Beta
বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪
Beta
বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪

আধুনিক সময়ের উষ্ণতম ফেব্রুয়ারি ছিল এবছর

ছবি : বিবিসি
ছবি : বিবিসি
Picture of সকাল সন্ধ্যা ডেস্ক

সকাল সন্ধ্যা ডেস্ক

আধুনিক সময়ে বিশ্বের উষ্ণতম ফেব্রুয়ারি ছিল গতমাসটি। এমনটাই জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু সেবা। সংস্থাটি বলছে, এ নিয়ে টানা নয়টি মাসে উষ্ণতার নতুন রেকর্ড হলো।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের জুন থেকে এ বছরের ফেব্রুয়ারি পর্যন্ত প্রতি মাসই আধুনিক সময়ে উষ্ণতম মাস হওয়ার নতুন রেকর্ড গড়েছে।

উদ্ভূত পরিস্থিতিতে বিশ্বের সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা বৃদ্ধিতে নতুন রেকর্ড হয়েছে, যার প্রভাবে অ্যান্টার্কটিক সাগরে বরফের পরিমাণ অনেক কমে এসেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, প্রশান্ত মহাসাগরীয় এল নিনো আবহাওয়ার কারণে তাপমাত্রা এখনও বাড়ছে। তবে মানবসৃষ্ট জলবায়ু পরিবর্তনই এই উষ্ণতার প্রধান কারণ।

বিশ্ব আবহাওয়া সংস্থার মহাসচিব প্রফেসর সেলেস্তে সাওলোর মতে, তাপমাত্রা ধরে রাখা গ্রিনহাউজ গ্যাসই এই পরিস্থিতির জন্য সম্পূর্ণরূপে দায়ী।

জাতিসংঘের জলবায়ু সংস্থার তথ্য অনুযায়ী, বাতাসে কার্বন ডাই অক্সাইডের ঘনত্ব গত দুই মিলিয়ন বছর ধরেই বেশি এবং গত এক বছরে তা প্রায় রেকর্ড মাত্রায় বেড়েছে।

ইউরোপীয় ইউনিয়নের কোপারনিকাস জলবায়ু পরিবর্তন সেবা বলছে, উষ্ণতা ধরে রাখা এই গ্যাসই এ বছরের ফেব্রুয়ারি মাসের তাপমাত্রা প্রাক শিল্পযুগের আগের সময়ের চেয়ে অর্থাৎ মানুষ জীবাশ্ম জ্বালানি পোড়াতে শুরুর করার আগের সময়ের চেয়ে ১ দশমিক ৭৭ ডিগ্রি সেলসিয়াস বাড়িয়ে দিতে সহায়তা করেছে।

এর আগে ২০১৬ সালের ফেব্রুয়ারিতেও উষ্ণতা বৃদ্ধির রেকর্ড হয়েছিল। সেই সময়ে তাপমাত্রা বেড়েছিল দশমিক ১২ ডিগ্রি সেলসিয়াস।

এই তাপমাত্রার বৃদ্ধির প্রভাব সবচেয়ে বেশি পড়ছে পশ্চিম অস্ট্রেলিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়া, দক্ষিণ আফ্রিকা ও দক্ষিণ আমেরিকায়।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত