Beta
শনিবার, ১৫ জুন, ২০২৪
Beta
শনিবার, ১৫ জুন, ২০২৪
স্প্যানিশ সুপার কাপ

মরুর বুকে মাদ্রিদ ডার্বি আজ

55
Picture of ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

বছরের প্রথম মাদ্রিদ ডার্বি আজ। সান্তিয়াগো বার্নাব্যু বা মেত্রপলিতানো নয়-খেলা হবে সৌদি আরবে রিয়াদের কিং সৌদ ইউনিভার্সিটি স্টেডিয়ামে? একটা সময় এমন ভাবনাই ছিল অকল্পনীয়। তবে এটা এখন বাস্তব। রিয়াল-অ্যাতলেতিকোর ম্যাচ দিয়ে আজ মাঠে গড়াচ্ছে স্প্যানিশ সুপার কাপের প্রথম সেমিফাইনাল। আগামীকাল দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে বার্সেলোনা ও ওসাসুনা।

এক মাসে তিন মাদ্রিদ ডার্বি
আজ স্প্যানিশ সুপার কাপের সেমিফাইনালের পর ১৮ জানুয়ারি কোপা দেল রে’র শেষ ষোলতে মুখোমুখি হবে রিয়াল-অ্যাতলেতিকো। এরপর ৪ ফেব্রুয়ারি আবারও লা লিগায় দেখা হবে তাদের।
এত অল্প সময়ে তিনটি মাদ্রিদ ডার্বি নিয়ে রিয়াল কোচ কার্লো আনচেলোত্তি জানালেন,‘‘আমি অ্যাতলেতিকোর মুখোমুখি হতে চাই না। ওরাও চায় না আমাদের সঙ্গে খেলতে। কারণ খুব কঠিন হয় এই ম্যাচ। দর্শকদের জন্য ব্যাপারটা ভালো। এক মাসে তিনটি মাদ্রিদ ডার্বি সত্যিই অন্যরকম।’’

মুখোমুখি দুই মাদ্রিদ
রিয়াল এই মৌসুমে লা লিগায় একটাই ম্যাচ হেরেছে। সেটা অ্যাতলেতিকোর কাছে ৩-১ গোলে। স্প্যানিশ সুপার কাপে এ নিয়ে তারা মুখোমুখি হচ্ছে তৃতীয়বার। আর সবমিলিয়ে দুই দল খেলেছে ২৩৩ ম্যাচ। রিয়াল জিতেছে ১১৫ ম্যাচ, অ্যাতলেতিকো ৫৮ আর ড্র হয়েছে ৬০ ম্যাচ।

সৌদিতে কেন সুপার কাপ
নিজেদের নেতিবাচক ভাবমূর্তি ফেরাতে ক্রীড়াঙ্গনে ব্যাপক বিনিয়োগ করেছে সৌদি আরব। ক্রিস্তিয়ানো রোনালদো, করিম বেনজিমারা এরই অংশ হিসেবে খেলছেন সৌদির ক্লাব ফুটবলে।
২০১৯ সালে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের (আরএফইএফ) সঙ্গে প্রতি মৌসুমে ১৪৬ মিলিয়ন ডলারের মোটা অঙ্কের চুক্তি হয়েছে সৌদি আরবের। তিন বছরের সেই চুক্তি শেষে নতুন অঙ্কে সেটা বাড়ানো হয়েছে ২০২৯ সাল পর্যন্ত। গত মৌসুমে সুপার কাপের জন্য শুধু স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশন পেয়েছে ৪০ মিলিয়ন ডলার।
সবমিলিয়ে ২০২৯ পর্যন্ত আরএফইএফের আয় হতে পারে ২৯২ থেকে ৩৮৯ মিলিয়ন ডলার। এজন্যই এই টুর্নামেন্ট এখন হচ্ছে সৌদিতে।

খেলা কখন
আজ বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে রিয়াল-অ্যাতলেতিকোর প্রথম সেমিফাইনাল। বাংলাদেশ থেকে খেলা দেখা যাবে ‘ফেনকোড’-এ।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত