Beta
শুক্রবার, ১ মার্চ, ২০২৪

ঢাকায় টেক্সটাইল অ্যান্ড গার্মেন্টস মেশিনারি প্রদর্শনী শুরু

শুরু হয়েছে ‌‘১৮ তম ঢাকা ইন্টারন্যাশনাল টেক্সটাইল অ্যান্ড গার্মেন্টস মেশিনারি এক্সিবিশন (ডিটিজি ২০২৪)’। বাংলাদেশের পোশাক ও বস্ত্র খাতের মেশিনারিজের সবচেয়ে বড় আন্তর্জাতিক প্রদর্শনী এটি।

বৃহস্পতিবার ঢাকার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ৪ দিনব্যাপী এই প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

প্রদর্শনীটির আয়োজন করেছে বস্ত্রকল মালিকদের সংগঠন বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ)।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সালমান এফ রহমান বলেন, “বাজারে আসা নতুন মেশিনগুলোতে কম জ্বালানী প্রয়োজন হয়। নতুন প্রযুক্তির মেশিনে ডায়িং করলে পরিবেশ দূষণও অনেকটা কম হয়। অর্ডারের ক্ষেত্রে বায়ারদের নির্দেশনা থাকে যেন এগুলো গ্রীন প্রোডাক্ট বা পরিবেশবান্ধবভাবে তৈরি করা হয়। তাই এ খাতের মেশিনারিজগুলো আমাদের প্রতিনিয়ত আপডেট করতে হয়। তা না হলে প্রতিযোগিতার বাজারে টিকে থাকা কঠিন হয়ে পড়ে।”

আগে মেশিনারিজগুলো কেনার জন্য মালিকদের দেশের বাইরের এক্সিবিশনগুলোয় যেতে হতো। এখন আর তা করতে হয় না, দেশেই বড় বড় প্রদর্শনী হচ্ছে। “আন্তর্জাতিক বাজারের গার্মেন্টস শিল্পে ‘নিটিং’ সেক্টরে অনেক ভ্যালু অ্যাডিশন হলেও ‘ওভেন’ সেক্টরে অনেক কম হচ্ছে” উল্লেখ করে সালমান এফ রহমান বলেন, “বর্তমানে ওভেন সেক্টরে নতুন করে ভ্যালু অ্যাডিশনের যথেষ্ট সুযোগ রয়েছে। যে কারণে অনেক নতুন উদ্যোক্তা এই সেক্টরে বিনিয়োগ করছেন।”

চলতি বছর ব্যবসায়ীদের জন্য অনেক চ্যালেঞ্জিং হবে বলেও উল্লেখ করেন তিনি। সালমান এফ রহমান বলেন, “আশা করছি এই চ্যালেঞ্জ আমরা মোকাবেলা করতে পারব। বাংলাদেশের ওপর যত রকম সমস্যা এসেছে ব্যবসায়ীরা সেগুলো সুন্দরভাবে মোকাবেলা করতে পেরেছেন। আমি মনে করি অর্থনীতির মূল চালিকা শক্তি বেসরকারি খাত। একটি অনুকূল পরিবেশ থাকলে ব্যবসায়ীরা ভালোভাবে ব্যবসা করতে পারবে। গত ১৫ বছরে আওয়ামী লীগ সরকার সেই পরিবেশ তৈরি করেছে। ফলে বেসরকারি খাতে আমাদের প্রবৃদ্ধি হয়েছে ৬ শতাংশ। ”

বিশ্ববাজারের তুলনায় বাংলাদেশে গ্যাস ও বিদ্যুতের দাম সব থেকে কম উল্লেখ করে তিনি বলেন, “আন্তর্জাতিক বাজারে জ্বালানী হিসেবে গ্যাসের দামের তুলনায় দেশে প্রায় ৫০ ভাগ সাবসিডিতে গ্যাস দেওয়া হচ্ছে। বিদ্যুৎ খাতেও একই অবস্থা। যদিও গ্যাসের দাম বাড়ানো নিয়ে ব্যবসায়ীরা কোন আপত্তি জানাচ্ছেন না। দাম বাড়লেও তারা চান নিরবচ্ছিন্ন গ্যাস সংযোগ। এই নিরবচ্ছিন্ন গ্যাস দেওয়াটাই হচ্ছে মূল সমস্যা। সংকট সমাধানের জন্য সরকার বিদেশ থেকে এলএনজি আমদানিসহ নানামুখি ব্যবস্থা নিচ্ছে।”

ইন্টারেস্ট রেট বাড়ায় আগামীতে ব্যবসায়ীদের অনেক সমস্যায় পড়তে হবে বলেও মন্তব্য করেন তিনি। সালমান এফ রহমান বলেন, “পৃথিবীর সব যায়গায় এখন ইন্টারেস্ট রেট বাড়ছে। আমাদের এখানেও বাড়বে। তবে ডলারের যে সংকট তা কমে যাবে। ডলারের রেট যেমনই হোক সামনে বাজারে ডলারের সাপ্লাই স্বাভাবিক হবে।”

‘দেশের গার্মেন্টস সেক্টরকে আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতায় এগিয়ে নিতে হলে ব্যবসায়ীদের সাবসিডির কালচার থেকে বেরিয়ে আসতে হবে’ মন্তব্য করে সালমান এফ রহমান বলেন, “ব্যবসার ক্ষেত্রে আমরা এমন জায়গায় চলে এসেছি, যেখানে সাবসিডির কালচার থেকে বেরিয়ে আসতে হবে। আন্তর্জাতিকভাবে যদি প্রতিযোগিতা করে ব্যবসা করতে হয় সে ক্ষেত্রে কাজের প্রোডাক্টিভিটি বাড়াতে হবে।”

‘টেক্সটাইল এবং পোশাক পণ্যের আন্তর্জাতিক ক্রেতারা এখন বাংলাদেশকে তাদের প্রধান সোর্সিং গন্তব্য হিসেবে মনে করা শুরু করেছে’ এমন মন্তব্য করে বিটিএমএর প্রেসিডেন্ট মোহাম্মদ আলী খোকন বলেন,  ‘এই প্রদর্শনী থেকে উদ্যোক্তারা বিভিন্ন ধরনের আধুনিক যন্ত্রপাতি ও প্রযুক্তি সম্পর্কে জানতে পারবেন। প্রদর্শনীতে থাকা মেশিনগুলো টেক্সটাইল শিল্পের উৎপাদনশীলতা বৃদ্ধিতে সহায়তা করবে। যেখানে জ্বালানি খরচ অনেকটা কমে যাবে এবং প্রতিযোগিতার দিক থেকে এগিয়ে রাখবে। আমি মনে করি এই প্রদর্শনী আমাদের স্থানীয় টেক্সটাইল এবং গার্মেন্টস প্রস্তুতকারকদের একটি অনন্য সুযোগ দিবে।”

প্রায় দুই দশক ধরে বাংলাদেশে টেক্সটাইল ও গার্মেন্টস মেশিনারি পণ্যের অত্যাধুনিক প্রযুক্তি প্রদর্শনের সবচেয়ে বড় প্লাটফর্ম হিসেবে কাজ করে যাচ্ছে ডিটিজি। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এ প্রদর্শনীটি চলবে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন বেলা ১২টা থেকে শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত থাকবে প্রদর্শনী। ১ হাজার ৬০০ টিরও বেশি বুথ নিয়ে এ বছর ৩৩টি দেশের ১ হাজার ১০০ জন প্রদর্শক তাদের পণ্য প্রদর্শন করেছেন। যদিও গতবছর সংখ্যাটা ছিল আরও বেশি। সেবার ৩৬টি দেশের ১ হাজার ২০০ জন প্রদর্শক অংশগ্রহণ করেছিলেন।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist