Beta
রবিবার, ৩ মার্চ, ২০২৪

অ্যান্ডারসনের অভিষেকের সময় জন্মই হয়নি দুই সতীর্থের

অ্যান্ডারসন প্রথম টেস্ট খেলেনে ২০০৩ সালের ২২ মে। তখন জন্মই হয়নি শোয়েব বশির ও রেহান আহমেদের।

হায়দরাবাদের নাটকীয় টেস্টে ছিলেন না জেমস অ্যান্ডারসন। ৪১ বছর বয়সী এই ফাস্ট বোলার ফিরছেন ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টে। বিশাখাপত্তম টেস্ট শুরুর ২৪ ঘণ্টা আগেই একাদশ ঘোষণা করেছে ইংল্যান্ড। সেখানে মার্ক উডের জায়গায় অ্যান্ডারসন আর চোট পাওয়া জ্যাক লিচের পরিবর্তে খেলবেন শোয়েব বশির।

ভিসা জটিলতায় শোয়েব বশিরের খেলা হয়নি প্রথম টেস্ট। এ নিয়ে জলঘোলা কম হয়নি। ইংলিশ অধিনায়ক বেন স্টোকস তো প্রতিবাদে আসতে চাননি ভারতেই! শেষ পর্যন্ত অপ্রীতিকর কিছু ঘটেনি। ভারতীয় দূতাবাস ভিসা দেওয়ায় স্টোকসদের সঙ্গে যোগ দিয়েছেন বশির।

বিশাখাপত্তম টেস্টে ইংল্যান্ডের একাদশে অ্যান্ডারসন, বশিরের সঙ্গে রয়েছেন রেহান আহমেদ। তাতেই সামনে এসেছে মজার এক পরিসংখ্যান। অ্যান্ডারসন ২০০৩ সালের ২২ মে যখন প্রথম টেস্ট খেলেছিলেন তখন জন্মই হয়নি বশির ও রেহানের!

বশিরের জন্ম ২০০৩ সালের ১৩ অক্টোবর আর রেহানের জন্ম ২০০৪ সালের  ১৩ আগস্ট। কতটা ধারাবাহিক হলে এত ছোট সতীর্থের সঙ্গে খেলা যায়, ১৮৩ টেস্ট খেলা অ্যান্ডারসন দেখালেন সেটাই।

ভারতের মাটিতে বুধবারই প্রথম অনুশীলন করেন তরুণ অফস্পিনার শোয়েব বশির। তিনি কয়েকবার পরাস্ত করেন স্টোকসকে। ইংল্যান্ড অধিনায়ক তাঁর বলে দু’বার আউটও হন। তার ঘূর্ণিতে বিস্মিত স্টোকস নেটেই বলে ওঠেন, ‘‘দিস ইজ ডেঞ্জারাস।’’

টেস্টের প্রস্তুতিতে বৃহস্পতিবার জো রুট অনুশীলন করেছেন বাম হাতে!  রিভার্স সুইপের ধার বাড়াতেই এমন প্রস্তুতি তার।

ভারতের মাটিতে ইংল্যান্ড টেস্ট জিতেছে সবচেয়ে বেশি ১৬টি। অস্ট্রেলিয়ার জয় দ্বিতীয় সর্বোচ্চ ১৫টি। বিশাখাপত্তমেও জয়ের সংখ্যাটা ১৭ করতেই খেলবে বেন স্টোকসের দল।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist