পারেননি।

রিয়ালের দেওয়া প্রথম দুই গোলেই ভিএআর সঠিকভাবে ব্যবহার করা হয়নি। ভুল সিদ্ধান্তে রিয়ালকে সুবিধা দেওয়ার হয়েছে বলে মনে করছে সিটিএ। ০-২ গোলে পিছিয়ে পড়া রিয়াল প্রথম গোল পায় জুড বেলিংহামের পেনাল্টি থেকে। এই পেনাল্টির সিদ্ধান্ত রেফারি দিয়েছেন ভিএআরের সহায়তায়।

তবে সিটিএ মনে করছে, রিয়ালকে পেনাল্টি দেওয়ার ক্ষেত্রে তাদের দুই খেলোয়াড় অ্যান্টোনিও রুডিগার ও হোসেলুর গতিবিধিকে বিবেচনায় নেওয়া হয়নি। নিজেদের সীমানায় আলমেরিয়ার খেলোয়াড়ের হাতে লাগার আগেই রিয়ালের এই দুই খেলোয়াড় ফাউল করেছেন কিনা সেটি খতিয়ে দেখা হয়নি বলে ধারণা সিটিএ’র।

ভিনিসিয়ুসের দেওয়া পরের গোলটিতেও ভুল করেছে ভিএআর। কাদেনা এসইআর-এর ওই অনুষ্ঠানে বলা হয়েছে সিটিএ মনে করছে, এই গোলের ক্ষেত্রে ভিএআর ভুল দিক-নির্দেশনা দিয়েছে। ভিনিসিুসের গায়ে লেগে বল জড়িয়ে যায় জালে। বল হাতে লেগেছে কিনা, সেটা যাচাই করতে ভিএআরের সাহায্য চান মাঠের রেফারি। সিটিএ মনে করছে, মাঠের রেফারিকে এই গোল যাচাইয়ের দায়িত্ব দেওয়া ঠিক হয়নি হের্নান্দেস হের্নান্দেসের। কারণ মাঠের পাশের মনিটরে যে চিত্রটি দেখানো হয়েছে, সেখানে স্পষ্ট বোঝা যায়নি বল আসলে ভিনিসুয়সের কাঁধে না হাতে লেগেছে।

রিয়াল-আলমেরিয়া ম্যাচে ভিএআরের দায়িত্বে ছিলেন আলেহান্দ্রো হের্নান্দেস হের্নান্দেস। ছবি: টুইটার

সিটিএ’র চোখে ভিএআরের ভুল ধরা পড়ার আগেই অবশ্য জল অনেক দূর গড়িয়েছে। গোলের সিদ্ধান্ত সঠিকভাবেই দেওয়া হয়েছে, সেটি প্রমাণ করতে লা লিগা কর্তৃপক্ষ ভিএআর ও রেফারির কথপোকথনের তিনটি অডিও প্রকাশ করেছিল। যদিও আলমেরিয়ার দাবি ছিল, কাটছাঁট করে এই অডিও প্রকাশ করেছে লা লিগা। এর মাঝেই জেরার্দ রোমেরো নামের এক সাংবাদিক আরেকটি অডিও ক্লিপ প্রকাশ করে। নিজেদের অজান্তে কীভাবে বাইরের একজনের হাতে অডিও পৌঁছাল, সেটি জানতে পুলিশের দ্বারস্থ হয়েছে স্প্যানিশ ফুটবল কর্তৃপক্ষ।

এই সব ঘটনার আগেই আলমেরিয়া দাবি করেছিল, তাদের সঙ্গে ‘ডাকাতি’ হয়েছে। তারা বলেছিল, রিয়ালকে জেতাতে সম্ভাব্য সব কিছু করেছে রেফারি ও ভিএআর। এখন সিটিএ’র চোখে ধরা পড়েছে রেফারিংয়ের বড় ভুল। তার মানে কি রিয়াল মাদ্রিদের হয়েই খেলেছেন রেফারি?

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত