Beta
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

এলিট প্যানেলে প্রথম বাংলাদেশি আম্পায়ার শরফুদ্দৌলা

বাংলাদেশি আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহিদ। ছবি: টুইটার
বাংলাদেশি আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহিদ। ছবি: টুইটার

আম্পায়ারিং করেছেন ছেলেদের বিশ্বকাপে। অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজের টেস্টেও ম্যাচ পরিচালনা করেছেন তিনি। দিনে দিনে আম্পায়ারিংয়ে পরিণত হওয়া শরফুদ্দৌলা ইবনে শহীদ এবার পেলেন আরও বড় পুরস্কার। প্রথম বাংলাদেশি হিসেবে আইসিসির আম্পায়ারদের এলিট প্যানেলে জায়গা পেয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২৮ মার্চ) এক বিজ্ঞপ্তির মাধ্যমে খবরটি নিশ্চিত করেছে আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থার বার্ষিক পর্যালোচনা ও নির্বাচন প্রক্রিয়ার পর এলিট প্যানেলে নিয়োগ পেয়েছেন শরফুদ্দৌলা। ৪৭ বছর বয়সী এই আম্পায়ার প্রথম বাংলাদেশি হিসেবে এই জায়গায় পৌঁছছেন।

২০০৬ সাল থেকে আইসিসির ইন্টারন্যাশনাল প্যানেলের অংশ ছিলেন শরফুদ্দৌলা। আন্তর্জাতিক ম্যাচে তার প্রথমবার ম্যাচ পরিচালনা করার অভিজ্ঞতা হয় ২০১০ সালে। মিরপুরে বাংলাদেশ-শ্রীলঙ্কার ওয়ানডে দিয়ে শুরু হওয়া এই জার্নি এবার পেল নতুন মাত্রা।

এরই মধ্যে অনেক প্রাপ্তি যোগ হয়েছে তার আম্পায়ারিং ক্যারিয়ারে। প্রথম বাংলাদেশি হিসেবে ছেলেদের ওয়ানডে বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করার গৌরব অর্জন করেছেন তিনি। গত বছর ভারতের মাটির বিশ্বকাপে পাঁচ ম্যাচে আম্পায়ারিং করেছেন তিনি। এছাড়া দ্বিতীয় বাংলাদেশি হিসেবে নিরপেক্ষে ভেন্যুতে আম্পায়ার হিসেবে দাঁড়ানোর কীর্তি গড়েন ব্রিসবেন টেস্টে।

সব মিলিয়ে ছেলেদের ক্রিকেটে ১০ টেস্ট, ৬৩ ওয়ানডে ও ৪৪ টি-টোয়েন্টিতে আম্পায়ারের দায়িত্ব সামলেছেন শরফুদ্দৌলা। অন্যদিকে মেয়েদের ক্রিকেটে পরিচালনা করেছেন ১৩ ওয়ানডে ও ২৮ টি-টোয়েন্টি। ছেলেদের বিশ্বকাপের পাশাপাশি মেয়েদের ২০১৭ ও ২০২২ সালের ওয়ানডে বিশ্বকাপ ও ২০১৮ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপেরও অংশ ছিলেন তিনি।

এবার আইসিসির এলিট প্যানেলে নাম লেখালেন শরফুদ্দৌলা। তাও দেশের প্রথম হিসেবে। এজন্য আনন্দ তার আরও বেশি, “আইসিসির এলিট প্যানেলে নাম লেখাটা অনেক সম্মানের। দেশের প্রথম হিসেবে প্যানেলে জায়গা পাওয়াটা আরও বিশেষ করে তুলেছে। আমার ওপর যে বিশ্বাস দেখানো হয়েছে, সেটির যথার্থতা ফুটিয়ে তুললে মুখিয়ে আছি।”

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist