Beta
রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪

নারিনের ৫০০ সাকিবের ৪২৮ সর্বোচ্চ ম্যাচ কার

চতুর্থ ক্রিকেটার হিসেবে ৫০০তম টি-টোয়েন্টি ম্যাচ খেললেন সুনীল নারিন।
চতুর্থ ক্রিকেটার হিসেবে ৫০০তম টি-টোয়েন্টি ম্যাচ খেললেন সুনীল নারিন।

ম্যাচটা মাইলফলকের ছিল সুনীল নারিনের। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে কাল (শুক্রবার) খেললেন ক্যারিয়ারের ৫০০তম টি-টোয়েন্টি ম্যাচ।

মাইলফলকটা রাঙ্গিয়েছেন ম্যাচ সেরার পুরস্কার জিতে। ২২ বলে ৪৭ রান করার পাশাপাশি ১ উইকেট নিয়ে জিতিয়েছেন কলকাতা নাইট রাইডার্সকে। ম্যাচ শেষে মজা করে বললেন, ‘‘এটা দারুণ মাইলফলক। আশা করি আরও ৫০০ ম্যাচ খেলতে পারব! এমন পারফরম্যান্স করতে পারলে অবশ্যই ভাল লাগে। আমি আত্মবিশ্বাসী ছিলাম। দলে সাপোর্ট স্টাফেরাও যথেষ্ট সাহায্য করেছেন। আসলে পরিশ্রম করলে তার ফল ঠিকই পাওয়া যায়।’’

বিশ্বের খুব কম ফ্র্যাঞ্চাইজি লিগই আছে যেখানে খেলেননি নারিন। তাই গড়তে পেরেছেন ৫০০ ম্যাচের রেকর্ড। নারিনের মত সাকিব আল হাসানও খেলেছেন বিশ্বের নানা প্রান্তে টি-টোয়েন্টি লিগে। এই ফরম্যাটে সবমিলিয়ে তার ম্যাচ ৪২৮টি।

বাংলাদেশিদের মধ্যে সবচেয়ে বেশি ৪২৮ ম্যাচ খেলার রেকর্ড সাকিব আল হাসানের।

সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড থেকে অবশ্য নারিন বা সাকিব এখনও অনেক দূরে। মাত্র চতুর্থ ক্রিকেটার হিসেবে ৫০০ ম্যাচ খেলার মাইলফলকে পা রাখলেন এই ক্যারিবীয়ান। সবচেয়ে বেশি ৬৬০ ম্যাচ খেলার রেকর্ডটা গড়েছেন নারিনেরই স্বদেশী কিয়েরন পোলার্ড।

পোলার্ড খেলছেন এখনও। পাশাপাশি দায়িত্ব পালন করছেন কয়েকটি দলের কোচেরও। এই তালিকায় দ্বিতীয় সর্বোচ্চ ৫৭৩ ম্যাচ খেলার রেকর্ড আরেক ক্যারিবিয়ান ডোয়াইন ব্রাভোর। পাকিস্তানের শোয়েব মালিক খেলেছেন তৃতীয় সেরা ৫৪২ ম্যাচ।

এই তালিকায় সেরা পাঁচের চারজনই ক্যারিবীয়ন। পোলর্ড, ব্রাভো, মালিক, নারিনের পর ৪৮৪ ম্যাচ খেলে পাঁচে আছেন আন্দ্রে রাসেল। ৪২৮ ম্যাচ নিয়ে সাকিব আল হাসান যৌথভাবে আছেন ১০ নম্বরে।

সর্বোচ্চ টি-টোয়েন্টি ম্যাচ

ক্রিকেটার                দেশ              ম্যাচ

কিয়েরন পোলার্ড        ওয়েস্টইন্ডিজ  ৬৬০

ডোয়াইন ব্রাভো          ওয়েস্টইন্ডিজ  ৫৭৩

শোয়েব মালিক          পাকিস্তান        ৫৪২

সুনীল নারিন              ওয়েস্টইন্ডিজ  ৫০০

আন্দ্রে রাসেল            ওয়েস্টইন্ডিজ  ৪৮৪

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist