Beta
শনিবার, ২ মার্চ, ২০২৪

অধিনায়কত্ব উপভোগ করেন না তামিম

বিপিএলে টসের সময় বরিশাল ফরচুনের অধিনায়ক তামিম ইকবাল। শনিবার মিরপুর স্টেডিয়ামে। ছবি: সকাল সন্ধ্যা

বাংলাদেশ জাতীয় দলের ওয়ানডে অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন গত বছর আগস্ট মাসে। অধিনায়কের দায়িত্ব ছাড়ার পাশাপাশি খেলা থেকেও দীর্ঘদিন দূরে ছিলেন তামিম ইকবাল।

কিন্তু বিপিএলে ফ্র্যাঞ্চাইজি মালিকদের চাওয়ায় ঠিকই অধিনায়কত্ব করতে হচ্ছে তামিমকে। যেতে হচ্ছে টস করতে।

যদিও অধিনায়কত্বের ব্যাপারটা আর উপভোগ করেন না বলেই জানালেন। শনিবার বিপিএলের প্রথম ম্যাচে তামিমের বরিশাল ফরচুন ৫ উইকেটে হারায় সাকিব আল হাসানের রংপুর রাইডার্সকে।

ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে এসে তামিম বলেন, “আমার কাছে একটা দায়িত্ব দেওয়া হয়েছে। এখানে আমি নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করি। তবে অনেক দিন পর অধিনায়কত্ব করতে একটু অন্য রকম তো লাগছেই।”

অধিনায়কত্ব কোনও সময়ই উপভোগ করেননি তামিম। বলছিলেন,“ টস করতে যাওয়া.. আমি এই জিনিসগুলো খুব বেশি উপভোগ করিনা। আমি উপভোগ করি ওয়ার্ম আপ শেষ হবে। আরামে বসে থাকব। অধিনায়ক থাকলে টস করো। পেপারে সাইন করো। টসে কি হবে.. টেনশন। জিতব হারব.. বহুত ঝামেলা।”

টসের পর দল নিয়ে কথা বলছেন বরিশালের অধিনায়ক তামিম ইকবাল। ছবি: সকাল সন্ধ্যা।

পিঠের ব্যথায় ভুগতে থাকা তামিম প্রায় সাড়ে তিন মাস ক্রিকেট থেকেই দূরে ছিলেন। অল্প কিছু দিন অনুশীলন করেও দলের জয়ে ব্যাট হাতে ভূমিকা রেখেছেন। ওপেনিংয়ে নেমে করেন ৩৫ রান।

শনিবার মাঠে নামার আগে স্নায়ুচাপে ছিলেন তিনি, “এটা খুবই চ্যালেঞ্জিং মনে হয় আমার কাছে। কারণ, তিন-সাড়ে তিন মাস পর প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলতে নেমেছি। এর মাঝখানে সত্যি কথা বলতে আমি দুই-আড়াই মাস কোনো অনুশীলনই করিনি। শেষ দুই সপ্তাহ যা করা…। যতই ম্যাচ খেলেন না কেন স্নায়ুচাপ তো থাকবেই একটু।”

প্রথম ম্যাচেই জয় পেয়েছে বরিশাল। কিন্তু এই ম্যাচেও উন্নতির অনেক জায়গা দেখছেন তামিম, “যেভাবে আমরা শুরু করেছি, সেটা দারুণ ছিল। তবে আমার এখনও মনে হয় যে, আরও একটু ভালো করার জায়গা আছে। আমরা কিছু কিছু ক্ষেত্রে ভাগ্যবান ছিলাম। কয়েকটি উইকেট আমরা ভাগ্যক্রমে পেয়ে গেছি। এমন না যে আমরা খুব ভালো বোলিং করে উইকেটগুলো পেয়েছি, একটা-দুইটা বাদে। সব জায়গায় আমাদের একটু হলেও উন্নতির জায়গা আছে, সেটা পুরো টুর্নামেন্ট ধরেই থাকবে।”

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist