Beta
রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪

বৃষ্টি এলেই ডলার ফেরত

ছবি : সিএনএন
ছবি : সিএনএন

ভ্রমণকালে হুটহাট বৃষ্টি এলে কারই বা ভালো লাগে। হঠাৎ বৃষ্টি কোনও কোনও ক্ষেত্রে পুরো ট্যুরের আনন্দই নষ্ট করে দিতে পারে। তখন ঘোরাঘুরি বাদ দিয়ে হোটেল রুমে বসে থাকা ছাড়া হয়তো কিছুই করার থাকে না।

বৃষ্টি এলেও ভ্রমণের আনন্দ যেন ধূলিসাৎ না হয়, সেজন্য সিঙ্গাপুরের এক আবাসিক হোটেল কর্তৃপক্ষ নিয়েছে ব্যতিক্রমী উদ্যোগ। তারা ঘোষণা দিয়েছে, ট্যুরে এসে তাদের হোটেলের থাকা কোনও অতিথি বৃষ্টির সম্মুখীন হলে তার এক রাতের থাকার সম্পূর্ণ খরচ ফেরত দেওয়া হবে।

পর্যটকদের কাছে ভ্রমণের জন্যে সিঙ্গাপুর বেশ জনপ্রিয়। তবে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে বছরে গড়ে ১৭১ দিন বৃষ্টি হয়, যার কারণে ঘুরতে আসা অনেক পর্যটককে হোটেলেই শুয়ে-বাসে সময় কাটিয়ে দিতে হয়।

এই সমস্যা এড়াতে দেশটির লায়ন সিটির ইন্টারকন্টিনেন্টাল হোটেল কর্তৃপক্ষ নিয়েছে ব্যতিক্রমী এই উদ্যোগ। বৃষ্টি যাতে অতিথিদের ছুটি নষ্ট করতে না পারে সেজন্যে তারা চালু করেছে ‘রেইন রেসিস্ট ব্লিস’ নামের প্যাকেজ।

এই প্যাকেজের আওতায় দ্য ইন্টারকন্টিনেন্টাল হোটেলে অবস্থানরত অতিথিদের বৃষ্টির কারণে ট্যুর পরিকল্পনা ব্যাহত হলে, ওই হোটেলে এক রাত থাকার সমপরিমাণ ডলার ফেরত দেওয়া হবে।

হোটেলটির মহাব্যবস্থাপক আন্দ্রেয়াস ক্রেমার সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, তিনি একবার বন্ধুদের সঙ্গে বিলাসবহুল ভ্রমণ নিয়ে গল্প করছিলেন। এর মধ্যে এক বন্ধু তাকে মজা করে বলেছিলেন ‘ভালো আবহাওয়ার নিশ্চয়তা’ দিতে পারলেই সেটাকে বিলাসবহুল ভ্রমণ বলা যাবে।

সেখান থেকেই তার ‘বৃষ্টি বীমা প্যাকেজের’ ধারণা আসে।

তবে অর্থ ফেরত পেতে হলে কিছু শর্তও মানতে হবে বলে জানিয়েছে হোটেল কর্তৃপক্ষ। দ্য ইন্টারকন্টিনেন্টালের নিজস্ব প্রেস রিলিজের বরাত দিয়ে সিএনএন জানায়, দিনে প্রতি ২৪০ মিনিটের মধ্যে অন্তত ১২০ মিনিট বৃষ্টি হলে অর্থ ফেরত দেওয়া হয়। এক্ষেত্রে একটানা বৃষ্টিপাত হতে হবে এমনও নয়। চার ঘণ্টার মধ্যে অন্তত দুই ঘণ্টা বৃষ্টি, সেটা থেমে থেমে হলেও পাওয়া যাবে অর্থ।

বৃষ্টি বীমা প্যাকেজটি অবশ্য শুধু হোটেল স্যুটে থাকা পর্যটকদের জন্যেই প্রযোজ্য হবে। ওই হোটেলে জুনিয়র স্যুটে থাকতে হলে প্রতি রাতের জন্য অন্তত ৬৩৩ ডলার খরচ করতে হয়। আর প্রেসিডেন্সিয়াল স্যুটে প্রতি রাতে থাকার জন্য গুনতে হয় ৩ হাজার ৩৪৯ ডলার।

বৃষ্টির কবলে পড়লে হোটেলের কামরা অনুযায়ী রাতপ্রতি যে যত খরচ হয়েছে তার সমপরিমাণ ডলার ফেরত দেওয়া হবে।

অর্থ মূলত ভাউচার আকারে ফেরত দেওয়া হবে। এক্ষেত্রে শর্ত হচ্ছে, ভাউচারটি অবশ্যই এক সপ্তাহের মধ্যে ওই হোটেলেই খরচ করতে হবে।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist