Beta
রবিবার, ১৪ জুলাই, ২০২৪
Beta
রবিবার, ১৪ জুলাই, ২০২৪

ড. ইউনূসের বিচারপ্রক্রিয়া বিদেশি বিনিয়োগ বাধাগ্রস্ত করতে পারে : যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার।
Picture of প্রতিবেদক, সকাল সন্ধ্যা

প্রতিবেদক, সকাল সন্ধ্যা

শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিভিন্ন মামলা ও বিচারপ্রক্রিয়া নিয়ে আবারও উদ্বেগ প্রকাশ করে যুক্তরাষ্ট্র বলেছে, এতে বাংলাদেশের সরাসরি বিদেশি বিনিয়োগ বাধাগ্রস্ত হতে পারে।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন মুখপাত্র ম্যাথিউ মিলার।

তিনি বলেন, “ড. ইউনূসের বিরুদ্ধে একাধিক মামলা দেওয়া হয়েছে, আমরা লক্ষ্য করেছি, শ্রম আইনের মামলায় অস্বাভাবিক গতিতে বিচার করা হয়েছে। আরও এক মামলায় দুর্নীতি দমন কমিশন অভিযোগপত্র অনুমোদন দিয়েছে।

“এ নিয়ে সারাবিশ্বে নিন্দা বাড়ছে। ড. ইউনূসকে হয়রানি ও দেখানোর জন্য এসব মামলার মাধ্যমে যে বাংলাদেশের শ্রম আইনের অপব্যবহার করা হচ্ছে, এ বিষয়ে অন্য আন্তর্জাতিক পর্যবেক্ষকদের সঙ্গে যুক্তরাষ্ট্রও উদ্বেগ প্রকশ করছে।”    

মিলার বলেন, “আমরা উদ্বিগ্ন, শ্রম ও দুর্নীতি দমন আইনের অপব্যবহারের যে ধারণা তৈরি হচ্ছে, সেটা আইনের শাসনকে প্রশ্নবিদ্ধ করে এবং ভবিষ্যতের সরাসরি বিদেশি বিনিয়োগ প্রাপ্তিকে বাধাগ্রস্ত করতে পারে।”

“যেহেতু আপিল প্রক্রিয়া চলমান, তাই বাংলাদেশ সরকারকে আমরা ড. ইউনূসের জন্য নিরপেক্ষ ও স্বচ্ছ বিচারিক প্রক্রিয়া নিশ্চিত করতে উৎসাহিত করি”, যোগ করেন মিলার।

শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে নির্দিষ্ট লভ্যাংশ জমা না দেওয়া, শ্রমিকদের চাকরি স্থায়ী না করা, গণছুটি নগদায়ন না করায় ২০২১ সালের ১ সেপ্টেম্বর শ্রম ট্রাইব্যুনালে করা কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের এক মামলায় গত ১ জানুয়ারি গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ইউনূসসহ চারজনকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং ৩০ হাজার টাকা জরিমানা করে ঢাকার তৃতীয় শ্রম আদালত।

আপিলের শর্তে সেদিনই তাদের জামিন দেওয়ায় কাউকে কারাগারে যেতে হয়নি। পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হলে এর বিরুদ্ধে শ্রম আপিল ট্রাইবুনালে আপিল করেন ইউনূস।

পরে শ্রম ও কলকারখানা অধিদপ্তরের এক আবেদনে হাই কোর্টের একটি বেঞ্চ আদেশ দেয়, বিদেশে যেতে হলে ইউনূসকে শ্রম আপিল ট্রাইবুনালে জানিয়ে যেতে হবে।

গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলের ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের অভিযোগে ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে আরেক মামলায় অভিযোগপত্র অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এর মধ্যেই গত সোমবার ঢাকার মিরপুরের চিড়িয়াখানা রোডে গ্রামীণ টেলিকম ভবন দখল চেষ্টার অভিযোগ ওঠে। বিষয়টি সামনে এনে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে মুখপাত্র ম্যাথিউ মিলারকে প্রশ্ন করেন একজন সাংবাদিক। তার জবাবেই ইউনূসের বিচার নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান তুলে ধরেন মিলার।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত