Beta
বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪
Beta
বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪
যুব বিশ্বকাপ

ভারত ম্যাচের ধাক্কা কাটিয়ে বাংলাদেশের জয়

যুব বিশ্বকাপে জয়ে ফিরেছে বাংলাদেশ। ছবি: আইসিসি টুইটার
যুব বিশ্বকাপে জয়ে ফিরেছে বাংলাদেশ। ছবি: আইসিসি টুইটার
Picture of ক্রীড়া প্রতিবেদক

ক্রীড়া প্রতিবেদক

ভারতকে হারিয়ে যুব এশিয়া কাপের ফাইনালে উঠেছিল বাংলাদেশ। পরে টুর্নামেন্টটির শিরোপাও জেতে লাল-সবুজ জার্সিধারীরা। সেই দলটিই এবার নেমেছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে। শুরুতে প্রতিপক্ষ ওই ভারত। যদিও এবার পারেনি। হার দিয়ে শুরু হয় যুব বিশ্বকাপের অভিযান। শুরুর ওই ধাক্কা কাটিয়ে আজ (সোমবার) দারুণ জয়ে ঘুরে দাঁড়িয়েছে মাহফুজুর রহমান রাব্বির দল।

যুব বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আয়াল্যান্ডের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। ব্লুমফন্টেইনের ম্যাচে আইরিশদের ৬ উইকেটে হারিয়েছে রাব্বিরা। টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৩৫ রান করে আয়ারল্যান্ড। সেই রান তাড়া করতে নেমে ৪ উইকেট হারিয়ে ১৯ বল আগেই জয় নিশ্চিত করে বাংলাদেশ।

ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হয়েছিল বাংলাদেশের যুব বিশ্বকাপ অভিযান। সঙ্গে ছিল এশিয়া কাপের জয়ের আত্মবিশ্বাস। কিন্তু ব্যাটিং ব্যর্থতায় হারের হতাশায় মাঠ ছাড়তে হয়েছিল যুবাদের। ব্লুমফন্টেইনের ওই মাঠেই এবার ঘুরে দাঁড়াল তারা। বোলিংয়ের পর ব্যাটিংয়েও জ্বলে উঠেছিল বাংলাদেশ।

টস হেরে ব্যাটিংয়ে নামা আইরিশদের স্কোর ২৩৫ পর্যন্ত গিয়েছে কিয়ান হিলটনের চমৎকার ব্যাটিংয়ে। চারে নেমে এই ব্যাটার খেলেন ৯০ রানের ঝলমলে ইনিংস। ১১৩ বলে ১১ চার ও ১ ছক্কায় সাজানো এই ইনিংসেই লড়াই করার পুঁজি পায় আয়ারল্যান্ড। তাদের দ্বিতীয় সর্বোচ্চ ৩১ রান করেছেন ওপেনার জর্ডান নেইল।

বাংলাদেশের সবচেয়ে সফল বোলার শেখ পারভেজ জীবন। এই স্পিনার ১০ ওভারে ৫৪ রান দিয়ে নেন ২ উইকেট। তার সমান ২ উইকেট পেয়েছেন ভারত ম্যাচে ৫ উইকেট পাওয়া মারুফ মৃধা। তবে সবচেয়ে কার্যকরী ছিলেন রাব্বি। যুব দলের অধিনায়ক ৯ ওভারে মাত্র ২৭ রান খরচ করে নিয়েছেন ১ উইকেট।

২৩৬ রানের লক্ষ্যে খেলতে নেমে দারুণ শুরু পায় বাংলাদেশ। উদ্বোধনী জুটিতে ৯০ রান যোগ করে জয়ের ভিত গড়ে দেন আশিকুর রহমান শিবলি (৪৪) ও আদিল বিন সিদ্দিক (৩৬)। তাদের গড়ে দেওয়া ভিতের ওপর দাঁড়িয়ে জয় নিশ্চিত করেন মোহাম্মদ শিহাব জেমস ও আহরার আমিন। হার না মানা ৫৫ রানের ইনিংসে ম্যাচসেরা শিহাব। আহরার করেছেন অপরাজিত ৪৫ রান। এছাড়া মোহাম্মদ রিজওয়ান ২১ ও আরিফুল ইসলাম করেন ১৩ রান।

আয়ারল্যান্ডের স্কট ম্যাকবেথ ১০ ওভারে ৪১ রানে নেন ২ উইকেট।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত