Beta
মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

১১ বছর পর মুখোমুখি ব্রাজিল-স্পেন

sp1

সর্বকালের সেরা দল কোনটা? ১৯৭০ সালের বিশ্বকাপজয়ী ব্রাজিল নাকি ২০০৮ থেকে ২০১২ পর্যন্ত ইউরো-বিশ্বকাপ-ইউরো জেতা স্পেন? এ নিয়ে তর্কের মাঝেই ২০১৩ সালের কনফেডারেশনস কাপে মুখোমুখি হয়েছিল দুই দল।

ইকার ক্যাসিয়াস, জাভি এর্নান্দেস, আন্দ্রেস ইনিয়েস্তা, সের্হিয়ো রামোস, জেরার্দ পিকে, ফার্নান্দো তরেসসহ সেরা দলটাই ছিল স্পেনের। ব্রাজিলে ছিলেন নেইমার, দানি আলভেস, অস্কার, মার্সেলোরা। পেলের দেশের হলেও পেলেদের ’৭০ বিশ্বকাপ দলের ধারেকাছের মানের তারকা নন কেউ।

সেই নেইমাররাই ৩-০ গোলে হারিয়ে দিয়েছিলেন স্পেনকে। জোড়া গোল ফ্রেদের, নেইমার লক্ষ্যভেদ করেন একবার। এরপর ১১ বছর আর মুখোমুখি হয়নি ব্রাজিল-স্পেন। অবশেষে লাতিন, ইউরোপের দুই পরাশক্তি মুখোমুখি হচ্ছে আজ (মঙ্গলবার, বাংলাদেশ সময় ২-৩০, সরাসরি দেখাবে সনি টেন-৫)।

ম্যাচের ভেন্যু ঐতিহাসিক সান্তিয়াগো বার্নাব্যু। এখানেই রিয়ালের হয়ে খেলেন ব্রাজিলের ভিনিসিয়ুস, রোদ্রিগোরা। আসতে চলেছেন বিস্ময় বালক এনদ্রিকও। ১৭ বছরের এই ফরোয়ার্ডের গোলে ইংল্যান্ডকে হারিয়ে আত্মবিশ্বাসে টগবগিয়ে ফুটছে ব্রাজিল।

ম্যাচটা আলোচিত অন্য কারণেও। বর্ণবাদের বিপক্ষে লড়াই হিসেবে ম্যাচটা খেলা হবে ‘ওয়ান স্কিন’ স্লোগানে। স্পেনে আসার পর সবচেয়ে বেশি বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন ভিনিসিয়ুস। সংবাদ সম্মেলনে এসে তিনি চোখের পানি মুছতে মুছতে জানালেন, ‘‘অনেক দিন ধরেই মুখোমুখি হচ্ছি বর্ণবাদের। প্রতিবার আরও বেশি কষ্ট পাই, খেলার ইচ্ছাটা মরে যায় আরেকটু। তবে বর্ণবাদীরা যা খুশি করতে পারে। আমি বিশ্বের সেরা ক্লাবেই থাকব আর যত বেশি সম্ভব গোল করব। বর্ণবাদীরা যেন সেটা দেখে।’’

সংবাদ সম্মেলনে ভিনিসিয়ুসের কান্না।

লা লিগায় বর্ণবাদের শিকার হলেও স্পেনকে বর্ণবাদী দেশ মনে করেন না ভিনিসিয়ুস, ‘‘স্পেন বর্ণবাদী দেশ নয়, তবে এখানে প্রচুর বর্ণবাদী আছে। প্রথমবার এ নিয়ে অভিযোগের পর থেকে এটা বেড়েই চলছে। ফুটবল খেলাটা গুরুত্বপূর্ণ। বর্ণবাদের বিরুদ্ধে লড়াই আরও বেশি গুরুত্বপূর্ণ। আমার চাওয়া কৃষ্ণাঙ্গরা স্বাভাবিক জীবনযাপন করুক। সেটা হলে শুধু খেলাতেই মনোযোগ দিতে পারব ক্লাবের হয়ে।’’

ব্রাজিল-স্পেন সবমিলিয়ে খেলেছে ৯ ম্যাচ। ব্রাজিল জিতেছে ৫টি, স্পেন ২টি। আর ড্র হয়েছে ২ ম্যাচ। তারা সর্বশেষ প্রীতি ম্যাচ খেলেছিল ১৯৯৯ সালে। সেবার গোলশূন্য ড্র হয় ম্যাচটি।

ইউরো ২০২৪ এর বাছাইপর্বে ৮ ম্যাচের ৭টি জিতে গ্রুপ সেরা হয়েছিল স্পেন। তারাই কিনা গত শুক্রবার প্রীতি ম্যাচে ১-০ গোলে হেরে বসে কলম্বিয়ার কাছে। ধাক্কাটা কাটাতে ব্রাজিলের বিপক্ষে একাদশে একাধিক পরিবর্তন এনে খেলবে স্পেন। কলম্বিয়ার বিপক্ষে না খেলা উনাই সিমন, দানি কারভাহাল, রবিন, ফাবিয়ান রুইজ, রদ্রি ও দানি ওলমোরা ফিরতে পারেন একাদশে ।

ইংল্যান্ডকে হারানো ম্যাচে ব্রাজিলের গোলদাতা এনদ্রিক থাকবেন বেঞ্চেই। তবে বদলি হয়ে নেমে ঝলক দেখাতে মুখিয়ে থাকবেন তিনি। তাতে রিয়ালের জার্সি গায়ে তোলার আগে ক্লাব সমর্থকরা একটা ধারণাও পেতে পারেন এই বিস্ময় বালককে নিয়ে।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist