Beta
শনিবার, ১৫ জুন, ২০২৪
Beta
শনিবার, ১৫ জুন, ২০২৪

ব্রাজিলেও শেষরক্ষা হলো না রবিনহোর

ব্রাজিলের সাবেক ফরোয়ার্ড রবিনহো। ছবি: টুইটার
ব্রাজিলের সাবেক ফরোয়ার্ড রবিনহো। ছবি: টুইটার
Picture of ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

ইতালিতে এক তরুণীকে ধর্ষণের দায়ে ৯ বছরের জেলের শাস্তি হয়েছে রবিনহোর। কিন্তু শাস্তি শোনার আগেই ইতালি ছাড়ায় মুক্তজীবন কাটাচ্ছিলেন সাবেক ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। যদিও শেষরক্ষা হলো না। ইতালির আদালতের দেওয়া শাস্তি তাকে ভোগ করতে হবে ব্রাজিলে।

বুধবার (২০ মার্চ) ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ার আদালত এই রায় দিয়েছে। সুপিরিয়র কোর্ট অব জাস্টিসের বিচারকেরা তার শাস্তি নিশ্চিত করেছেন। ৪০ বছর বয়সী সাবেক এসি মিলান ও রিয়াল মাদ্রিদ তারকাকে কোন দেশে শাস্তি ভোগ করতে হবে, এ নিয়ে ভোটাভুটি হয়েছে। ৯টি ভোট পড়েছে ইতালির আদালতের দেওয়া শাস্তির পক্ষে, ২টি পড়েছে রবিনহোর পক্ষে।

২০১৩ সালে মিলানের এক নাইটক্লাবে এক তরুণীকে সংঘবদ্ধভাবে ধর্ষণ করার অভিযোগ ওঠে রবিনহোর বিরুদ্ধে। শুনানিতে ২০১৭ সালে অভিযোগ প্রমাণিত হলে ইতালির আদালত ৯ বছরের জেলের শাস্তি দেয় তাকে। কিন্তু এর আগেই ইতালি ছেড়ে আসেন রবিনহো। যদিও ব্রাজিল থেকেই ২০২০ সালে মিলানের আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করেছিলেন।

তাতে কাজ হয়নি। ২০২২ সালে ইতালির সর্বোচ্চ আলাদত আগের শাস্তিই বহাল রাখে। একইসঙ্গে ব্রাজিল সরকারকে এই শাস্তি কার্যকর করার অনুরোধ জানায় ইতালির আদালত। ব্রাজিলের সুপিরিয়র কোর্ট অব জাস্টিস তখন জানিয়েছিল, রবিনিওকে শাস্তি দেওয়ার বিষয়টি তারা পর্যালোচনা করে দেখবে।

ওদিকে ইতালির আইনজীবীরা রবিনহোর বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। যদিও ব্রাজিলের আইন তাদের পক্ষে ছিল না। কারণ বিদেশে অপরাধ করে কোনও নাগরিক দেশে ফিরলে, তাকে বিদেশের বিচারিক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে না ব্রাজিল। তাই ইতালির পক্ষ থেকে বলা হয়েছিল, ব্রাজিলেই যেন শাস্তি কার্যকর করা হয়। অবশেষে সেটিই করল ব্রাজিলের আদালত।

যদিও এই রায়ের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন রবিনহোর আইনজীবী জোসে এদুয়ার্দো আলকিম। ব্রাজিলের উচ্চ আদালতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন তারা। রবিনহোকে জেলের বাইরে রাখতে সব ধরনের পদক্ষেপ নেবেন আলকিম।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত