Beta
মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪
Beta
মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪

জাতীয় দলে ডাক পেলেন সাগরিকা ইয়ারজান

জাতীয় দলে প্রথম বার ডাক পেয়েছেন মোসাম্মৎ সাগরিকা ও ইয়ারজান বেগম।
জাতীয় দলে প্রথম বার ডাক পেয়েছেন মোসাম্মৎ সাগরিকা ও ইয়ারজান বেগম।
Picture of ক্রীড়া প্রতিবেদক

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ জাতীয় দলে খেলার স্বপ্ন ছিল তাদের। অবশেষে সেই স্বপ্ন সত্যি হতে যাচ্ছে বয়সভিত্তিক দলে সাফল্য পাওয়া মোসাম্মৎ সাগরিকা ও ইয়ারজান বেগমের।

আগামী ৩১ মে ও ৩ জুন বাংলাদেশ নারী দলের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলবে চাইনিজ তাইপে। এই দলের বিপক্ষে প্রথমবার সুযোগ পেয়েছেন সাগরিকা ও ইয়ারজান।  

সম্প্রতি বেশ কয়েকটি ফিফা ফ্রেন্ডলি উইন্ডোতে বাংলাদেশ খেলতে পারেনি। এবার বাফুফে প্রতিপক্ষ হিসেবে আমন্ত্রণ জানিয়েছে শক্তিশালী চাইনিজ তাইপেকে। যেখানে বাংলাদেশের র‌্যাঙ্কিং ১৩৯, তাইপের ৪০।

এত কঠিন প্রতিপক্ষের সঙ্গে খেলতে পারবেন না মিডফিল্ডার মারিয়া মান্দা ও ফরোয়ার্ড কৃষ্ণা রাণী সরকার।

বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল দুটি প্রীতি ম্যাচ খেলবে চাইনিজ তাইপের বিপক্ষে।

কৃষ্ণা গত কয়েক মাস ধরেই চোটে ভুগছেন। এবার নারী লিগে নাসরিন স্পোর্টস একাডেমির হয়েও স্বাভাবিক ছন্দে ছিলেন না। তাই নারী দলের নতুন কোচ পিটার বাটলার তাকে তাইপে ম্যাচে রাখেননি।

কৃষ্ণা ছাড়াও বাংলাদেশ জয় পেয়েছে সিঙ্গাপুরের বিপক্ষে। ২৩ জনের চূড়ান্ত দলে গোলরক্ষক রুপনা চাকমা মঙ্গলবার লিগের শেষ ম্যাচে চোট পেয়েছেন।

জাতীয় দলের অধিনায়ক সাবিনা খাতুন বাফুফে ভবনে বুধবার এ উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে মারিয়ার অভাবের কথা অকপটে স্বীকার করেছেন। অধিনায়কের পর্যবেক্ষণ, ‘মারিয়া আসলে মারিয়াই। ওর অভাব অনুভব করবই। চাই ও দ্রুত ফিরে আসুক।’

জাতীয় দল ঘোষণার সংবাদ সম্মেলনে অধিনায়ক সাবিনা খাতুন। ছবি: বাফুফে।

জাতীয় দলে সুযোগ পাওয়ার পর এবারই প্রথম মারিয়া বাদ পড়লেন। মারিয়ার না থাকা সাবিনা বড় করে দেখলেও নতুন বৃটিশ কোচ পিটার অবশ্য পেশাদারিত্বের বুলিই আওড়ালেন, ‘পেশাদার ফুটবলে কেউ ছিটকে যাবে, আবার কেউ আসবে এটাই নিয়ম। যারা আছে তাদের নিয়েই সেরাটা দিতে হবে।’

নারী ফুটবলাররা দীর্ঘদিন কোচ গোলাম রব্বানী ছোটনের অধীনে অনুশীলন করেছে। মাঝখানে কয়েক মাস সাইফুল বারী টিটুর পর এখন আবার নতুন কোচ বাটলারের অধীনে।

ঘনঘন কোচ পরিবর্তনে খেলোয়াড়দের অনুশীলন ও পারফরম্যান্সে প্রভাব পড়ে। নতুন কোচ সম্পর্কে অধিনায়কের পর্যবেক্ষণ, ‘তিনি হাই আপ ডিফেন্স পছন্দ করেন। এভাবে আমাদের অনুশীলন ও কৌশল নির্ধারণ করেছেন।’

পিটার বাটলার বাংলাদেশে এসেছিলেন বাফুফে একাডেমির কোচ হিসেবে। বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন তাকে একাডেমী থেকে নারী দলের দায়িত্ব দেন। পিটার লাইবেরিয়া সহ বেশ কয়েকটি জাতীয় দলে কোচিং করিয়েছেন। তাই বাস্তবতার নিরিখে বললেন, ‘তাইপে অনেক শক্তিশালী দল এটা ভুলে গেলে চলবে না। আমরা নিজেদের সর্বোচ্চটা দিব এটাই প্রধান লক্ষ্য। খেলার মাঠে কেউ হারতে চায় না, আমরাও নই।’ চাইনিজ তাইপের বিপক্ষে বাংলাদেশের অধিনায়ক সাবিনা খাতুনের লক্ষ্য মূলত অভিজ্ঞতা অর্জন।

জাতীয় দলে খেলার জন্য প্রস্তুতি নিতে হবে মনিকা চাকমাদের।

সাফ অনূর্ধ্ব-১৬ টুর্নামেন্টে সেরা গোলরক্ষক হয়েছিলেন ইয়ারজান। সাফ অনূর্ধ্ব-১৯ টুর্নামেন্টে সেরা খেলোয়াড় ও সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জেতেন সাগরিকা। প্রীতিও জুনিয়র সাফে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন। তিনজনই এবার জাতীয় দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন। পিটার বাটলার নতুন তিন মুখকে সুযোগ দিলেও লিগের সেরা ফুটবলার সেনাবাহিনী দলের সুলতানাকে নেননি সংবাদ সম্মেলনে তাই খানিকটা প্রশ্নের মুখে পড়তে হয়েছে তাকে। এর উত্তরে বৃটিশ কোচ বলেছেন, ‘আমি এই দলে যাদের নিয়েছি তাদের মূলত তিন মাস ধরেই কাজ করছি। এই দুই ম্যাচের জন্য খুব স্বল্প সময়। আর্মি দলের সুলতানা সহ আরো কয়েকজনের ব্যাপারে আমি অবগত। তাদের কর্মকর্তাদের সঙ্গেও কথা বলেছি।’

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত