Beta
রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪

টেসলাকে চ্যালেঞ্জ জানাতে বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি

শাওমির 'স্পিড আল্ট্রা সেভেন' মডেলে বৈদ্যুতিক গাড়ি। ছবি : বিবিসি
শাওমির 'স্পিড আল্ট্রা সেভেন' মডেলে বৈদ্যুতিক গাড়ি। ছবি : বিবিসি

স্মার্টফোনের বাজারে পরিচিত নাম শাওমি। গবেষণা প্রতিষ্ঠান কাউন্টার পয়েন্টের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে স্মার্টফোন বিক্রেতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে চীনা এই প্রতিষ্ঠানটির অবস্থান বর্তমানে তৃতীয়, যাদের দখলে বৈশ্বিক স্মার্টফোন বাজারের ১২ শতাংশ।

মূলত স্মার্টফোন তৈরির প্রতিষ্ঠান হিসেবে পরিচিত হলেও শাওমি এবার নামছে বৈদ্যুতিক গাড়ি নির্মাণে। বৃহস্পতিবার থেকে গাড়ির অর্ডার নেওয়াও শুরু করে দিয়েছে প্রতিষ্ঠানটি।

এর মধ্য দিয়ে শাওমি বৈদ্যুতিক গাড়ির বাজারে যুক্তরাষ্ট্রের টেসলা ও চীনা প্রতিষ্ঠান বিওয়াইডির বড় প্রতিদ্বন্দ্বী হিসেবে আবির্ভূত হতে যাচ্ছে।

শাওমির প্রধান নির্বাহী লেই জুন চলতি সপ্তাহে জানান, ‘স্পিড আল্ট্রা সেভেন’ (এসইউ৭) মডেলের গাড়িটির দাম ৫ লাখ ইউয়ানের (প্রায় ৭৫ লাখ টাকা) নিচেই থাকবে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, বৈদ্যুতিক গাড়ি নিয়ে শাওমি এমন সময়ে বাজারে নামার ঘোষণা দিল, যখন বিশ্বজুড়েই গাড়ির বিক্রি কমে গেছে।

তবে শাওমি আশা করছে, তাদের স্মার্টফোন, ল্যাপটপ ও অন্যান্য ডিভাইসে যে অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে, এসইউ৭ মডেলের গাড়িতেও সেই একই অপারেটিং সিস্টেম থাকায় তা গ্রাহকদের আকর্ষণ করতে পারবে।

গত বছর থেকেই শাওমি তাদের এসইউ৭ মডেলের গাড়িটি নিয়ে প্রচার চালিয়ে আসছে। শাওমি তাদের এই গাড়িকে পোরশের টাইকান ও পানামেরা স্পোর্টস গাড়ির মডেলের সঙ্গে তুলনা করছে।

শাওমি কর্তৃপক্ষ জানিয়েছে, চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিএআইসি গ্রুপের বেইজিংয়ের একটি প্ল্যান্টে তাদের এসইউ৭ মডেলের গাড়িটি তৈরি হবে। ওই প্ল্যান্টটির বছরে ২ লাখ গাড়ির নির্মাণের সক্ষমতা রয়েছে।

আগামী ১০ বছরে বৈদ্যুতিক গাড়ির ব্যবসায় ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করার কথা জানিয়েছে শাওমি।

এর আগে যুক্তরাষ্ট্রের আরেক স্মার্টফোন জায়ান্ট অ্যাপলও বৈদ্যুতিক গাড়ি ব্যবসায় নামার পরিকল্পনার কথা জানিয়েছিল। তবে গত মাসে সেই পরিকল্পনা থেকে সরে আসার কথা জানায় প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist