Beta
সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪

সন্তান হলেই মিলবে ৭৫ হাজার ডলার

ছবি : এএফপি

দক্ষিণ কোরিয়ায় জন্মহার কমছে অস্বাভাবিকভাবে। জনসংখ্যা বাড়াতে পূর্ব এশিয়ার দেশটির একটি কোম্পানি নিয়েছে ব্যতিক্রমী এক উদ্যোগ। নারী-পুরুষ নির্বিশেষে তাদের কোনও কর্মীর সন্তান হলেই তিনি পাবেন ৭৫ হাজার মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় যা ৮২ লাখ ২৫ হাজার টাকার সমান।

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অবস্থিত বুইয়ং গ্রুপ সম্প্রতি সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে আরও জানিয়েছে, তাদের কর্মীদের যতবারই সন্তান হবে ততবারই তারা এই অর্থ পাবেন।

এমনকি গত তিন বছরে যেসব কর্মীর বাচ্চা হয়েছে, তারাও এই অর্থ পাবেন বলে ঘোষণা দিয়েছে কোম্পানিটি।

২০২১ সাল থেকে প্রতিষ্ঠানটির কর্মীদের ৭০টি সন্তান হয়েছে। তাদের সর্বমোট ৫২ লাখ ৫০ হাজার ডলার দেবে বুইয়ং গ্রুপ।

কোম্পানিটির এক মুখপাত্র সিএনএনকে জানিয়েছেন, এই সুবিধা নারী-পুরুষ নির্বিশেষ সব কর্মীই পাবেন।

গত কয়েক দশকে দক্ষিণ কোরিয়াসহ পূর্ব এশিয়ার দেশগুলোয় ব্যাপক শিল্পায়ন হয়েছে। চীন, জাপান, দক্ষিণ কোরিয়াসহ এ অঞ্চলের দেশগুলোর নাগরিকরা সন্তান ধারণে দিনদিন আগ্রহ হারাচ্ছেন। তারা ক্যারিয়ার নিয়েই বেশি আগ্রহী। ফলে সন্তান জন্মহার কমছে অনেক বেশি।

সিএনএন জানিয়েছে, চীনে গত দুই বছর সন্তান জন্মের হার অনেক কমেছে, যা উদ্বেগজনক।

দক্ষিণ কোরিয়া সরকারের পরিসংখ্যান অনুযায়ী, ২০২২ সালে দেশটিতে সন্তান ধারণে উর্বরতার হার ছিল ০.৭৮ শতাংশ, যা বিশ্বে সর্বনিম্ন। আশঙ্কা করা হচ্ছে, ২০২৫ সাল নাগাদ এই হার ০.৬৫ শতাংশে নেমে আসবে। অর্থাৎ, সন্তান জন্মহার আরও অনেক কমবে।

জন্মহার কমায় দেশগুলোতে বাড়ছে বয়স্ক নাগরিকদের সংখ্যা। কেবল পূর্ব এশিয়ার দেশগুলোই নয়, ইউরোপের দেশগুলোও এই সমস্যা মুখোমুখি হচ্ছে।

জনসংখ্যা বাড়াতে দক্ষিণ কোরিয়ায় সরকারের পাশাপাশি বেসরকারি বিভিন্ন সংস্থাও শিক্ষা-স্বাস্থ্যসহ নানা খাতে সুবিধা দিয়ে আসছে। তবে বুইয়ং গ্রুপ সম্প্রতি যে সুবিধার ঘোষণা দিয়েছে তার ধারেকাছে নেই কেউ।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist