Beta
সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪

২৬ দিনে এলো পৌনে ২ বিলিয়ন ডলার রেমিটেন্স

মার্কিন ডলার।

বিশ্বের বিভিন্ন দেশে থাকা বাংলাদেশিরা জানুয়ারির প্রথম ২৬ দিনে পাঠিয়েছেন পৌনে ২ বিলিয়ন ডলার রেমিটেন্স। এই ধারা অব্যাহত থাকলে মাস শেষে প্রবাসী আয় বা রেমিটেন্স ২ বিলিয়ন (২০০ কোটি) ডলার ছাড়িয়ে যাবে বলে মনে করছে বাংলাদেশ ব্যাংক।  

কেন্দ্রীয় ব্যাংকের হালনাগাদ তথ্য অনুযায়ী, গত ১ জানুয়ারি থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত ব্যাংকিং চ্যানেলে ১৭৬ কোটি ৭৩ লাখ ৪০ হাজার ডলারের সমপরিমাণ রেমিটেন্স দেশে এসেছে। এর মাধ্যমে ৬ মাস পর আবারও রেমিটেন্স ২০০ কোটি ডলারের ঘর অতিক্রমের সম্ভাবনা তৈরি হয়েছে।

সবশেষ ২০২৩ সালের জুনে রেমিটেন্স ২০০ কোটি ডলারের ঘর অতিক্রম করেছিল। ওই মাসে রেমিটেন্স এসেছিল ২১৯ কোটি ৯০ লাখ ডলার। এর পরের মাসগুলোতে আর কখনোই রেমিটেন্স একক মাসে ২০০ কোটি ডলার ছাড়ায়নি। এই ছয় মাসে সবচেয়ে বেশি রেমিটেন্স এসেছিল গত ডিসেম্বরে ১৯৮ কোটি ৯৮ লাখ ডলার।

এর আগের মাস নভেম্বরে ১৯৩ কোটি ডলার, অক্টোবরে ১৯৭ কোটি ১৪ লাখ ডলার, সেপ্টেম্বরে ১৩৩ কোটি ৪৩ লাখ ডলার, আগস্টে ১৫৯ কোটি ৯৪ লাখ ডলার ও জুলাইয়ে ১৯৭ কোটি ৩১ লাখ ডলার রেমিটেন্স এসেছিল।  

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, জানুয়ারিতে প্রাপ্ত রেমিটেন্সের ১৫৮ কোটি ডলারই এসেছে বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে। রাষ্ট্রীয় মালিকানাধীন ৬ ব্যাংকের (অগ্রণী, জনতা, রূপালী, সোনালী, বেসিক ও বিডিবিএল) মাধ্যমে এসেছে ১৩ কোটি ৩৭ লাখ ডলার। বাংলাদেশ কৃষি ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) মাধ্যমে এসেছে ৪ কোটি ৮৯ লাখ ডলার রেমিটেন্স। বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৫২ লাখ ডলারের সমপরিমাণ রেমিটেন্স।

বর্তমানে রেমিটেন্সে ২.৫ শতাংশ প্রণোদনা দিচ্ছে সরকার। এর সঙ্গে কোনও কোনও ব্যাংক আরও ২.৫ শতাংশ প্রণোদনা যোগ করে মোট ৫ শতাংশ প্রণোদনা দিচ্ছে। তাছাড়া ডলারের বিপরীতে টাকার মান বাড়ায় রেমিটেন্স ভাঙিয়ে আগের থেকে বেশি টাকা পাচ্ছেন প্রবাসীদের স্বজনরা। ফলে সামগ্রিকভাবে রেমিটেন্স কিছুটা ঊর্ধ্বমুখী ধারায় রয়েছে গত ৩-৪ মাস ধরে। 

সামগ্রিকভাবে দেশের বিদেশি মুদ্রার সঞ্চয়ন বা রিজার্ভও কিছুটা স্বস্তিদায়ক পরিস্থিতিতে আছে।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ তথ্য অনুযায়ী, গত ২৪ জানুয়ারি ব্যবহারযোগ্য রিজার্ভ (বিপিএম৬) ছিল ২ হাজার ২ কোটি ৫০ লাখ ডলার। গ্রস বা সমুদয় রিজার্ভ ছিল ২ হাজার ৫২৩ কোটি ১৫ লাখ ডলার।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist