Beta
সোমবার, ২২ জুলাই, ২০২৪
Beta
সোমবার, ২২ জুলাই, ২০২৪

উইকেটের সুবিধা নিতে পারে বাংলাদেশও: গাভাস্কার

gggf
Picture of ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

কাগজে-কলমে এখনও আশা আছে বাংলাদেশের। জটিল অঙ্ক মিটলেই অস্ট্রেলিয়া আর আফগানিস্তানকে পেছনে ফেলে সেমিফাইনাল খেলতে পারে বাংলাদেশ। এজন্য গুরুত্বপূর্ণ আফগানিস্তানকে বড় ব্যবধানে হারানো। বাংলাদেশ কি পারবে?

ভারতীয় কিংবদন্তি সুনীল গাভাস্কার ‘পিএমজি’তে লেখা নিজের কলামে সেই সম্ভাবনা উড়িয়ে না দিলেও ফেবারিট বলেছেন আফগানদের। তবে দুই দলের ম্যাচ সেন্ট ভিনসেন্টে হওয়ায় উইকেটের সুবিধা যে বাংলাদেশও পাবে সে কথা স্মরণ করিয়ে দিয়েছেন গাভাস্কার।

এই মাঠে ১০৬ রানের পুঁজি নিয়েও বাংলাদেশ হারিয়েছে নেপালকে। একই মাঠে হারিয়েছে নেদারল্যান্ডসকে। উইকেটটা চেনা থাকায় গাভাস্কার লিখেছেন, ‘‘সেন্ট ভিনসেন্টের উইকেট স্পিনারদের সাহায্য করছে। এই সুবিধা নিতে পারে বাংলাদেশও। ভারতের বিপক্ষে বাংলাদেশকে জিততে হলে শুরুটা ভালো করতে হতো। কিন্তু উল্টো দিকে জাসপ্রিত বুমরা, কাজটা কী এতটাই সহজ? ব্যাটার কী ভাবছে, কী করতে পারে, বুমরা সেটা দ্রুত বুঝে ফেলে। বল করে সেভাবে। বাংলাদেশের বিপক্ষে ও সেটাই করেছে।’’

বাংলাদেশের বিপক্ষে ছন্দে ফিরেছেন বিরাট কোহলি। ২৭ বলে ফিফটি করেছেন হার্দিক পান্ডিয়া। এই দুজনের ভূয়সী প্রশংসা করেছেন গাভাস্কার। পাশাপাশি আজকের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষেও জয় চাইলেন রোহিতদের কাছ থেকে, ‘‘অস্ট্রেলিয়াকে সুপার এইট থেকে বিদায় করতে পারলে নকআউটে তাদের বিপক্ষে খেলতে হবে না (ফাইনালে)। তাই অস্ট্রেলিয়াকে হারানোটা হবে ডাবল বোনাস। আর ভারত যদি হেরে যায়, তখন আফগানিস্তানকে শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে খেলতে হবে অঙ্ক জেনে।’’

সেই অঙ্কটা কী? দুই ম্যাচ শেষে ভারতের পয়েন্ট ৪। আর সমান ২ পয়েন্ট অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও বাংলাদেশের। বাংলাদেশের নেট রান রেট -২.৪৮৯। আফগানিস্তানের -০.৬৫০, অস্ট্রেলিয়ার +০২২৩ আর ভারতের +২.৪২৫। বাংলাদেশের জন্য রান রেটে আফগানদের পেছনে ফেলতে হলে জিততে হবে অন্তত ৩১ রানে।

এরপর আসবে অস্ট্রেলিয়াকে পেছনে ফেলার অঙ্ক। সেক্ষেত্রে আজ ভারতের কাছে অস্ট্রেলিয়াকে হারতে হবে ৫৫ রানে। অর্থাৎ দুই ম্যাচ মিলিয়ে সম্মিলিত ব্যবধান হতে হবে ৮৬ রানের। অঙ্কটা শুধু জটিলই নন, নাজমুল হোসেন শান্তদের জন্য মিলিয়ে ফেলা ভীষণ ভীষণ কঠিন।

সেন্ট ভিনসেন্টের উইকেটে কিন্তু আশা দেখছেন গাভাস্কারের মতো কিংবদন্তি।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

No posts found
No posts found