Beta
বুধবার, ২২ মে, ২০২৪
Beta
বুধবার, ২২ মে, ২০২৪

টাইমস স্কয়ারে শত নারীর শাড়ি সমাবেশ     

saree-timessquare-060524-01
Picture of সকাল সন্ধ্যা ডেস্ক

সকাল সন্ধ্যা ডেস্ক

নিউ ইয়র্কের আইকনিক টাইমস স্কোয়ার চত্বর মুখর হয়ে  উঠেছিল নানা বয়সী আর নানা দেশের শত নারীর জমায়েতে; হাতে তাদের নিজ দেশের পতাকা আর পরনে রঙিন শাড়ি।

নিউ ইয়র্ক শহরের রোদে আগতদের পরনে থাকা রেশম কোমল শাড়ি, রঙিন শাড়ি, খাদি শাড়ি, সুতার কারুকাজ করা শাড়ি আরও উজ্জ্বল করে তুলেছিল শনিবারের দিনটিকে।

এই জমায়েত বলছিল, শাড়ি একটি ঐতিহ্য; শাড়ি মানে সংস্কৃতি; পোশাক কারিগরদের অমূল্য শিল্প শাড়ি।

‘শাড়ি গোজ গ্লোবাল’ স্লোগানে সমর্থন জানাতে যোগ দিয়েছিল ৫০০ নারী।  নেচে, গেয়ে আর হেঁটে চলে শাড়ি বন্দনা।

আয়োজক ছিল ‘ব্রিটিশ ওমেন ইন শাড়িজ’ সংগঠন এবং তাদের সহযোগী ছিল নারী উন্নয়ন নিয়ে কাজ করা নিউ ইয়র্ক ভিত্তিক সংস্থা উমা।

আয়োজকদের উদ্দেশ্য ছিল, শাড়ির সৌন্দর্য ছড়িয়ে দেওয়ার মধ্যে দিয়ে ভারতের তাঁতি সম্প্রদায়ের পাশে দাঁড়ানোর বার্তা দেওয়া।   

এই আয়োজন অবশ্য শুধু ভারতীয়দের উপস্থিতিতে সীমাবদ্ধ ছিল না। যোগ দিয়েছিল বাংলাদেশ, নেপাল, যুক্তরাজ্য, আমেরিকা, সংযুক্ত আরব আমিরাত, উগান্ডা, ত্রিনিদাদ এবং গায়ানার নারীরাও।  

উমার গ্লোবাল সভাপতি রিতা কাকাতি-শাহ এবং ব্রিটিশ ওমেন ইন শাড়িজের প্রধান দীপ্তি জৈন মনে করেন, নারীর একতা ও  শক্তি হলো শাড়ি।   

বয়স্ক স্বাস্থ্য বিশেষজ্ঞ জৈন শাড়ির প্রতি তার ’দুর্বলতার’ কথা জানান সংবাদমাধ্যমের কাছে।

তিনি বিশ্বে এই পোশাকের পরিচিতি তুলে ধরতে কাজ করে যাবেন বলেও জানান।

ওষুধ বিশেষজ্ঞ থেকে উদ্যোক্তা হয়ে ওঠা মানবতাবাদী কাকাতি-শাহ বলেন, সংস্থা হিসাবে উমা চায় শুধু নিউ ইয়র্ক নয়, সব এলাকার সুবিধাবঞ্চিত মেয়ে, তরুণী এবং নারী আত্মনির্ভরশীল হয়ে উঠুক।  

আয়োজকদের পক্ষ থেকে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, টাইমস স্কয়ারে এই প্রাণবন্ত পদচারণায় শাড়ি পরে একতা ও পাশে থাকার চেতনাকে আলিঙ্গন করেছিল সবাই।  বিশ্ব যখন নানা কারণে বিভক্ত, তখন শাড়ি গোজ গ্লোবাল আয়োজন আমাদের বৈচিত্র্যের শক্তিকে উপলব্ধি করার বার্তা দেয়।

সমাবেশে আসা একজন ইনডিয়া টুডে নিউ ইয়র্কের কাছে বলেন, “আমরা তাঁতিদের সহযোগিতা করতে চাই। আজকের আয়োজনের পর যে অর্থ হাতে থাকবে তা তিনটি তাঁতি পরিবারের কাছে তুলে দেব আমরা।”

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত