Beta
রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪

রিশাদকে নিজের খেলা খেলতে বলেছিলেন শান্ত

ঝড়ো ব্যাটিংয়ের আগে উইকেটও পেয়েছেন রিশাদ হোসেন। ছবি : বিসিবি
ঝড়ো ব্যাটিংয়ের আগে উইকেটও পেয়েছেন রিশাদ হোসেন। ছবি : বিসিবি

টর্নেডো ইনিংসে নতুন পরিচয়ে সামনে এসেছেন রিশাদ হোসেন। লেগ স্পিনার মূল কাজ হলেও ব্যাটিংয়ে যে তার এত ধার, টানা দুই ইনিংসে দেখিয়ে দিলেন তিনি। সিলেটের টি-টোয়েন্টির পর চট্টগ্রামের ওয়ানডেতে একই মেজাজে ব্যাট করলেন। বরং আরও বেশি আগ্রাসী হয়ে। ব্যাটিংয়ে নামার সময় তাকে ঠিক কী বার্তা দিয়েছিল দল, সেটিই সংবাদ সম্মেলনে জানালেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

সোমবার (১৮ মার্চ) শেষ ওয়ানডে ৪ উইকেটে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। আট নম্বরে ব্যাটিংয়ে নেমে রিশাদ ১৮ বলে খেলেছেন অপরাজিত ৪৮ রানের ইনিংস। তাতে ৫৮ বল আগেই জয় পায় স্বাগতিকরা। স্বাভাবিকভাবেই চারদিকে রিশাদ-বন্দনা। সংবাদ সম্মেলনে শান্তর মুখেও ঝরল এই ক্রিকেটারের প্রশংসা।

রিশাদ প্রসঙ্গে শান্ত বলেছেন, “প্রথমে ওর বোলিংটা খুব গুরুত্বপূর্ণ। লেগ স্পিনার আমাদের নেই। নিউজিল্যান্ড সিরিজ থেকে যদি দেখা হয়, আমার মনে হয় ও খুব ভালো বোলিং করছে। সঙ্গে ব্যাটিংটা যদি দেখা হয়, তাহলে নিউজিল্যান্ডের সিরিজের তুলনায় অনেক উন্নতি করেছে। যদিও আরও উন্নতির জায়গা আছে।”

রিশাদের মতো খেলোয়াড় দলে থাকাটা শান্তর কাছে আশীর্বাদ, “ব্যাটিংয়ে ও কাজ করছে। অবশ্যই অনেক খুশি। এরকম খেলোয়াড় দলে থাকলে অধিনায়কের কাজ অনেক সহজ হয়।”

মেহেদী হাসান মিরাজ আউট হওয়ায় আর কোনও বিশেষজ্ঞ ব্যাটার ছিলেন না। ওই সময় ক্রিজে নেমে প্রথম বলেই হাক্কা হাঁকিয়ে ইনিংস শুরু করেন রিশাদ। ঠিক কী বলে তাকে ব্যাটিংয়ে পাঠানো হয়েছিল, এমন প্রশ্নে শান্ত বললেন, “রিশাদকে আলাদা করে কোনও প্ল্যান দেওয়া হয়নি ওকে। শুধু বলা হয়েছিল, ও যেভাবে ব্যাটিং করে সেভাবেই যেন খেলে। নিজের খেলাটা খেলার কথা বলা হয়েছিল।”

বয়স মাত্র ২১। খেলেছেন ৩ ওয়ানডে। যদিও আগের দুটো ম্যাচে কোনও উইকেট ছিল না রিশাদের। সোমবার প্রথম উইকেট পাওয়া এই লেগ স্পিনার হয়েছেন ম্যাচসেরাও। প্রশংসার বৃষ্টিতে ভেজা এই স্পিনারকে নিয়ে এখনই মাতামাতি পছন্দ নয় শান্তর, “রিশাদকে নিয়ে এখনই খুব বেশি উত্তেজিত হওয়ার কিছু নেই। ওর এখনও অনেক উন্নতির জায়গা আছে।”

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist