Beta
শুক্রবার, ১ মার্চ, ২০২৪

কোচ হয়ে এসেছেন ওয়েস্টহামের ফুটবলার

বুধবার ঢাকা বিমানবন্দরে পিটার বাটলার। ছবি: বাফুফে

ঢাকায় এসেছেন ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ওয়েস্টহাম ইউনাইটেডে খেলা ফুটবলার পিটার বাটলার। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের এলিট একাডেমির কোচ হয়ে ঢাকায় এসেছেন ওয়েস্টহামের সাবেক এই মিডফিল্ডার।

বাফুফের টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলি এক সময় এলিট একাডেমির দায়িত্বে ছিলেন। গত বছর জুলাই মাসে তিনি বাফুফের চাকরি ছেড়ে চলে যান মালদ্বীপ ফুটবল ফেডারেশনে। এরপর ভারপ্রাপ্ত কোচ হিসেবে একাডেমির দায়িত্ব নেন রাশেদ পাপ্পু।

এবার ফুটবলাররা পেলেন নতুন ব্রিটিশ কোচ। বুধবার দুপুরে তিনি ঢাকায় এসে পৌঁছেছেন। ৫৭ বছর বয়সী কোচ এক বছরের চুক্তিতে বাফুফের এলিট একাডেমির দায়িত্ব নিয়েছেন।

উয়েফা প্রো-লাইসেন্সধারী বাটলারের কোচিং ক্যারিয়ার বেশ দীর্ঘ। ২৩ বছরের কোচিং ক্যারিয়ার তার। বাংলাদেশে আসার আগে লাইবেরিয়া ও বতসোয়ানা জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করেছেন। এছাড়া মালয়েশিয়ার ক্লাব তেরেঙ্গানু এফএসহ বিভিন্ন ক্লাবে কোচিং করানোর অভিজ্ঞতা রয়েছে। ১৭ বছরের খেলোয়াড়ি জীবনে ওয়েস্টহামে খেলেছেন ১৯৯২ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত।

সর্বশেষ লাইবেরিয়া জাতীয় দলের কোচ ছিলেন পিটার বাটলার। ছবি: সংগৃহীত

বাংলাদেশের এই ফুটবল একাডেমি সম্পর্কে আগে থেকেই একটা ধারণা নিয়ে এসেছেন বাটলার। ঢাকায় এসে সংবাদ মাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানান, “আমি যেখানে কাজ করবো সেই একাডেমি সম্পর্কে জেনেছি। বাংলাদেশ ফুটবল ফেডারেশন ফুটবলকে এগিয়ে নিতে কাজ করে যাচ্ছে। এলিট একাডেমি যার বড় উদাহরণ। আমি মনে করি আমার ক্যারিয়ার ছেলেদের উৎসাহ যোগাবে।”

শেষ ৩ বছর লাইবেরিয়া জাতীয় দলে কাজ করেছেন পিটার। বাফুফের মত এমন একাডেমিতে কেন এলেন সে প্রশ্নেরও জবাব দিলেন এই কোচ, “কাজটা সহজ হবে না, এটা একটা চ্যালেঞ্জ। আফ্রিকা আর এশিয়ার ফুটবলে বেশ মিল রয়েছে। যে কারণে আমি এখানকার ছেলেদের নিয়ে কাজ করতে আগ্রহী হয়েছি। তবে হতাশ হবার কোনও কারণ নেই। এখন কাজ করাটাই বড় বিষয় ।”

বেশি দিন বিশ্রাম নিতে চান না পিটার। দ্রুতই শুরু করতে চান একাডেমির ছেলেদের নিয়ে মাঠের কাজ।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist