Beta
রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪

রোহিত-শুভমানের দিনে স্টোকসের ‘ম্যাজিক বল’

রোহিত শর্মা ও শুভমান গিল। দুজনই সেঞ্চুরি পেয়েছেন। ছবি: বিসিসিআই
রোহিত শর্মা ও শুভমান গিল। দুজনই সেঞ্চুরি পেয়েছেন। ছবি: বিসিসিআই

সেঞ্চুরি পূরণ করে ১৬১ বল খেলে ফেলেছেন রোহিত শর্মা। উইকেটের আচরণ ততক্ষণে খুব ভালো করে বুঝে ফেলেছেন তিনি। বোলিংয়ে আসা বেন স্টোকস বরং চাপে। ২৫১ দিন পর প্রথমবার বল হাতে তুলে নিয়েছেন ইংলিশ অধিনায়ক। অথচ প্রথম ডেলিভারিতেই এই পেসার যা দেখালেন, চোখেমুখে বিস্ময় ফুটে ওঠে ধর্মশালায় উপস্থিত দর্শকদের!

প্রায় ৪ ঘণ্টা ক্রিজে থাকা রোহিত বুঝতেই পারেননি স্টোকসের ডেলিভারি। মিডল-লেগ স্টাম্পে পিচ করা বল আউট সুইং করে ভেঙে দেয় তার স্টাম্প। পা ও ব্যাটের পজিশন বল বরাবর রাখলেও গতি ও সুইয়ে পরাস্ত ভারতীয় অধিনায়ক। গত বছর অ্যাশেজের দ্বিতীয় টেস্টের পর প্রথমবার বল হাতে নিয়েই স্টোকসের বাজিমাত। যদিও ধর্মশালা টেস্টের দ্বিতীয় দিনে স্টোকসের এই ‘ম্যাজিক বল’ বাদ দিলে পুরোটা সময়ই ভারতের।

রোহিতের সঙ্গে সেঞ্চুরি পেয়েছেন শুভমান গিল। তাদের রাঙানো মঞ্চে হাফসেঞ্চুরি করেছেন অভিষিক্ত দেবদূত পড়িকল ও সরফরাজ খান। তাতে রানপাহাড়ে চড়েছে ভারত। দ্বিতীয় দিন শেষে স্বাগতিকদের সংগ্রহ ৮ উইকেটে ৪৭৩। লিড ২৫৫ রানের। এত রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে ইংল্যান্ড একবারই জিতেছিল, সেই ১৮৯৪ সালে।

আগের দিনই হাফসেঞ্চুরি পেয়েছিলেন রোহিত। শুক্রবার (৮ মার্চ) পূরণ করেছেন ১২তম টেস্ট সেঞ্চুরি। যদিও শতক পূরণের পর বেশিদূর যেতে পারেননি। স্টোকসের ‘ম্যাজিক বলে’ বোল্ড হয়ে ফেরেন ১০৩ রানে। ১৬২ বলের ইনিংসটি তিনি সাজান ১৩ বাউন্ডারি ও ৩ ছক্কায়।

রোহিতের পরপরই সেঞ্চুরির দেখা পান শুভমান। টেস্ট ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি পাওয়া এই ব্যাটার আউট হয়েছেন ১১০ রানে। ১৫০ বলের ইনিংসে তিনি মেরেছেন ১২ চার ও ৫ ছক্কা।

রোহিত ও গিলের গড়ে দেওয়া ভিতের ওপর দাঁড়িয়ে অভিষেক রাঙিয়েছেন দেবদূত। টেস্ট ক্যারিয়ারের প্রথম ইনিংসেই পেয়েছেন হাফসেঞ্চুরি। ১০৩ বলে ১০ চার ও ১ ছক্কায় খেলেছেন ৬৫ রানের ইনিংস। তার সঙ্গে জুটি বাঁধা সরফরাজ খান ছিলেন আগ্রাসী। ৬০ বলে ৫৬ রান করেছেন ৮ চার ও ১ ছক্কার সাহায্যে। তৃতীয় দিন শুরু করবেন কুলদীপ যাদব (২৭*) ও জসপ্রিত বুমরা (১৯*)।

ইংল্যান্ডের সবচেয়ে সফল বোলার শোয়েব বশির। এই স্পিনার ৪৪ ওভারে ১৭০ রান দিয়ে পেয়েছেন ৪ উইকেট। আরেক স্পিনার টম হার্টলি ৩৯ ওভারে ১২৬ খরচায় নিয়েছেন ২ উইকেট।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist