Beta
বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪
Beta
বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪

এবার আইপিএলে ওয়েস্ট ইন্ডিজের ‘নতুন হিরো’

শামার জোসেফ এবার আইপিএলে। ছবি: টুইটার
শামার জোসেফ এবার আইপিএলে। ছবি: টুইটার
Picture of ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

দুই সপ্তাহে জীবনের কী বদলটাই না দেখলেন শামার জোসেফ! অস্ট্রেলিয়ার মাটিতে ২৭ বছর পর ওয়েস্ট ইন্ডিজের জয়ের নায়ক তিনি। এরপর থেকে ক্রিকেট দুনিয়ায় প্রচারের আলোতে এই পেসার। সবশেষ সুখবর পেলেন আইপিএল থেকে। বিশ্বের সবচেয়ে জমজমাট ফ্র্যাঞ্চাইজি লিগের কোথাও ছিলেন এই তরুণ। অথচ ‘ভাগ্যের ছোঁয়া’য় সুযোগ পেয়ে গেলেন ভারতের ঘরোয়া টুর্নামেন্টে।

২০২৪ সালের আইপিএলে লখনউ সুপার জায়ান্টসের হয়ে খেলবেন শামার। ৩ কোটি রুপিতে তাকে দলে ভিড়িয়েছে লখনউ। ইংলিশ পেসার মার্ক উড নাম প্রত্যাহার করায় ওয়েস্ট ইন্ডিজের ‘নতুন হিরো’-কে দিয়ে তার জায়গা পূরণ করেছে ফ্র্যাঞ্চাইজিটি। শনিবার (১০ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে আইপিএল কর্তৃপক্ষ।

ক্রিকইনফোর খবর, উডের নাম আইপিএল থেকে প্রত্যাহার করে নিয়েছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। কিছুদিন আগেই কেন্দ্রীয় চুক্তি পাওয়া ডানহাতি পেসারের কাজের চাপ কমাতে এই সিদ্ধান্ত ইসিবির। সামনেই টি-টোয়েন্টি বিশ্বকাপ। এছাড়া ঘরের মাঠে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট। সামনের ব্যস্ত সূচি বিবেচনায় নিয়ে উডকে আইপিএল থেকে সরিয়ে নিয়েছে তারা। কিছুদিন আগে একই কারণে জোফরা আর্চারকেও ভারতীয় প্রতিযোগিতা থেকে সরিয়ে নেয় ইসিবি।

উডের জায়গায় আইপিএলে জায়গা পাওয়া শামার আন্তর্জাতিক ক্রিকেটের শুরুতেই আলো ছড়িয়েছেন। গত মাসে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজে তার অভিষেক। আন্তর্জাতিক মঞ্চে প্রথম বলেই স্টিভেন স্মিথকে আউট করে হইচই ফেলে দেন ২৪ বছর বয়সী পেসার। যদিও অ্যাডিলেডের ওই টেস্ট হেরে যায় ওয়েস্ট ইন্ডিজ।

তবে গ্যাবায় লিখেন নতুন ইতিহাস। চতুর্থ ইনিংসে ৭ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজকে স্মরণীয় জয় এনে দেন শামার। তাতে ১৯৯৭ সালের পর প্রথমবার অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট জয়ের কীর্তি গড়ে ক্যারিবিয়ানরা।

গ্যাবার ওই সাফল্যের আগেই শামার নাম লিখিয়েছিলেন সংযুক্ত আরব আমিরাতের ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টিতে। কিন্তু গ্যাবা টেস্টে পাওয়া ইনজুরিতে তিনি ছিটকে যান প্রতিযোগিতাটি থেকে। পরবর্তীতে ডাক পান পাকিস্তান সুপার লিগে (পিএসএল)। আর এবার আইপিএলে সুযোগ মিলল শামারের।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত