Beta
সোমবার, ৪ মার্চ, ২০২৪

এবার হুতিদের ৩৬ লক্ষ্যবস্তুতে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের হামলা

হুতিদের ৩৬টি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। ছবি : বিবিসি

এবার ইয়েমেনে হুতিদের ৩৬টি লক্ষ্যবস্তুতে যৌথভাবে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। ইরাক ও সিরিয়ায় সিরিয়া ও ইরাকে ইরানের সঙ্গে সম্পর্কিত সশস্ত্র গোষ্ঠীগুলোর ৮৫টির বেশি লক্ষ্যবস্তুতে হামলার পরদিনই হুতিদের ওপর হামলা চালানো হলো বলে শনিবার রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতিরা ইরানের কাছ থেকে অর্থ, অস্ত্র ও প্রশিক্ষণ সহায়তা পায় বলে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের অভিযোগ রয়েছে।

হামলায় অস্ত্র সংরক্ষণাগার, ক্ষেপণাস্ত্র ব্যবস্থাসহ লোহিত সাগরে পরিবহন জাহাজে হামলা ব্যবহৃত হুতিদের বিভিন্ন সরঞ্জাম ধ্বংস করা হয়েছে জানিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন বলছে, ইয়েমেনের ১৩ স্থানে বিভিন্ন লক্ষ্যবস্তুতে তাদের বাহিনী হামলা চালিয়েছে।

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের ইসরায়েলের ওপর হামলা চালানোর প্রেক্ষাপটে সংগঠনটির সঙ্গে ইসরায়েল যুদ্ধে জড়ানোর পর থেকে সংঘাত মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়ার সর্বশেষ ঘটনা এটি।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, “এই সম্মিলিত হামলা হুতিদের জন্য একটি স্পষ্ট বার্তা বহন করে। আর তা হলো— তারা আন্তর্জাতিক পরিবহন জাহাজ ও যুদ্ধ জাহাজে তাদের অবৈধ হামলা বন্ধ না করলে আরও পরিণাম ভোগ করতে হবে।”

হুতিদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারিয়া বলেছেন, “যুক্তরাষ্ট্র এই হামলার পাল্টা জবাব ও পরিণতি না দেখে পার পাবে না।”

এর আগে শুক্রবার ইরাক ও সিরিয়ায় ইরানের বিপ্লবী গার্ড (আইআরজিসি) ও তাদের সমর্থিত সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে সম্পর্কিত ৮৫টির বেশি লক্ষ্যবস্তুতে হামলা চালায় যুক্তরাষ্ট্র।

গত সপ্তাহে জর্ডানে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটিতে হওয়া হামলায় তিন সেনা নিহতের প্রতিক্রিয়া হিসেবে এই হামলা চালানোর কথা জানায় যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist