Beta
শুক্রবার, ১ মার্চ, ২০২৪

সাকিবের যে কীর্তি অলরাউন্ডার র‌্যাংকিংয়ে, বুমরার সেটা বোলিংয়ে

জাসপ্রিত বুমরার চেয়ে আলোঝলমলে ক্যারিয়ার আছে অনেকের। তবে ভারতীয় এই পেসার যা করলেন, এমন কিছু পারেননি আর কেউ।

বুধবার টেস্ট র‌্যাংকিং প্রকাশ করেছে আইসিসি। তাতে রবীচন্দ্রন অশ্বিনকে পেছনে ফেলে এক নম্বরে উঠে এসেছেন বুমরা। ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ৯ উইকেট নেওয়ার পুরস্কার পেয়েছেন এই পেসার।

কীর্তিটা হয়েছে তাতেই। প্রথম বোলার হিসেবে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি-তিন ফরম্যাটে শীর্ষে পৌঁছানোর গৌরব অর্জন করলেন ভারতীয় এই পেসার। এর আগে ২০২২ সালের ১৭ জুলাই ওয়ানডে বোলিং র‌্যাংকিংয়ে এক নম্বরে ছিলেন তিনি। এখন বুমরা আছেন ৬-এ। এছাড়া প্রথম ভারতীয় পেসার হিসেবেও বোলিং র‌্যাংকিংয়ের এক নম্বরে বুমরা।

২০১৮ সালের জানুয়ারিতে বুমরা শীর্ষে পৌঁছেছিলেন টি-টোয়েন্টি বোলিং র‌্যাংকিংয়ের চূড়ায়। এখন তিনি আছেন ৮৯-এ।

বোলার হিসেবে না হোক, অলরাউন্ডার র‌্যাংকিংয়ে একটা সময় তিন ফরম্যাটের শীর্ষে ছিলেন সাকিব আল হাসান। বুমরার মত আলাদা সময়ে নয়, ২০১২ সালে একই সঙ্গে তিন ফরম্যাটের অলরাউন্ড র‌্যাংকিংয়ের এক নম্বর ছিলেন সাকিব।

এমনকি আজ (বুধবার) প্রকাশিত র‌্যাংকিংয়েও ওয়ানডে ও টি-টোয়েন্টি অলরাউন্ড র‌্যাংকিংয়ের এক নম্বর জায়গাটা ধরে রেখেছেন সাকিব। টেস্টে আছেন তিন নম্বরে।

এর আগে বুমরার সেরা অর্জন ছিল র‌্যাংকিংয়ের তিনে থাকা।  ৩৪ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ৫ উইকেট পেয়েছেন ১০ বার। এ বছরই ইনিংসে ৫ উইকেট পেয়েছেন দুইবার। স্বীকৃতি পেয়েছেন এরই।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist