Beta
শুক্রবার, ১ মার্চ, ২০২৪

ভোট শেষ : ১৫ মিনিট আগে চট্টগ্রামে প্রার্থিতা বাতিল নৌকার মোস্তাফিজের

ঢাকার একটি ভোটকেন্দ্রের সকালের চিত্র।

দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শেষ, এখন চলছে গণনার প্রস্তুতি। তবে ভোট শেষ হওয়ার মাত্র ১৫ মিনিট আগে চট্টগ্রাম-১৬ আসনে নৌকার প্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরীর প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)।

রবিবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে চলে টানা বিকাল ৪টা পর্যন্ত।

নির্বাচন কমিশন জানিয়েছে, বেলা ৩টা পর্যন্ত সারাদেশে ভোট পড়েছে ২৭ শতাংশ। জাল ভোট দেওয়া ও সহিংসতার কারণে ৭টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ বাতিল করা হয়েছে। এর একটি নরসিংদী ও দুটি নারায়ণগঞ্জের আড়াই হাজার উপজেলাতে। ৫টি কেন্দ্রে ভোট সাময়িক স্থগিত ছিল, সেগুলো আবার সচল হয়েছে।

ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন কমিশন (ইসি) ভবনে মিডিয়া সেন্টারে ইসি সচিব জাহাংগীর আলম বেলা সোয়া ৩টার বিফ্রিংয়ে এসব তথ্য জানান।

নির্বাচন কমিশনের অ্যাপ সাইবার হামলায় স্লো রয়েছে বলে জানা গেছে। যদিও তা হ্যাক বলতে চাইছে না ইসি।

এছাড়া সকালে মুন্সীগঞ্জে ভোটের দ্বন্দ্বে প্রতিপক্ষের হামলায় একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বিভিন্ন আসনে ভোটে অনিয়মের কিছু অভিযোগও পাওয়া যায়।

সংসদের ৩০০ আসনের মধ্যে ২৯৯টি আসনে নির্বাচন হচ্ছে। স্বতন্ত্র এক প্রার্থীর মৃত্যুর কারণে নওগাঁ-২ আসনে নির্বাচন স্থগিত রয়েছে।

রাজধানীসহ দেশের কোথাও কোথাও মসজিদে মাইকিং করে ভোটারদের ভোটকেন্দ্রে যাওয়ার জন্য আহ্বান করা হচ্ছে।

এই নির্বাচনে প্রায় ১২ কোটি ভোটার আইনসভায় জনপ্রতিনিধি নির্বাচন করছেন। বিএনপির বর্জনের মধ্যে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থীদের সঙ্গে শতাধিক আসনে স্বতন্ত্র প্রার্থীদের লড়াই জমে উঠেছে।

ঢাকার একটি ভোটকেন্দ্রের ভেতরের দৃশ্য।

চট্টগ্রামে প্রার্থিতা বাতিল নৌকার মোস্তাফিজের

নির্বাচন কমিশনের (ইসি) সচিব জাহাংগীর আলম বলেন, ‘‘নির্বাচন কমিশন সর্বসম্মতিক্রমে ৩টা ৪৫ মিনিটে একটি সিদ্ধান্ত গ্র‍হণ করেছেন। চট্টগ্রামের- ১৬ আসনের পদপ্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরীর প্রার্থিতা বাতিল করেছে।’’

বাশখালী উপজেলা নিয়ে এ সংসদীয় আসন গঠিত।

ভোটগ্রহণ শেষ হওয়ার মাত্র ১৫ মিনিট আগে কেন প্রার্থিতা বাতিল করা হলো— এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘‘নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের পাশাপাশি আইন-শৃংখলা বাহিনীর প্রতি হুমকি প্রদর্শন করছে।’’

মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে ইতিমধ্যেই আচরণবিধি লঙ্ঘনের দায়ে মামলা হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘‘আইন-শৃখলা বাহিনীর প্রতি হুমকি প্রদর্শন করছে। চরম আচরণবিধি লঙ্ঘনের দায়ে তার এই প্রার্থিতা বাতিল করা হয়েছে।’’

ওই আসনে ভোট চলবে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘‘ওই আসনে যদি একাধিক প্রার্থী থাকে। তাহলে অবশ্যই সেখানে ভোট চলবে।’’

ইসির মিডিয়া সেন্টারের তথ্য

দুপুর সোয়া ১টায় ইসি সচিব জাহাংগীর আলম বলেন, ‘‘আজকে ৭ জানুয়ারি ২৯৯ আসনে ভোটগ্রহণ শুরু হয়েছে। এ পর্যন্ত প্রাপ্ত তথ্যমতে, তিনটি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ বাতিল করা হয়েছে। এর একটি নরসিংদী ও দুটি নারায়ণগঞ্জের আড়াই হাজার উপজেলাতে। যেসব কেন্দ্রে ভোট বাতিল হয়েছে সেগুলো আজকে আর ভোট হবে না।’’

৫টি কেন্দ্রে ভোট সাময়িক স্থগিত ছিল জানিয়ে তিনি বলেন,‘‘সেগুলো আবার সচল হয়েছে।’’ তবে কোন কোন কেন্দ্র তা জানা যায়নি।

সকাল ৮টা থেকে ১২টা পর্যন্ত ঢাকা বিভাগে ১৭ শতাংশ ভোট পড়েছে জানান ইসি সচিব।

তিনি বলেন, ‘‘চট্টগ্রাম বিভাগে ২০ ভাগ। সিলেটে ১৮ ভাগ। বরিশালে ২২ ভাগ। খুলনায় ২১ ভাগ। রাজশাহীতে ১৭ ভাগ। ময়মনসিংহে ২০ ভাগ। গড়ে ৮টি বিভাগে ১৮ দশমিক ৫০ শতাংশ ভোট পড়েছে।’’  

মুন্সীগঞ্জে নিহতের ঘটনা ভোটকেন্দ্রের পাশে ঘটেছে জানিয়ে তিনি বলেন, ‘‘ভোটকেন্দ্রের মধ্যে নয়, আইন-শৃঙখলা রক্ষাকারী বাহিনী জানিয়েছে যে, এটা ভোটের সঙ্গে সম্পৃক্ত নয়। ওই ব্যক্তি নাকি হত্যা মামলার আসামি। সে এলাকায় এসে ছুরিকাঘাতে মারা গেছে বলে পুলিশ সুপার জানিয়েছে। প্রকৃত ঘটনা তদন্তের পর জানা যাবে।’’  

অ্যাপ তৈরির প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘‘৬ বছর মেয়াদে প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২১ কোটি টাকা। যেটার প্রথম বর্ষ চলছে আমরা খরচ করেছি ৮ কোটি টাকা।’’

অ্যাপে প্রবেশ করা কেন যাচ্ছে না— সে প্রসঙ্গে তিনি বলেন, ‘‘আমরা সকাল থেকে কাজ করছি। রাতে কাজ করছি। তিনটা জায়গা থেকে এটাকে এট্যাক করে স্লো করে দেওয়া হয়েছে। হ্যাক বলা যাবে না।

‘‘জার্মানি ইউকে ও আরও একটি রাষ্ট্র—এই তিনটা জায়গা থেকে স্লো করে দেওয়া হয়েছে। অ্যাপস ইজ রানিং। এটা যে চলছে না, তা না। বাট স্লো করে দেওয়া হয়েছে।’’

বাতিল হওয়া একটি ভোটকেন্দ্রের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘‘একটা কেন্দ্রে সকাল ৮টা থেকে সাড়ে আটটার মধ্যে ১২০০ থেকে সাড়ে ১২০০ ব্যালট জোড় করে মেরেছিল। সেখানে সহকারী প্রিজাইডিং অফিসারের স্বাক্ষর ছিল না। আমরা ওই কেন্দ্রে ভোট বাতিল করেছি। যারা এই অপকর্মের সঙ্গে জড়িত তাদের পুলিশ রেট দিয়ে ধরার চেষ্টা করছি।’’

জাল ভোটের কারণে তিনজনকে সাজা দেওয়া হয়েছে বলে জানান সচিব। তিনি বলেন, ‘‘একজন সহকারী প্রিজাইডিং অফিসার জাল ভোটে সহায়তা করছে, তাকে আটক করা হয়েছে।’’   

ভোট বর্জনের সুযোগ দেখছেন না জিএম কাদের

রবিবার সকালে রংপুর নগরীর সেনপাড়া প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোট দেন জাতীয় পার্টির চেয়ারম্যান। তিনি বলেন, “নির্বাচনে যেহেতু এসেছি, এখন নির্বাচন বর্জন করার কোনও স্কোপ নেই। ফলাফল দেখে নির্বাচনের পরে কর্মসূচি দিতে হবে।”

গাজীপুরে হৃদরোগে সহকারী প্রিজাইডিং কর্মকর্তার মৃত্যু

কালীগঞ্জ উপজেলার জামালপুর সিদ্দিকিয়া বালিকা দাখিল মাদ্রাসার সহকারী সুপার মো. আব্দুল করিম (৬০) সকালে মারা গেছেন। তিনি বোর্ড বাজারের উত্তর খাইলকুর জামিয়া রশিদিয়া মাদ্রাসা কেন্দ্রের দায়িত্বে ছিলেন।

মুন্সীগঞ্জে ১ জন নিহত

মুন্সীগঞ্জ-৩ (সদর ও গজারিয়া) আসনে ভোটকেন্দ্রের পাশে নৌকার সমর্থক ও মিরকাদিম পৌর শ্রমিক লীগের সহ-সভাপতি জিল্লুর রহমানকে (৪৫) কুপিয়ে হত্যার ঘটনা ঘটেছে।

রবিবার সকাল সাড়ে ৯টার দিকে মিরকাদিম পৌরসভায় রিকাবিবাজার ২নং সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের পাশে তার মরদেহ সড়কে পড়ে থাকতে দেখে স্থানীয়রা পুলিশে খবর দেয়। পরে পুলিশ গিয়ে মরদেহ উদ্ধার করে। মুন্সীগঞ্জ পুলিশ সুপার মো. আসলাম খান সকাল সন্ধ্যাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘‘মরদেহ পড়ে থাকার খবর পেয়ে পুলিশ দ্রুত সেখানে যায় তবে, ওই কেন্দ্রের আশেপাশে কোনও সহিসংতা হয়নি। কেন্দ্রে অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা ছিল।’’

তবে নিহতের স্ত্রী রেহেনা বেগম অভিযোগ করে বলেন, ‘‘মিরকাদিম পৌরসভার সাবেক মেয়র শাহীন ও তার লোকেরা এ হত্যাকাণ্ডে জড়িত।’’

নৌকার প্রার্থী মৃণাল কান্তি দাস নিহত জিল্লুকে তার সমর্থক বলে জানিয়ে বলেন, ‘‘কে বা কারা হত্যা করেছে তা এখনই ফোনে বলতে চাচ্ছি না। তদন্তাধীন বিষয়ে এভাবে বলা ঠিক হবে না। তবে সে আমার সমর্থক, তাকে হত্যা করা হয়েছে, আমি এর সুষ্ঠু বিচার চাই।’’

ময়মনসিংহে প্রিজাইডিং অফিসারসহ প্রত্যাহার ৩

ময়মনসিংহ-১০ (গফরগাঁও) আসনে প্রকাশ্যে সিল মারা ও নৌকার পক্ষে কাজ করায় কেন্দ্রের প্রিজাইডিং অফিসারসহ তিনজনকে প্রত্যাহার করা হয়েছে। তবে ভোটগ্রহণ চলমান রয়েছে।

আরও গোলযোগ

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী) আসনে হামিদচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোট দানে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে। সেখানে ১৫-২০ মিনিট ভোট বন্ধ ছিল বলে সময় টিভির খবরে বলা হয়। সেখানে ধাওয়া-পাল্টা ধাওয়ার পর বিজিবি পাঠান হয়েছে।

বরিশাল-৫ (সদর) আসনের বটতলা এলাকায় স্বতন্ত্র প্রার্থী সালাউদ্দিন রিপনের (ট্রাক প্রতীক) সমর্থকদের ওপর হামলা হয় বলে জানিয়েছে সময় টিভি। তাতে ১০ জন আহত হন।

এই আসনে নৌকার প্রার্থী পানিসম্পদ উপমন্ত্রী জাহিদ ফারুক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভোট দেন ঢাকা সিটি কলেজ কেন্দ্রে।

ভোট দিয়েছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা সকাল ৮টায় ভোটগ্রহণ শুরুর পরপরই ঢাকা সিটি কলেজ কেন্দ্রে ভোট দেন।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ভোট দেন নোয়াখালীর কোম্পানীগঞ্জে তার আসনে।

তিনি সেখানে সাংবাদিকদের বলেন, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। যারা ভোট বর্জন করছে, জনগণ তাদেরই বর্জন করেছে।

ভোট দিতে সকালে শান্তিনগরের হাবীবুল্লাহ বাহার কলেজ কেন্দ্রে যান সিইসি কাজী হাবিবুল আউয়াল। ছবি : সকাল সন্ধ্যা

ভোটার বাড়বে ধীরে ধীরে, আশা সিইসির

সকালে ঢাকার ভোটকেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কম দেখা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা বাড়বে বলে আশাবাদী প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে মনিটরিং সেল পরিদর্শনের সময় তিনি সাংবাদিকদের বলেন, “মাত্র (ভোট) শুরু হয়েছে। ভোটার উপস্থিতি আশা করি আরও বাড়বে।”

হরতাল ও সহিংসতার প্রভাব ভোটে পড়বে কি না- এ প্রশ্নের জবাবে তিনি বলেন, “এটা আমি বলতে পারব না। আমরা শুধু ভোটটা ম্যানেজ করছি। ভোটাররা কীভাবে প্রতিক্রিয়া দেখাবে সে ব্যাপারে আমি কোনও মন্তব্য করব না।”

এর আগে শান্তিনগরের হাবীবুল্লাহ বাহার কলেজে সকাল ৮টা ৪০ মিনিটে নিজের ভোট দেন সিইসি।

তখন ভোটার উপস্থিতি নিয়ে তিনি বলেন, “ভোটারের উপস্থিতি কম কি বেশি সেগুলো আমি কিছুই জানি না। আমি এসে আমার ভোট দিয়ে গেছি, এতটুকু জানি।”

ঢাকার ভোটকেন্দ্রে ভেতরের চেয়ে বাইরে ভিড় বেশি।

দ্বাদশ সংসদ নির্বাচন : এক নজরে

ভোটকেন্দ্র : ৪২ হাজার ২৪ টি

ভোটকক্ষ : ২ লাখ ৬০ হাজার ৮৫৮

মোট ভোটার : ১১ কোটি ৯৩ লাখ ৩৩হাজার ১৫৭ জন

পুরুষ ভোটার : ৬ কোটি ৫ লাখ ৯২ হাজার ১৬৯জন

নারী ভোটার :  ৫ কোটি ৮৭ লাখ ৪০হাজার ১৪০ জন

তৃতীয় লিঙ্গ ভোটার ৮৪৮

অংশগ্রহণকারী দলের সংখ্যা : ২৮

মোট প্রার্থী : ১ হাজার ৯৬৯

রাজনৈতিক দলের প্রার্থী :  ১ হাজার ৫৩৪

স্বতন্ত্র প্রার্থী : ৪৩৭

ভোট গ্রহণ কর্মকর্তা : প্রায় ১০ লাখ

আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য : প্রায় ৮ লাখ

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist