Beta
শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

বিতর্কিত ম্যাচ শেষে ভিনিসিয়ুসের বর্ণবাদের লড়াই

vvv

ভ্যালেন্সিয়ার মাঠ মেস্তায়া মানেই বিতর্ক। গত বছর এখানে বর্ণবাদের শিকার হয়েছিলেন ভিনিসিয়ুস জুনিয়র। সেই মাঠে কাল (শনিবার) ২-২ সমতায় শেষ হওয়া ম্যাচটা ছড়িয়েছে বিতর্ক।

ম্যাচের একেবারে শেষ বেলায় রিয়ালের আক্রমণের সময় রেফারি হেসুস গিল মানজানোর মুখে ছিল বাঁশি। সতীর্থ-এর ক্রসে জুড বেলিংহামের হেডার গিয়েছিল জালে। ততক্ষণে রেফারি শেষ বাঁশি বাজিয়ে ফেলেছেন!

তাই হয়নি বেলিংহামের গোল। ম্যাচ শেষ হয় ২-২ সমতায়। মানতে না পেরে রিয়ালের খেলোয়াড়রা ঘিরে ধরেন রেফারিকে। বেলিংহাম উত্তেজিত হয়ে কিছু একটা বলেন রেফারিকে। তিনি দেখিয়ে বসেন লাল কার্ড।

কি বলেছিলেন বেলিংহাম? দলবদল বিশেষজ্ঞ ও ফুটবল বিশ্লেষক ফাব্রিজিও রোমানো লিখেছেন, ‘‘ বল তখন বাতাসে ছিল (ছাপার অযোগ্য শব্দ)।”

বেলিংহামের এই গোল বাতিল নিয়ে মার্কা লিখেছে, ‘একটি কলঙ্কজনক ড্র’। রিয়াল কোচ আনচেলোত্তিও হতাশ এমন সিদ্ধান্তে, ‘‘খুব বেশি কিছু বলার নেই। এমন কিছু ঘটেছে, যা নজিরবিহীন। বল যখন ভ্যালেন্সিয়ার দখলে ছিল, তখনই ম্যাচ শেষ করা উচিত ছিল। এরপর বেলিংহামের লাল কার্ডে আমরা বিরক্ত হয়েছি।’’

ভ্যালেন্সিয়ার মাঠে শুরু থেকে আক্রমণ করে খেলেছে রিয়াল। তবে ২৭ থেকে ৩০, এই ৩ মিনিটে দুই ২ গোল করে ভ্যালেন্সিয়া। রিয়ালের রক্ষণের ভুলে উগো দুরো ও রোমান ইয়ারেমচুক এগিয়ে দেন স্বাগতিকদের।

গত বছরের ২১ মে ভ্যালেন্সিয়ার সমর্থকেরা বর্ণবাদী গালি দিয়েছিলেন ভিনিসিয়ুসকে। বারবার ফাউলের শিকার এই ব্রাজিলিয়ান মেজাজ হারিয়ে দেখেছিলেন লাল কার্ড। এবার জোড়া গোল করে প্রতিশোধই নিয়েছেন তিনি। দলকে জেতাতে না পারলেও বিরতির ঠিক আগে ও ৭৬ মিনিটে ভিনির দুই গোল ১ পয়েন্ট এনে দিয়েছে রিয়ালকে।

ম্যাচ শেষে সামাজিক যোগাযোগ মাধ্যমে হাত উঁচিয়ে বর্ণবাদের প্রতীকি একটা ছবি পোস্ট করেছেন ভিনিসিয়ুস। ক্যাপশনে লিখেছেন, ‘‘লড়াই চলতে থাকবে।’’

ড্র করলেও লা লিগায় শীর্ষস্থান মজবুতই আছে রিয়ালের। ২৭ ম্যাচে ৬৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে রিয়াল। এক ম্যাচ কম খেলা জিরোনা দুইয়ে ৫৯ পয়েন্ট নিয়ে। ২৬ ম্যাচে তিনে থাকা বার্সার পয়েন্ট ৫৭।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist