Beta
রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪
নারী ফুটবল লিগ

সাবিনা কৃষ্ণারা খেলবেন নাসরিন স্পোর্টস একাডেমিতে

জাতীয় দলের অধিনায়ক সাবিনা খাতুন এবার খেলবেন নাসরিন স্পোর্টস একাডেমিতে। ছবি: বাফুফে।
জাতীয় দলের অধিনায়ক সাবিনা খাতুন এবার খেলবেন নাসরিন স্পোর্টস একাডেমিতে। ছবি: বাফুফে।

নারী ফুটবল লিগে প্রথমবার বসুন্ধরা কিংস দল গড়েছিল ২০১৯ সালে। এরপর টানা ৩ মৌসুমে চ্যাম্পিয়ন ক্লাব দল গড়েনি এবার। জাতীয় দলের বেশিরভাগ ফুটবলারদের নিয়ে দল গড়তো বসুন্ধরা কিংস। কিন্তু এই মৌসুমে ক্লাবটি মেয়েদের ফুটবলে আগ্রহ দেখায়নি।

স্বাভাবিকভাবেই সাবিনা খাতুন, কৃষ্ণা রানী সরকারেরা পড়েছিলেন দুশ্চিন্তায়। তবে সেই দুঃশ্চিন্তা লাঘব করতে এগিয়ে আসে নাসরিন স্পোর্টস একাডেমি।  

নারী ফুটবল লিগের দলবদলের শেষ দিন ছিল মঙ্গলবার। এদিন দলবদলে সবচেয়ে বড় চমক দেখিয়েছে নাসরিন স্পোর্টস একাডেমি। নারী ফুটবল লিগের শুরু থেকে যদিও সাধারণ মানের দল গড়ে আসছে ক্লাবটি। কিন্তু এবার তারা জাতীয় দলের ১৫ ফুটবলার নিয়ে দল গড়েছে।

ক্রীড়াঙ্গনের তৃণমূলে নারী সংগঠক হিসেবে পরিচিত নাসরিন আক্তার বেবী এই ক্লাবের কর্ণধার। তিনি ফুটবল, হ্যান্ডবলসহ একাধিক খেলায় দল গঠন করেন।

অনেক কষ্টে দলগঠন করা বেবী এবার সাবিনা, সানজিদা ও কৃষ্ণাদের নিয়ে চ্যাম্পিয়ন দল গড়ে সবাইকে চমকে দিয়েছেন। জাতীয় দলের ১৫ জন ফুটবলার নিয়ে দল গড়তে অনেক টাকার প্রয়োজন। তবে সেই অর্থের যোগানের বিষয়টি সেভাবে পরিস্কার করেননি নাসরিন আক্তার বেবী, ‘আসলে আন্তরিকতাই বড় বিষয়। আমরা আন্তরিকভাবে চেষ্টা করেছি, মেয়েদেরও ইচ্ছে ছিল। সবকিছু মিলিয়ে এটা সম্ভব হয়েছে।’

যেন জাতীয় দলের মোড়কে ঘেরা নাসরিন স্পোর্টস একডেমি। ছবি: বাফুফে।

পেশাদার ফুটবলে আন্তরিকতাই শেষ কথা নয়, এখানে আর্থিক ব্যাপারটাই মুখ্য। নাসরিন বেবী এ প্রসঙ্গে বলেন, “কিছু স্পন্সর পেয়েছি, কিছু জোগাড়ের চেষ্টা করছি।”

বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক সাবিনা এবার খেলবেন নাসরিন স্পোর্টস একাডেমিতে। এই দলের জার্সি পরে খেলা নিয়ে সাবিনা বলেন, “আমাদের সবাইকে এই দলে দেখে অনেকেই অবাক হচ্ছেন। আপনাদের মধ্যে অনেক প্রশ্নের ঘুরপাক খাচ্ছেন। আমরা দিন শেষে ফুটবলার। ভালোবেসে, পেশাদারিত্বের টানেই খেলছি।”

নারী ফুটবল লিগে গত দুই মৌসুম বসুন্ধরা কিংসের সঙ্গে শিরোপা লড়াই করেছে আতাউর রহমান ভূঁইয়া কলেজ স্পোর্টিং ক্লাব। বসুন্ধরা কিংস এবার দল গড়বে না আগেই জানা ছিল। কিংসের হয়ে খেলা সানজিদা, সাবিনাদের আতাউর রহমান কলেজ স্পোর্টিং ক্লাবে না ভেড়াতে পারা সম্পর্কে ক্লাবটির সহ-সভাপতি সোহেল খন্দকার বলেন, “আমরা চেষ্টা করেছি। কয়েকজনের সঙ্গে কথাও বলেছি। শেষ পর্যন্ত হয়নি। তবে আমাদের এই দল নিয়েও আশাবাদী চ্যাম্পিয়ন হওয়ার।”

 নাসরিন স্পোর্টিংয়ের পর দ্বিতীয় সর্বোচ্চ সিনিয়র ফুটবলাররা আতাউর রহমানে। তবে সেই সংখ্যাটা খুব বেশি নয় ফরোয়ার্ড তহুরা খাতুনসহ আরও কয়েকজন।

শামসুন্নাহার সিনিয়র ও সাবিনা খাতুন এবার যোগ দিলেন নাসরিন স্পোর্টস একাডেমিতে। ছবি: সংগৃহীত।

২০০৩ সালের পর বাংলাদেশ পুরুষ ফুটবলে দক্ষিণ এশিয়ার সেরা হতে পারেনি। ২০২২ সালে সাবিনারা দক্ষিণ এশিয়ার সেরা হয়েছে। নারী ফুটবলে সম্ভাবনা থাকা সত্ত্বেও আবাহনী-মোহামেডানের মতো প্রতিষ্ঠিত ক্লাবগুলো এগিয়ে আসছে না। এখানে ক্লাবের সদিচ্ছার অভাব দেখছেন অধিনায়ক সাবিনা, “পুরুষ ফুটবলারদের একজনের পারিশ্রমিক দিয়ে একটি নারী দল গঠন করা যায়। ফেডারেশনের একার পক্ষে তো সম্ভব নয়। অন্য ক্লাবগুলোকেও এগিয়ে আসতে হবে।”

বাফুফের নারী উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণও বড় দল লিগে না আসার ব্যাপারে অসহায়ত্ব প্রকাশ করলেন, “আমরা সবাইকে অনুরোধ করেছি, চাপ বা বাধ্য করতে পারি না। অনুরোধের চেয়ে বেশি কিছু করার নেই।”

বসুন্ধরা কিংস গত বছর লিগে আতাউর রহমান দল বাফুফে ভবনে থাকার এবং জাতীয় দলে কোচিং স্টাফদের সহায়তা নিয়ে প্রশ্ন তুলেছিল। এবার বাফুফে ভবনে আতাউর রহমানের পাশাপাশি নাসরিন একাডেমিও থাকবে। এই প্রসঙ্গে কিরণের ব্যাখ্যা, ‘যারা এখানে থাকবে তারা অর্থ দিয়েই থাকবে। নারীদের নিরাপত্তার একটি বিষয় রয়েছে।’

এবারের নারী লিগে অংশ নিয়েছে ৯টি ক্লাব। আর্মি স্পোর্টস ক্লাবের খেলার কথা ছিল না। তাদের বেশিরভাগ ফুটবলারই সেনাবাহিনীর বিশেষ ট্রেনিংয়ে রয়েছে। যদিও শেষদিনে তারা দলবদলে অংশগ্রহণ করছে। বাকি ৮ ক্লাবের মধ্যে শুধুমাত্র প্রতিষ্ঠিত ক্লাব ফরাশগঞ্জ। প্রিমিয়ার ফুটবল লিগের দ্বিতীয় স্তরে রেলিগেশন এড়ানোর লড়াইয়ে থাকা ফরাশগঞ্জের নতুন চ্যালেঞ্জ নারী দল। ক্লাবটির কর্মকর্তা বাবুরাম বলেন, ‘আসলেই আমাদের জন্য কষ্টকর। এরপরও নারীদের অগ্রযাত্রার সঙ্গী হতে আমরা দল গঠন করেছি।’

নাসরিন স্পোর্টস একাডেমিতে কারা

আতাউর রহমান ভূঁইয়া কলেজ স্পোর্টিং ক্লাবে যারা

সেনাবাহিনী স্পোর্টস ক্লাবে যারা

সদ্য পুষ্করণী যুব স্পোর্টিং ক্লাবে যারা

জামালপুর কাচারীপাড়া একাদশে যারা

সিরাজ স্মৃতি সংসদে যারা

উত্তরা ফুটবল ক্লাবে যারা

ঢাকা রেঞ্জার্স ফুটবল ক্লাবে যারা

ফরাশগঞ্জ ক্লাবে যারা

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist