Beta
শনিবার, ১৫ জুন, ২০২৪
Beta
শনিবার, ১৫ জুন, ২০২৪

মস্কো হামলায় গ্রেপ্তার ৪ জনের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ   

মস্কোর ক্রোকাস সিটি হলে শুক্রবার রাতে হামলা চালায় চার বন্দুকধারী। ছবি: রয়টার্স
মস্কোর ক্রোকাস সিটি হলে শুক্রবার রাতে হামলা চালায় চার বন্দুকধারী। ছবি: রয়টার্স
Picture of সকাল সন্ধ্যা ডেস্ক

সকাল সন্ধ্যা ডেস্ক

মস্কোর কনসার্ট হলে বন্দুকধারীদের হামলায় শতাধিক মানুষ নিহত হওয়ার ঘটনায় গ্রেপ্তার ১১ জনের মধ্যে চারজনের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ এনেছে রাশিয়ার একটি আদালত।             

রুশ কর্তৃপক্ষ জানিয়েছে, ওই চার ব্যক্তির নাম দালেরদঝন মিরজোয়েভ, সাইদাক্রামি মুরোদালি রাচাবালিজোদা, শামসিদিন ফারিদুনি ও মুহাম্মদসবির ফেজভ।

রাশিয়ার রাজধানী মস্কোর উত্তরে ক্রাসনোগরস্ক অঞ্চলের ক্রোকাস সিটি হলে শুক্রবার রাতে চার বন্দুকধারী হামলা চালায়।

সে সময় হলটিতে রক সঙ্গীত শুনতে ছয় হাজার মানুষের জমায়েত ছিল। তাদের লক্ষ্য করে গুলি চালানোর পাশাপাশি হামলাকারীরা হলটিতে আগুন ধরিয়ে দেয়। এতে ক্রোকাস সিটি হলের ছাদ ধসে পড়ে।                         

ওই ঘটনায় ১৩৭ জন নিহত ও শতাধিক ব্যক্তি আহত হয় বলে রুশ কর্তৃপক্ষ জানিয়েছে। 

হামলার ১৪ ঘণ্টা পর মস্কো থেকে প্রায় ৪০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমের ব্রায়ানস্ক অঞ্চল থেকে চার সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয় বলে জানায় রাশিয়ার কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থা (এফএসবি)।

গ্রেপ্তার হওয়া ওই চারজনকে রবিবার আদালতে হাজির করা হয়।             

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মস্কোর বাসমানি জেলা আদালতে মুখোশধারী পুলিশ গ্রেপ্তার হওয়া চার সন্দেহভাজনকে নিয়ে আসে। তাদের তিনজন সামনের দিকে ঝুঁকে হাঁটছিলেন। অন্যজন হুইলচেয়ারে আদালতে প্রবেশ করেন।           

সম্প্রতি ফাঁস হওয়া এক ভিডিওতে দেখা গেছে, জিজ্ঞাসাবাদের সময় সন্দেহভাজন প্রত্যেককেই ব্যাপক মারধর করা হয়েছে। ভিডিওটি রুশ নিরাপত্তা বাহিনীই ফাঁস করেছে বলে ধারণা করা হচ্ছে। 

মস্কোর বাসমানি জেলা আদালতে রবিবার হাজির করা হয় দালেরদঝন মিরজোয়েভকে। ছবি: এপি

কনসার্ট হলে হামলার ঘটনায় সন্দেহভাজনদের মধ্যে কমপক্ষে একজনকে বৈদ্যুতিক শক দেওয়া হয়েছে বলেও বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়।

বার্তা আদান-প্রদান অ্যাপ টেলিগ্রামে মস্কোর ওই আদালতের একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে।

তাতে বলা হয়, সন্ত্রাসবাদের অভিযোগে অভিযুক্ত দালেরদঝন মিরজোয়েভ মস্কোর আদালতে তার অপরাধ স্বীকার করেছেন। আরেক অভিযুক্ত সাইদাক্রামি মুরোদালি রাচাবালিজোদাও দোষ স্বীকার করেছে বলে আদালতের বিবৃতিতে বলা হয়।

মস্কোর ওই আদালত আরও জানিয়েছে, ২২ মে মামলা শুরু হতে পারে। তার আগ পর্যন্ত অভিযুক্ত চারজনই পুলিশের হেফাজতে থাকবে।  

রাশিয়ার রাষ্ট্র মালিকানাধীন সংবাদ সংস্থা তাস জানায়, কনসার্ট হলে হামলার ঘটনায় সন্দেহভাজন চার ব্যক্তি তাজিকিস্তানের নাগরিক বলে রুশ কর্তৃপক্ষ নিশ্চিত হয়েছে।

সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেট (আইএস) শুক্রবার রাতের হামলার দায় নিয়ে জানিয়েছে, ইসলাামিক স্টেট ইন খোরাসান (আইএস-কে) নামে তাদের অঙ্গসংগঠন মস্কোর কনসার্ট হলে হামলা চালিয়েছে।       

পরে সংগঠনটি কনসার্ট হলের ভেতরে শ্রোতাদের লক্ষ্য করে হামলাকারীদের গুলি চালানোর একটি গ্রাফিক ফুটেজ প্রকাশ করে। বিবিসি যাচাই করে দাবি করেছে, ভিডিওটি আসল।

আইএস হামলার দায় নিলেও তা মানতে নারাজ রুশ কর্মকর্তারা। তারা মনে করছে, শুক্রবার রাতের হামলায় ইউক্রেনের হাত আছে। কিয়েভ হামলাকারীদের রাশিয়ার সীমান্ত অতিক্রম করে ইউক্রেনে পালিয়ে যেতে সহায়তা করতে চেয়েছিল।               

রুশ কর্মকর্তাদের এই অভিযোগ রবিবার ‘অসম্ভব’ বলে উড়িয়ে দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তার সামরিক গোয়েন্দা সংস্থা বলেছে, হামলাকারীরা সীমান্তের যে অঞ্চল দিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে, সেখানে সে সময় হাজার হাজার রুশ সেনা অবস্থান করছিল।                      

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত