Beta
রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪

আইপিএলে যুক্ত হওয়া ‘স্মার্ট রিপ্লে’ কী, কীভাবে কাজ করবে

আম্পায়ারদের সাহায্য করতে আইপিএলে যুক্ত হচ্ছে নতুন প্রযুক্তি। ছবি: টুইটার
আম্পায়ারদের সাহায্য করতে আইপিএলে যুক্ত হচ্ছে নতুন প্রযুক্তি। ছবি: টুইটার

নতুন মৌসুমে নতুন নিয়ম কিংবা প্রযুক্তি নিয়ে সামনে আসছে আইপিএল। গতবার যেমন ‘ইমপ্যাক্ট প্লেয়ার’-এর সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছিল তারা। এই নিয়মে ম্যাচের পরিস্থিতি বুঝে বোলার কিংবা ব্যাটার পরিবর্তনের সুযোগ পায় দলগুলো। আর এবার প্রযুক্তিতে নতুনত্ব আনছে আইপিএল কর্তৃপক্ষ। ২০২৪ সালের আইপিএলে যুক্ত হচ্ছে ‘স্মার্ট রিপ্লে সিস্টেম’।

ক্রিকইনফো জানিয়েছে, স্মার্ট রিপ্লে সিস্টেমে টিভি আম্পায়ার হক-আই ক্যামেরায় আরও বেশি ফুটেজ পাবেন। যাতে সিদ্ধান্ত আরও নিখুঁত হবে। ফুটেজ বেশি পাওয়ার সঙ্গে একাধিক স্ক্রিনে সেগুলো দেখার সুযোগ পাবেন টিভি আম্পায়ার।

এছাড়া নতুন প্রযুক্তিতে টিভি আম্পায়ার সরাসরি যোগাযোগ করতে পারবেন হক-আই অপারেটরের সঙ্গে। এতদিন তারা যোগাযোগ করতেন ব্রডকাস্টিং প্রধান বা টেলিভিশন ডিরেক্টরের মাধ্যমে। তবে এবারের আইপিএলে টিভি আম্পায়ার ও হক-আইয়ের দুজন অপারেটর বসবেন একই রুমে।

মাঠে থাকবে হক-আইয়ের ৮টি দ্রুতগতির ক্যামেরা। যেখান থেকে আরও বেশি ফুটেজ ও অ্যাঙ্গেলের মাধ্যমে কট বিহাইন্ড, এলবিডব্লিউ, স্টাম্পিং ও লো ক্যাচের ব্যাপারে আগের তুলনায় নিখুঁত সিদ্ধান্ত দিতে পারবেন টিভি আম্পায়ার। এবারের আগপর্যন্ত আইপিএলে বল ট্র্যাকিং ও আল্ট্রাএজের ক্ষেত্রে হক-আই ক্যামেরা ব্যবহার করা হতো। স্টাম্পিং, রান আউট, ক্যাচ- এসব ক্ষেত্রে ব্যবহার করা হতো ক্যামেরার ফুটেজ। ব্রডকাস্টাররা তাদের ক্যামেরার ফুটেজই টেলিভিশন আম্পায়ারকে সরবরাহ করতেন। এখন হক-আই ক্যামেরার সরবরাহ করা ফুটেজে সিদ্ধান্ত নেবেন আম্পায়ার।

বাউন্ডারি সীমানায় ফিল্ডারের ক্যাচ নিয়ে বিভ্রান্ত তৈরি হয় অনেক ম্যাচেই। এবারের আইপিএলে এমন কিছু হলে ‘স্মার্ট রিপ্লে’ দেবে সঠিক সিদ্ধান্ত। কোনও ফিল্ডার শূন্যে লাফিয়ে ক্যাচ নিলে তার পা বাউন্ডারি সীমানায় স্পর্শ করেছে কিনা, সেটা ব্রডকাস্টাররা একাধিক স্ক্রিনে রিপ্লে দেখাতে পারতেন না এতদিন। তবে নতুন পদ্ধতিতে টিভি আম্পায়ার আরও নিখুঁতভাবে একাধিক স্ক্রিনের সাহায্যে সেটি দেখতে পারবেন।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist