Beta
সোমবার, ১৭ জুন, ২০২৪
Beta
সোমবার, ১৭ জুন, ২০২৪

নেশনস লিগ : একই গ্রুপে ফ্রান্স, ইতালি ও বেলজিয়াম

নেশনস লিগ-২
Picture of ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

আন্তর্জাতিক ফুটবল বিরতিতে প্রীতি ম্যাচ না খেলে প্রতিদ্বন্দ্বিতামূলক একটি টুর্নামেন্ট আয়োজক করে আসছে উয়েফা। ২০১৮-১৯ মৌসুম থেকে হয়ে আসা এই প্রতিযোগিতাটির নাম ‘উয়েফা নেশনস লিগ’। নতুন মৌসুমের জন্য বৃহস্পতিবার হয়ে গেল প্রতিযোগিতাটির ড্র। প্যারিসের ড্র অনুষ্ঠানে লিগ-এ ক্যাটাগরিতে সবচেয়ে কঠিন লড়াই অপেক্ষা করছে ‘এ-২’ গ্রুপে।

ড্র ভাগ্যে ২০২০ সালের ইউরো জয়ী ইতালি ও ২০২২ বিশ্বকাপের ফাইনালিস্ট ফ্রান্স পড়েছে একই গ্রুপে। শুধু শিরোপা প্রত্যাশী এই দুই দল নয়, এই গ্রুপে আরও আছে বেলজিয়াম। ফলে গ্রুপ-২-কে বলা হচ্ছে ‘গ্রুপ অব ডেথ’। ফ্রান্স, ইতালি ও বেলজিয়ামের সঙ্গে এই গ্রুপের অন্য দল ইসরায়েল।

২০২৪ সালের ইউরোতে গ্রুপ পর্বে লড়বে জার্মানি ও হাঙ্গেরি। নেশনস লিগেও তারা পড়েছে একই গ্রুপে। গ্রুপ-৩-এ তাদের সঙ্গে রয়েছে নেদারল্যান্ডস ও বসনিয়া।

নেশনস লিগের বর্তমান চ্যাম্পিয়ন স্পেন। গ্রুপ-৪-এ তাদের প্রতিপক্ষ ডেনমার্ক, সুইজারল্যান্ড ও সার্বিয়া। অন্যদিকে গ্রুপ-১-এ রয়েছে ক্রোয়েশিয়া, পর্তুগাল, পোল্যান্ড ও স্কটল্যান্ড।

এবার প্রতিযোগিতাটির ফরম্যাট বদলে গেছে। প্রথমবার হতে যাচ্ছে কোয়ার্টার ফাইনাল। চার গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্স-আপ দল যাবে কোয়ার্টার ফাইনালে। সেখানে জয়ী চার দল খেলবে সেমিফাইনাল। এরপর ফাইনাল।

একই দিনে হয়েছে নেশনস লিগের দ্বিতীয় স্তর লিগ-বি’র ড্র। এই স্তরে ফেভারিট দল ইংল্যান্ড। গ্রুপ-২-এ তাদের প্রতিপক্ষ ফিনল্যান্ড, আয়ারল্যান্ড ও গ্রিস।

লিগ-এ

গ্রুপ এ-১: ক্রোয়েশিয়া, পর্তুগাল, পোল্যান্ড, স্কটল্যান্ড

গ্রুপ এ-২: ইতালি, বেলজিয়াম, ফ্রান্স, ইসরায়েল

গ্রুপ এ-৩: নেদারল্যান্ডস, হাঙ্গেরি, জার্মানি, বসনিয়া

গ্রুপ এ-৪: স্পেন, ডেনমার্ক, সুইজারল্যান্ড, সার্বিয়া

লিগ-বি

গ্রুপ বি-১: চেক প্রজাতন্ত্র, ইউক্রেন, আলবেনিয়া, জর্জিয়া

গ্রুপ বি-২: ইংল্যান্ড, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, গ্রিস

গ্রুপ বি-৩: অস্ট্রিয়া, নরওয়ে, স্লোভেনিয়া, কাজাখস্তান

গ্রুপ বি-৪: ওয়েলস, আইসল্যান্ড, মন্ট্রেনেগ্রো, তুরস্ক

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত