Beta
মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪
Beta
মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪

বৃষ্টি হলেও ভ্যাপসা গরম থাকবে

ফাইল ছবি
ফাইল ছবি
Picture of প্রতিবেদক, সকাল সন্ধ্যা

প্রতিবেদক, সকাল সন্ধ্যা

ঢাকাসহ দেশের বেশিরভাগ স্থানে বুধবার বৃষ্টির আভাস এসেছে। তবে বৃষ্টি হলেও ভ্যাপসা গরম থাকবে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুর রহমান।

বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী ও রংপুর বিভাগের অনেক জায়গায়; ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বাড়তে পারে।

এ বিষয়ে আবহাওয়াবিদ আবদুর রহমান সকাল সন্ধ্যাকে বলেন, ইতোমধ্যে ঢাকায় কিছুটা বৃষ্টি হয়েছে। ঢাকার পাশাপাশি রাজশাহী, খুলনা, ময়মনসিংহ ও টাঙ্গাইল অঞ্চলে বৃষ্টি হবে। তবে এই বৃষ্টি স্থায়ী হবে না।

তিনি বলেন, বৃষ্টি হলেও ভ্যাপসা গরম ভাবটা থাকবে। তবে তাপমাত্রা কমবে।

আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়েছে, ঢাকা, নেত্রকোনা, চট্টগ্রাম, রাঙ্গামাটি, ফেনী, কক্সবাজার, বাগেরহাট, যশোর ও চুয়াডাঙ্গা জেলাসহ সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, যা অব্যাহত থাকতে পারে।

অন্যদিকে, দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে জানিয়ে আবহাওয়া অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এটি আরও ঘণীভূত হতে পারে।

এ বিষয়ে আবহাওয়াবিদ আবদুর রহমান বলেন, সম্ভাব্য ঘূর্ণিঝড় নিয়ে অনেক কথা হচ্ছে। কিন্তু এ নিয়ে বলার মতো পর্যায় এখনও আসেনি।

তিনি বলেন, “সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। ঘূর্ণিঝড় হতে এখনও অনেকগুলো ধাপ পার হতে হবে। আমরা পর্যবেক্ষণ করছি। তবে বাংলাদেশের জন্য ঘূর্ণিঝড় নিয়ে বলার মতো এখনও কিছু নেই।”

তবে সাগরে চলাচলের সময় জাহাজগুলোকে সতর্ক থাকার জন্য বলা হয়েছেও বলেও জানান এই আবহাওয়াবিদ।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত