Beta
বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪
Beta
বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪

চুক্তি থেকে বাদ শ্রেয়াস-ইশান

কেন্দ্রীয় চুক্তি হারিয়েছেন শ্রেয়াস আইয়ার (বাঁয়ে) ও ইশান কিশান। ছবি: টুইটার
কেন্দ্রীয় চুক্তি হারিয়েছেন শ্রেয়াস আইয়ার (বাঁয়ে) ও ইশান কিশান। ছবি: টুইটার
Picture of ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

ঘরোয়া ক্রিকেট না খেললে এর ‘প্রভাব’ ক্রিকেটারের ওপর পড়বে, এমন হুঁশিয়ারি দিয়েছিলেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআিই) সচিব জয় শাহ। সেই ‘প্রভাব’ই কি তবে পড়ল শ্রেয়াস আইয়ার ও ইশান কিশানের ওপর? বুধবার (২৮ ফেব্রুয়ারি) নতুন কেন্দ্রীয় চুক্তির ক্রিকেটারদের নাম ঘোষণা করেছে বিসিসিআই। সেখানে জায়গা হয়নি এই দুই ক্রিকেটারের।

বোর্ড ও টিম ম্যানেজমেন্ট থেকে রঞ্জি ট্রফি খেলার কথা বলা হয়েছিল শ্রেয়াস ও ইশানকে। কিন্তু এই দুই ক্রিকেটার নির্দেশনা মানেননি। এরপর চিঠির মাধ্যমে জয় শাহ জানিয়ে দেন, জাতীয় দলে ঢুকতে গেলে ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করে আসতে হবে। ঘরোয়া ক্রিকেট না খেললে ‘প্রভাব’ পড়বে ক্রিকেটারদের ওপর। শ্রেয়াস ও ইশান নির্দেশনা না মানার কারণে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন কিনা, বিসিসিআই সেটি নিশ্চিত করেনি। তবে ভারতীয় মিডিয়া তাদের বাদ পড়ায় দুয়ে দুয়ে চার মেলাচ্ছে!

শর্ত পূরণ করেননি শ্রেয়াস

গত বিশ্বকাপে ভারতের ফাইনাল খেলার পথে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন শ্রেয়াস। এরপরও গ্রেড-বি চুক্তি ধরে রাখতে পারেননি। ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফোর খবর, কেন্দ্রীয় চুক্তিতে থাকতে ম্যাচ খেলার যে ন্যুনতম মানদণ্ড বেঁধে দেওয়া আছে বিসিসিআইয়ের, সেটি পূরণ করতে পারেননি শ্রেয়াস।

গত অক্টোবরে নতুন কেন্দ্রীয় চুক্তি শুরুর পর শ্রেয়াস খেলেছেন ৪ টেস্ট, ১২ ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি। ৪ টেস্টের দুটি খেলেছেন চলমান ইংল্যান্ড সিরিজে। এরপর বাজে পারফরম্যান্সে বাদ পড়েন দল থেকে। তখন এই ক্রিকেটারকে মুম্বাইয়ের হয়ে রঞ্জি খেলার কথা বলা হয়। কিন্তু চোটের কথা জানিয়ে তিনি প্রতিযোগিতাটির কোয়ার্টার ফাইনাল থেকে নাম প্রত্যাহার করে নেন। পরে অবশ্য ২ মার্চ থেকে শুরু হতে যাওয়া সেমিফাইনালে খেলার কথা জানিয়েছেন ডানহাতি ব্যাটার।

ইশান ছিলেন ‘সি’ গ্রেডে

আগের চুক্তিতে ইশান ছিলেন গ্রেড-সি’তে। এই চুক্তির সময়কালে তিনি খেলেছেন মাত্র দুটি ওয়ানডে ও তিনটি ওয়ানডে। গত ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকা সফরের স্কোয়াডে ছিলেন এই উইকেটকিপার ব্যাটার। কিন্তু ‘ব্যক্তিগত কারণ’ দেখিয়ে সিরিজ থেকে সরে দাঁড়ান। এরপর থেকে প্রতিযোগিতামূলক ক্রিকেট থেকে তিনি বাইরে। গত মঙ্গলবার ইশান জানিয়েছেন, তিনি চলমান ডিওয়াই পাতিল টি-টোয়েন্টি কাপে খেলবেন।

এর মাঝেই নতুন কেন্দ্রীয় চুক্তি ঘোষণা করল বিসিসিআই। যেখানে শ্রেয়াসের সঙ্গে ইশানের না থাকা সবচেয়ে বড় খবর।

কেন্দ্রীয় চুক্তিতে সর্বোচ্চ ক্যাটাগরি এ-প্লাস গ্রেডে আছেন আগের মতোই চার ক্রিকেটার- রোহিত শর্মা, বিরাট কোহলি, জসপ্রিত বুমরা ও রবীন্দ্র জাদেজা। পরের ধাপ ‘এ’ গ্রেডে আছেন রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ সামি, মোহাম্মদ সিরাজ, লোকেশ রাহুল, শুভমান গিল ও হার্দিক পান্ডিয়া।

‘বি’ গ্রেডে আছে চমক। চলমান ইংল্যান্ড সিরিজে দুর্দান্ত পারফর্ম করছেন যশস্বী জয়সওয়াল। টেস্ট ক্রিকেটে টানা দুটি ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে প্রথমবার কেন্দ্রীয় চুক্তিতে ঢুকেই পেয়েছেন গ্রেড-বি ক্যাটাগরি। তার সঙ্গে আরও আছেন সূর্যকুমার যাদব, ঋষভ পান্ত, কুলদীপ যাদব ও অক্ষর প্যাটেল।

কেন্দ্রীয় চুক্তিতে যারা

গ্রেড-এ প্লাস : রোহিত শর্মা, বিরাট কোহলি, জসপ্রিত বুমরা, রবীন্দ্র জাদেজা

গ্রেড-এ : রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ সামি, মোহাম্মদ সিরাজ, লোকেশ রাহুল, শুভমান গিল, হার্দিক পান্ডিয়া

গ্রেড-বি : সূর্যকুমার যাদব, ঋষভ পান্ত, কুলদীপ যাদব, অক্ষর প্যাটেল, যশস্বী জয়সওয়াল

গ্রেড-সি : রিঙ্কু সিং, তিলক ভার্মা, রুতুরাজ গাইকোয়াড়, শার্দূল ঠাকুর, শিভব দুবে, রবি বিষ্ণুই, জিতেশ শর্মা, ওয়াশিংটন সুন্দর, মুকেশ কুমার, সঞ্জু স্যামসন, আর্শদীপ সিং, কেএস ভারত, প্রসিদ্ধ কৃষ্ণা, আভেশ খান, রজত পতিদার।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত