Beta
বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪
Beta
বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪

কূটনৈতিক সম্পর্ক জোরদারে ঢাকায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল

যুক্তরাষ্ট্র
Picture of সকাল সন্ধ্যা ডেস্ক

সকাল সন্ধ্যা ডেস্ক

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে পারস্পরিক স্বার্থ অগ্রগতির জন্য কূটনৈতিক সম্পর্ক জোরদারসহ নানা ইস্যুতে আলোচনা করতে ঢাকায় এসেছে যুক্তরাষ্ট্রের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল।  

শনিবার তিনদিনের সফরে প্রতিনিধি দলটি ঢাকায় আসে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র দূতাবাস।

দলে রয়েছেন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল (এনএসসি), ডিপার্টমেন্ট অব স্টেট এবং এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএআইডি) প্রতিনিধিরা।

দূতাবাসের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রতিনিধি দলের সদস্যরা হলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বিশেষ সহকারী ও এনএসসির দক্ষিণ এশিয়া অঞ্চল বিষয়ক সিনিয়র ডিরেক্টর এলিন লাউবাকের, ইউএসএআইডির এশিয়া বিষয়ক ব্যুরোর অ্যাসিস্ট্যান্ট অ্যাডমিনিস্ট্রেটর মাইকেল শিফার এবং ডিপার্টমেন্ট অব স্টেটের দক্ষিণ ও মধ্য এশিয়ার ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আক্তার।

সফরে বাংলাদেশ সরকারের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন প্রতিনিধি দলের সদস্যরা। যেখানে গুরুত্ব পাবে ইন্দোপ্যাসিফিক অঞ্চলে পারস্পরিক স্বার্থের অগ্রগতির জন্য কূটনৈতিক সম্পর্ক জোরদার, চ্যালেঞ্জ মোকাবেলা এবং অভিন্ন দৃষ্টিভঙ্গি।

বাংলাদেশের তরুণ অ্যাকটিভিস্ট, সুশীল সমাজের প্রতিনিধি, শ্রম সংগঠক এবং মুক্ত গণমাধ্যমের বিকাশে সংশ্লিষ্টদের সঙ্গেও প্রতিনিধি দল বৈঠক করবে বলে জানিয়েছে দূতাবাস।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “মুক্ত ইন্দোপ্যাসিফিকের জন্য অভিন্ন দৃষ্টিভঙ্গিকে এগিয়ে নেওয়া, মানবাধিকার ইস্যুকে সমর্থন, জলবায়ু পরিবর্তন মোকাবেলা, আন্তর্জাতিক হুমকির বিরুদ্ধে আঞ্চলিক সহনশীলতার শক্তিকে এগিয়ে নিতে এবং অর্থনৈতিক সংস্কারের প্রচারে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বে প্রতিশ্রুতিবদ্ধ।”

দ্বাদশ সংসদ নির্বাচনের পর এবারই প্রথম যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল ঢাকায় এল।

এই নির্বাচন নিয়ে শুরু থেকেই সংশয় প্রকাশ করে আসছিল যুক্তরাষ্ট্র। ৭ জানুয়ারি ভোটগ্রহণের পরদিন দেওয়া এক আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় বাংলাদেশের জাতীয় নির্বাচন অবাধ বা সুষ্ঠু হয়নি বলে মতামত জানায় দেশটি।

দেশটির পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলারের সই করা বিবৃতিতে, ভোটে অনিয়মের বিষয়ে উদ্বেগ জানিয়ে সংঘটিত সহিংসতার ঘটনায় দেশটির পক্ষ থেকে নিন্দাও জানানো হয়।

অন্যদিকে, টানা চতুর্থবারের মত ক্ষমতায় আসায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে চিঠিও দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত