Beta
বুধবার, ২২ মে, ২০২৪
Beta
বুধবার, ২২ মে, ২০২৪

চতুর্থ ধাপে ৫৬ উপজেলায় প্রার্থী ৭৩৭ 

EC2
Picture of প্রতিবেদক, সকাল সন্ধ্যা

প্রতিবেদক, সকাল সন্ধ্যা

চতুর্থ ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে লড়বেন ৭৩৭ জন প্রার্থী। এ ধাপে ভোট হবে ৫৬টি উপজেলায়। ভোটে চেয়ারম্যান পদে লড়তে আগ্রহী ২৭২ জন।

এছাড়া ভাইস চেয়ারম্যান পদে ২৬৬ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ১৯৯ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সকাল সন্ধ্যাকে এ তথ্য নিশ্চিত করেন।

ঘোষিত তফসিল অনুযায়ী, ৫৬টি উপজেলার চতুর্থ ধাপে ভোটে মনোনয়নপত্র বাছাই হবে ১২ মে, বাছাইয়ের বিরুদ্ধে আপিল করা যাবে ১৩ থেকে ১৫ মে, আপিল নিষ্পত্তি করা হবে ১৬ থেকে ১৮ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৯ মে, প্রতীক বরাদ্দ দেওয়া হবে ২০ মে। আর এসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে ৫ জুন।

চতুর্থ ধাপের এ ভোটে চার উপজেলায় চারজন একক প্রার্থী রয়েছে। চেয়ারম্যান পদে কিশোরগঞ্জের কুলিয়ারচর ও ভাইস চেয়ারম্যান পদে টাঙ্গাইলের গোপালপুর, কুমিল্লার চৌদ্দগ্রাম ও ফেনীর ছাগলনাইয়া উপজেলায় একজন করে প্রার্থী রয়েছে।

চলতি বছর চার ধাপে স্থানীয় সরকারের উপজেলা পরিষদ নির্বাচন করার সিদ্ধান্ত জানিয়েছে কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশন। উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপে ভোটগ্রহণ করা হয় ৮ মে। সেদিন ১৩৯ উপজেলায় ভোট পড়ে ৩৬ দশমিক ১ শতাংশ।

দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ করা হবে ২১ মে, তৃতীয় ধাপের ভোট ২৯ মে আর চতুর্থ ধাপের ভোট অনুষ্ঠিত হবে ৫ জুন।

সংসদ নির্বাচনের মতো উপজেলা পরিষদ নির্বাচনও বর্জন করছে বিএনপিসহ কয়েকটি দল। প্রথম ধাপে পাঁচ উপজেলার তিন পদে (চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, নারী ভাইস চেয়ারম্যান) প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় সেখানে ভোটের প্রয়োজন হয়নি। প্রথম ধাপে তিনপদে মোট ২৮ জন বিনা ভোটে নির্বাচিত হয়েছেন।

দ্বিতীয় ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছে ২১ জন একক প্রার্থী; যাদের মধ্যে ৭ জন করে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী রয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত