Beta
শুক্রবার, ১ মার্চ, ২০২৪

গ্যারেজে মিলল ‘রকেট’

এআইআর-২ জিনি রকেট

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যের বেলভিউয়ে এক ব্যক্তির গ্যারেজে মিলেছে পারমাণবিক বোমা বহনের জন্য তৈরি রকেট। এ ধরনের রকেট পঞ্চাশের দশকে ব্যবহার করা হতো।

ওহাইওর সামরিক জাদুঘরে গত বুধবার এক ব্যক্তি ফোন দিয়ে ওই রকেটটি দান করার কথা জানান। তখন জাদুঘর কর্তৃপক্ষ বেলভিউ শহর পুলিশের কর্তৃপক্ষকে বিষয়টি জানায়।

পুলিশ তৎক্ষণিকভাবে ওই ব্যক্তির বাড়িতে বোম নিষ্ক্রিয়কারী দলকে পাঠায়।

এলটন জনের বিখ্যাত গান রকেট ম্যানের সুরে পুলিশ বলেন, “এরকম ফোন পাওয়ার জন্য আমাদের আরও দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে।”

পরে পুলিশ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ওই বস্তুটি মূলত ডগলাস এআইআর-২ জিনি, যেটি আকাশ থেকে আকাশে নিক্ষেপণযোগ্য রকেট। এটি ১ দশমিক ৫ কিলোটন পারমাণবিক বোমা বা অস্ত্রশস্ত্র বহনের জন্য তৈরি করা হয়েছিল। তবে সেখানে কোনও বোমা বা অস্ত্র ছিল না। ফলে কোনও বিপদের কারণ নেই।

বেলভিউ পুলিশের মুখপাত্র সেথ টেইলর গত শুক্রবার বিবিসিকে জানান, বস্তুটি মূলত রকেট জ্বালানির জন্য একটি গ্যাস ট্যাঙ্ক ছাড়া আর কিছুই নয়।

যার গ্যারেজে রকেটটি পাওয়া যায় তিনি পুলিশকে জানান, রকেটটি তার এক মৃত প্রতিবেশির ছিল। তার সম্পত্তি বিক্রির অংশ থেকে তিনি এটি কিনেছিলেন।

রকেটটি যেহেতু খালি ও মরচে পড়া ছিল, তাই এটি জাদুঘর কর্তৃপক্ষ নেয়নি। আবার সেনাবাহিনীও কোনও দাবি করেনি। ফলে পুলিশ সেই রকেটটি ওই ব্যক্তির কাছেই আবার ফিরিয়ে দেয়।

সিয়াটল টাইমস বলছে, স্নায়ু যুদ্ধের সময় যুক্তরাষ্ট্র ও কানাডা ওই রকেটগুলো ব্যবহার করত। ১৯৬২ সালেই এই রকেটের উৎপাদন বন্ধ হয়ে যায়।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist