Beta
শুক্রবার, ১ মার্চ, ২০২৪

তিনবার ব্যাট করে তিনবারই সেরা, তবু বিতর্কে রোহিত

প্রথম সুপার ওভারের শেষ বলে ক্রিজ ছেড়েছিলেন। তবু দ্বিতীয় সুপার ওভারে ব্যাট করেন রোহিত।

বেঙ্গালুরুতে যত রেকর্ড

* টি-২০ ক্রিকেটের ইতিহাসে প্রথম জোড়া সুপার ওভার। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের পর একের বেশি সুপার ওভারের নিয়ম চালু করে আইসিসি ।

* একমাত্র ব্যাটার হিসাবে টি-২০ ক্রিকেটে পাঁচটি সেঞ্চুরি করলেন রোহিত শর্মা ।
* ভারত অধিনায়ক হিসেবে যৌথভাবে সবচেয়ে বেশি জয়ের মালিক রোহিত। তিনি অধিনায়ক হিসাবে জিতেছেন ৪২ ম্যাচ। সমান ম্যাচ জিতেছেন মহেন্দ্র সিং ধোনিও।

* টি-২০ ক্রিকেটে এটাই রোহিতের সর্বোচ্চ স্কোর (১২১)। এর আগে তাঁর সর্বোচ্চ স্কোর ছিল (১১৮)
* এক ওভারে সর্বোচ্চ রান। আফগান ইনিংসের শেষ ওভারে রোহিত এবং রিঙ্কু নেন ৩৬ রান। যা আন্তর্জাতিক ক্রিকেটে এ পর্যন্ত এক ওভারে সর্বোচ্চ রান।
* টি-২০ ক্রিকেটে সর্বোচ্চ জুটি। পঞ্চম উইকেটে রোহিত- রিংকু তোলেন ১৯০ রান। এটাই আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ পঞ্চম উইকেটের জুটি।

একটাই ম্যাচ। টেস্ট, নয় টি-টোয়েন্টি। সেখানে কিনা তিনবার ব্যাট করলেন রোহিত শর্মা! তিনবারই করলেন ম্যাচের সর্বোচ্চ ইনিংস। ভেঙেছেন একাধিক রেকর্ড। তারপরও জড়িয়েছেন বিতর্কে।

আফগানিস্তানের বিপক্ষে বুধবার বেঙ্গালুরুতে ৬৯ বলে অপরাজিত ১২১ রানের বিস্ফোরক ইনিংস খেলেছিলেন রোহিত। এই ম্যাচে সেঞ্চুরি পাননি আর কেউ। ম্যাচ সুপার ওভারে গড়ালে রোহিত করেন ৪ বলে ১৩, যা সেই সুপার ওভারের সর্বোচ্চ।

দ্বিতীয় সুপার ওভারে ব্যাট করতে নেমেও রোহিত ৩ বলে অপরাজিত ছিলেন ১১ রানে। আন্তর্জাতিক ম্যাচে জোড়া সুপার ওভার যেমন হল প্রথমবার, তেমনি এক ম্যাচে তিনবার ব্যাট করে তিনবারই সেরা স্কোরের রেকর্ডও প্রথম।

তারপরও বিতর্ক হচ্ছে ‘হিটম্যান’ রোহিতের দ্বিতীয় সুপার ওভারে ব্যাট করা নিয়ে। কারণ প্রথম সুপার ওভারে শেষ ক্রিজ ছেড়ে প্যাভিলিয়নে ফেরেন রোহিত। সুযোগ দেন রিংকু সিংকে। তিনি রিটায়ার্ড আউট নাকি রিটায়ার্ড হার্ট হয়েছিলেন ম্যাচ অফিসিয়ালরা এটা নিশ্চিত করেননি। নিয়ম অনুযায়ী রিটায়ার্ড আউট হলে রোহিতের ব্যাট করার সুযোগ ছিল না। বিতর্ক তৈরি হয়েছে এটা নিয়েই।

ম্যাচ শেষে ভারতীয় কোচ রাহুল দ্রাবিড় বলেন,‘‘নিজেকে ওই সময়ে আউট করা অশ্বিন পর্যায়ের চিন্তাভাবনা।’’ ২০২২ আইপিএলে লক্ষ্ণৌর বিপক্ষে রাজস্থানের হয়ে খেলা অশ্বিন ২৩ বলে ২৮ রান করে নিজেকে আউট ঘোষণা করে মাঠ ছেড়েছিলেন। কৌশলগত আউটের যা প্রথম ঘটনা আইপিএলে। রোহিতও বের হয়ে যান একই কৌশলে, কোনো চোট ছিল না তার।

রোহিতও যদি অশ্বিনের মত আউট হন, তাহলে দ্বিতীয় সুপার ওভারে ব্যাট করলেন কীভাবে? নিয়ম অনুযায়ী প্রথম সুপার ওভারে আউট হওয়া ব্যাটার দ্বিতীয় সুপার ওভারে ব্যাটিংয়ের সুযোগ পান না।

আফগানিস্তানও দ্বিতীয় সুপার ওভারে প্রথম সুপার ওভারে বল করা আজমতউল্লাহ ওমরজাইকে দিয়ে বোলিং করাতে চেয়েছিল। নিয়ম অনুযায়ী কোনো বোলার একাধিক ওভার করতে না পারায় আম্পায়াররা অনুমতি দেননি। বল করেন ফরিদ আহমেদ। তাহলে রোহিত অনুমতি পেলেন কীভাবে? ধারাভাষ্যকার সাইমন ডুল ম্যাচ চলার সময়ই কথা বলেন এ নিয়ে। ফুটবলের উদাহরণ দিয়ে বলছিলেন,‘‘ টাইব্রেকারে একবার কিক নেওয়া ফুটবলার আর কিক নিতে পারেন না। ক্রিকেটেও তাই।’’

এ নিয়ে আফগান কোচ জোনাথন ট্রট জানালেন, ‘‘আমার কোনো ধারণা নেই। এর আগে কি কখনো দুটি সুপার ওভার হয়েছে? বলতে চাচ্ছি, এটা নতুন কিছু।’’

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist