Beta
রবিবার, ১৪ জুলাই, ২০২৪
Beta
রবিবার, ১৪ জুলাই, ২০২৪

জয়সওয়াল-জাদেজার ম্যাজিকে রেকর্ড জয় ভারতের

ভারত-০২
Picture of ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

ভারতের এই দিনটা সম্ভবত খুব দরকার ছিল। গত তিন বছরে ঘরের মাঠে তিনটি টেস্ট হেরেছে তারা। অথচ এর আগের আট বছরে হেরেছিল মাত্র একটিতে। ভারত দেশের মাটিতে আর পারে না, এই বিশ্বাস যাদের মধ্যে জন্মেছিল তাদের একটা বার্তা দেওয়ার প্রয়োজন ছিল। রোহিত শর্মারা রাজকোটে সেই বার্তা দিল রেকর্ড জয়ে। তৃতীয় টেস্টে ইংল্যান্ডকে হারিয়েছে ৪৩৪ রানে। রানের হিসাবে এটাই এখন ভারতের সবচেয়ে বড় জয়।

যশস্বী জয়সওয়ালের রেকর্ডগড়া ডাবল সেঞ্চুরির পর রবীন্দ্র জাদেজার ঘূর্ণিজাদুতে দিশেহারা ইংল্যান্ড। টানা দুই টেস্টে ডাবলসেঞ্চুরি পাওয়া জয়সওয়াল খেলেছেন হার না মানা ২১৪ রানের ইনিংস। তার সঙ্গে শুভমান গিলের ৯১ ও সরফরাজ খানের অপরাজিত ৬৮ রানে ভর করে ৪ উইকেটে ৪৩০ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ভারত।

তাতে ইংল্যান্ড সামনে দাঁড়ায় পাহাড়সমান লক্ষ্য। সিরিজে এগিয়ে যাওয়ার লড়াইয়ে সফরকারীদের করতে হবে ৫৫৭ রান। কঠিন এই লক্ষ্যে দাঁড়াতেই পারেনি বেন স্টোকসরা। জাদেজার দুর্দান্ত বোলিংয়ে মাত্র ১২২ রানে অলআউট তারা। বাঁহাতি স্পিনার মাত্র ৪১ রান দিয়ে নেন ৫ উইকেট। প্রথম ইনিংসে বল হাতে ২ উইকট নেওয়ার আগে ব্যাটিংয়ে করেছিলেন ১১২ রান। ব্যাট-বলে অসাধারণ পারফরম্যান্সে জাদেজা জিতেছেন ম্যাচসেরার পুরস্কার।

রবিবার (১৮ ফেব্রুয়ারি) দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ১৯৬ রান নিয়ে চতুর্থ দিন শুরু করেছিল ভারত। শুভমান অপরাজিত ৬৫ ও কুলদীপ যাদব ৩ রান নিয়ে শুরু করেন খেলা। রানে ফেরা শুভমান সেঞ্চুরির পথে হাঁটছিলেন। তবে রান আউট হয়ে ৯১ রানে প্যাভিলিয়নে ফেরেন তিনি।   

শুভমান আউট হওয়ার পরই মাঠে নামেন জয়সওয়াল। আগের দিন পিঠের ইনজুরিতে ১০৫ রানে রিটায়ার্ড হার্ট হয়েছিলেন এই ওপেনার। সেঞ্চুরি নিয়ে ব্যাটিং শুরু করা জয়সওয়াল পেয়েছেন টানা দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। বিশাখাপত্তনম টেস্টে করেছিলেন ২০৯ রান। ওই ইনিংসেও ছাড়িয়ে গেলেন রাজকোটে। ইনিংস ঘোষণার আগে অপরাজিত থাকেন ২১৪ রানে। ঝলমলে ইনিংসটি খেলার পথে গড়েছেন বেশ কয়েকটি রেকর্ড। যেমন ২৩৬ বলের ইনিংসে তার মারা ১২ ছক্কা যৌথভাবে সর্বোচ্চ। টেস্টের এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার মারার রেকর্ডটা এতদিন এককভাবে ছিল ওয়াসিম আকরামের দখলে। টেস্ট ইতিহাসের তৃতীয় কনিষ্ঠ ব্যাটার হিসেবে দুটি ডাবল সেঞ্চুরির কীর্তিও গড়েছেন জয়সওয়াল।

বাঁহাতি ওপেনারের সঙ্গে আগ্রাসী ব্যাটিং করেছেন সরফরাজ। অভিষেক টেস্টের দ্বিতীয় ইনিংসে তিনি ৭২ বলে করেছেন অপরাজিত ৬৮ রান। মেরেছেন ৬ চার ও ৩ ছক্কা। তিনি মাঠে নামার আগে ২৭ রান করে আউট হন নাইটওয়াচম্যান হিসেবে ক্রিজে আসা কুলদীপ (২৭)।

এরপর জয়সওয়ালের ব্যাটের জাদু ভর করে জাদেজার বোলিংয়ে। বাঁহাতি স্পিনারের ঘূর্ণিতে কিছুই করতে পারেনি ইংল্যান্ড। ‘বাজবল’ খেলবে কী, ৫৫৭ রানের পাহাড়ে চাপা পড়ে দুমড়েমুচড়ে গেছে। দশ নম্বরে  নামা মার্ক উড ৩৩ রান না করলে তো ১০০-ও হয় না সফরকারীদের! ব্যর্থতার মিছিলে এক এক করে যোগ দিয়েছেন জ্যাক ক্রলি (১১), বেন ডাকেট (৪), ওলি পোপ (৩), জো রুট (৭), জনি বোয়ারস্টো (৪) ও বেন স্টোকস (১৫)।

দাপুটে এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে এগিয়ে গেছে ভারত।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত