Beta
সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪

ফিলিস্তিনকে খুব শক্তিশালী ভাবছেন কাবরেরা

জাতীয় দল কমিটির সভা শেষে কথা বলছেন কোচ হাভিয়ের কাবরেরা। ছবি: বাফুফে।

বিশ্বকাপ বাছাইয়ের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৭-০ গোলে হেরেছিল বাংলাদেশ। কিন্তু পরের ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে ঘরের মাঠে লেবাননের সঙ্গে করে ১-১ গোলে ড্র।

বিশ্বকাপ বাছাইয়ের পরের দুটি ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ফিলিস্তিন। আগামী ২১ মার্চ প্রথমে কুয়েতে খেলবেন জামাল ভূঁইয়ারা। এরপর ঢাকায় ফিরতি ম্যাচটি খেলবে ২৬ মার্চ।

ফিফা র‌্যাঙ্কিংয়ে ফিলিস্তিন ও লেবাননের অবস্থান খুব কাছাকাছি। সর্বশেষ র‌্যাঙ্কিং অনুসারে ফিলিস্তিনের অবস্থান ৯৯। লেবানন ১০৭-এ। আর বাংলাদেশ আছে ১৮৩তম স্থানে। কিন্তু লেবাননের সঙ্গে ড্র করলেও ফিলিস্তিনের বিপক্ষে ভালো ফুটবল খেলাটা সহজ হবে না। জাতীয় দলের স্প্যানিশ কোচ হাভিয়ের কাবরেরার অন্তত এমনটাই মনে হয়েছে।

শুক্রবার জাতীয় দল কমিটির সভায় ছিলেন কোচ। এই সভা শেষে নিজের লক্ষ্য সম্পর্কে জানিয়ে দেন তিনি, “ফিলিস্তিনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতামূলক ফুটবল খেলায় আমাদের লক্ষ্য।’

চলমান এশিয়া কাপে অসাধারণ ফুটবল খেলে ইতিহাস গড়েছে ফিলিস্তিন। হংকংকে ৩-০ গোলে হারিয়ে প্রথমবারের মতো নকআউট পর্বে উঠেছে যুদ্ধ বিধ্বস্ত দেশটি। সেই প্রসঙ্গ টেনে কাবরেরা বলেন, “এশিয়া কাপে কঠিন প্রতিপক্ষের সঙ্গে অসাধারণ ফুটবল খেলেছে ফিলিস্তিন। কিন্তু আমরা বিশ্বাস করি যদি সঠিকভাবে ট্রেনিং ক্যাম্প হয় তাহলে আমরাও ভালো কিছু করতে পারব। আমাদের পরের ধাপে যাওয়ার লক্ষ্য থাকা দরকার। এবং জানি যে লেবানন ম্যাচটি যেমন খেলেছিলাম ফিলিস্তিনের সঙ্গে তেমন খেলা যথেষ্ট হবে না আমাদের জন্য।”

ঢাকায় লেবাননের সঙ্গে পিছিয়ে পড়েও শেখ মোরসালিনের অসাধারণ গোলে ১ পয়েন্ট পেয়েছিল বাংলাদেশ। কিন্তু লেবাননের চেয়ে ফিলিস্তিনের বিপক্ষে খেলাটা কঠিন হবে বলেই জানালেন কোচ, “ লেবাননের সঙ্গে তুলনা করলে আরও বেশি চ্যালেঞ্জে পড়বো ফিলিস্তিনের বিপক্ষে। তবে যখন ঘরের মাঠে খেলব, দেশের মাটিতে খেলার সুবিধা পাব এবং ১ পয়েন্ট পাওয়া সম্ভব হতে পারে।”

২৪ ফেব্রুয়ারি প্রিমিয়ার লিগের প্রথম পর্ব শেষ হওয়ার পরপরই বিশ্বকাপ বাছাইয়ের দুই ম্যাচের জন্য প্রাথমিক দল ঘোষণা করবেন কাবরেরা। এই দলে থাকতে পারেন নতুন মুখ যোগ করারও ইঙ্গিত দিয়েছেন কোচ, “চূড়ান্ত দল ২৩ জনের হলেও আমরা প্রাথমিক দলটি ২৬-২৮ জনের করতে পারি। সংখ্যাটি এখনও ঠিক করিনি। তবে এই দলে নতুন মুখ আসতে পারে, সেটা তরুণদের মধ্যে থেকে হওয়ার সম্ভাবনা বেশি।”

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist