Beta
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

বিএসএমএমইউর নতুন উপাচার্য দীন মোহাম্মদ নূরুল হক

ডা. দীন মোহাম্মদ নুরুল হক
ডা. দীন মোহাম্মদ নুরুল হক

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হককে।

সোমবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।

ডা. দীন মোহাম্মদ বিএসএমএমইউয়ের নতুন উপাচার্য হচ্ছেন, এমন একটি গুঞ্জন বেশ কয়েকদিন ধরেই ছিল। তবে সরকারের পক্ষ থেকে কিছু নিশ্চিত করা হয়নি। প্রজ্ঞাপন জারির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হলো।

অধ্যাপক দীন মোহাম্মদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত চক্ষু চিকিৎসক। চক্ষু রোগ বিশেষজ্ঞ হিসেবে তিনি সুপরিচিত।

উপসচিব মোহাম্মদ কামাল হোসেনের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, “রাষ্ট্রপতি ও আচার্য মো. সাহাবুদ্দিনের আদেশক্রমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯৮ এর ১২ ধারা অনুসারে অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক, প্রাক্তন মহাপরিচালক, স্বাস্থ্য অধিদপ্তরকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ করা হলো।”

জারিকৃত এ আদেশ আগামী ২৯ মার্চ থেকে কার্যকর হবে। 

নতুন দায়িত্ব পাওয়ার পর ডা. দীন মোহাম্মদ নূরুল হকের সঙ্গে কথা হয় সকাল সন্ধ্যার।

তিনি বলেন, “প্রধানমন্ত্রী আমাকে এক বিশাল দায়িত্ব দিয়েছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে চিকিৎসাবিজ্ঞানের প্রথম বিশ্ববিদ্যালয় এটি। এর মর্যাদা রাখতে, সুনাম অক্ষুণ্ন রাখতে আমি আমার সর্বোচ্চ চেষ্টা এবং শক্তি দিয়ে কাজ করব।”

প্রজ্ঞাপনের তথ্য অনুযায়ী, আগামী চার বছর দেশের মেডিকেল শিক্ষার এই উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি। বিধি অনুযায়ী তিনি এই পদের জন্য বরাদ্দ সব সুযোগ সুবিধা ভোগ করবেন।

সেখানে আরও বলা হয়েছে, “বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯৮ এর ১৪ ধারা অনুযায়ী তার দায়িত্ব পালন করবেন। মহামান্য রাষ্ট্রপতি ও আচার্য প্রয়োজনে যে কোনও সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।”

এর আগে গত ৪ ফেব্রুয়ারি অধ্যাপক দীন মোহাম্মদও সকাল সন্ধ্যাকে বলেছিলেন যে নিয়োগের বিষয়ে তিনিও খবর পেয়েছেন। তবে কোনও সূত্র থেকে তাকে নিশ্চিত করা হয়নি।

তিনি বলেছিলেন, “খবরটা আমিও পেয়েছি। তবে প্রধানমন্ত্রী কনফার্ম না করা পর্যন্ত কনফার্ম বলা যাচ্ছে না।”

দায়িত্ব পেলে বিএসএমএমইউকে সব দিক থেকে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার চেষ্টা করবেন বলেও সেসময় জানিয়েছিলেন তিনি।

বাংলাদেশের চিকিৎসা শিক্ষার সর্বোচ্চ প্রতিষ্ঠান বিএসএমএমইউর উপাচার্য পদে এখন রয়েছেন চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক শারফুদ্দিন আহমেদ। তার মেয়াদ আগামী ২৮ মার্চ শেষ হবে।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist