Beta
সোমবার, ৪ মার্চ, ২০২৪

শেষ পৌষে কুয়াশামাখা ভোটের আভাস

শীত
আবহাওয়ার পূর্বাভাস বলছে, ভোটের দিন এমন কুয়াশাঢাকা থাকবে দেশের অনেক এলাকা। ছবি: সকাল সন্ধ্যা

৭ জানুয়ারি যখন ভোটগ্রহণ শুরু হবে, বাংলা ক্যালেন্ডার অনুযায়ী তখন পৌষের শেষভাগ। সাধারণত এ সময়টায় দেশে শীত বেশ জাঁকিয়ে পড়ে। আবহাওয়া অধিদপ্তরের তথ্য বলছে, এবারও তার ব্যতিক্রম হবে না।

এরই মধ্যে গত দু’দিন ধরে চলছে মৃদু শৈত্যপ্রবাহ। পূর্বাভাস অনুযায়ী, ভোটের দিন তা মাঝারি শৈত্যপ্রবাহে পরিণত হতে পারে। ফলে বেশ ঠান্ডা আবহাওয়ার মধ্যেই ভোটকেন্দ্রে নিজের অধিকার প্রয়োগ করতে যেতে হবে ভোটারদের।

সবশেষ ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় নির্বাচনের আগে দেশের উত্তরাঞ্চলের উপর দিয়ে বয়ে যাচ্ছিল তীব্র শৈত্যপ্রবাহ। তবে ভোটের দিন বেলা বাড়তেই রাজশাহী, পঞ্চগড়, দিনাজপুর, কুড়িগ্রাম ও চুয়াডাঙ্গার উপর বয়ে চলা শৈত্যপ্রবাহের প্রভাব কমতে থাকে। দেখা দেয় সূর্য।

সাধারণত দেশের তাপমাত্রা ৮ ডিগ্রি সেলসিয়াস থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তা মৃদু শৈত্যপ্রবাহ হিসেবে বিবেচিত হয়। তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসে নামলে মাঝারি এবং ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে হলে হয় তীব্র শৈত্যপ্রবাহ।

এর চেয়েও যদি কমে তাপমাত্রা তখন তাকে বলা হয় অতি তীব্র শৈত্যপ্রবাহ।  

আবহাওয়া অধিদপ্তর বলছে, একাদশ ভোটে ভোরের দিকে শীত অনুভূত হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ে তাপমাত্রা। তবে আসছে রবিবার সারাদিনই ঠান্ডা থাকবে আবহাওয়া।

পূর্বাভাস বলছে, ভোটের দিন সারাদেশের তাপমাত্রাই বর্তমান সময়ের চেয়ে কমবে। বিশেষ করে দিনাজপুর, পঞ্চগড়, কুড়িগ্রাম, রাজশাহী ও নওগাঁয় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামতে পারে।

আবহাওয়াবিদ কাজী জেবুন্নেসা সকাল সন্ধ্যাকে বলেন, “নির্বাচনের দিন তাপমাত্রা কমে যাওয়ার পাশাপাশি থাকবে ঘন কুয়াশা। যা শীতের অনুভূতিকে আরও তীব্র করবে। দেশের বিভিন্ন স্থানে ৭ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকলেও তারচেয়েও বেশি ঠান্ডা অনুভূত হবে।”

সেদিন মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা দেখা যাবে জানিয়ে এই আবহাওয়াবিদ বলেন, কোনও কোনও এলাকায় বিকাল পর্যন্ত ঢাকা থাকবে কুয়াশার চাদরে।

ঘন কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীন নৌ পরিবহন এবং সড়ক যোগাযোগ বিঘ্ন ঘটতে পারে বলে আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

তবে, উত্তরাঞ্চলের মত এত ঠান্ডা থাকবে না ঢাকায়।

আবহাওয়া সংশ্লিষ্ট কয়েকটি ওয়েবসাইটের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ৭ জানুয়ারি ঢাকার  তাপমাত্রা ১৬ থেকে ২৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করবে। সকালের দিকে কুয়াশা থাকলেও দুপুর নাগাদ আলো ছড়াবে সূর্য।

তবে সূর্য উঠলেও উত্তুরে হাওয়ার কারণে ঢাকাতেও বেশ শীত অনুভূত হবে বলে জানালেন আবহাওয়াবিদ কাজী জেবুন্নেসা।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist