Beta
শনিবার, ১৮ মে, ২০২৪
Beta
শনিবার, ১৮ মে, ২০২৪

তানজিদ ‘নার্ভাসলেস’ রিশাদ এক্স ফ্যাক্টর

তামিম-রিশাদ
Picture of শিহাব উদ্দিন

শিহাব উদ্দিন

চট্টগ্রাম থেকে
চট্টগ্রাম থেকে

ক্যারিয়ারে প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ তানজিদ হাসান তামিমের। রিশাদ হোসেনের তেমনটা নয়। আগেই অভিষেক হওয়া রিশাদ বোলিংয়ের পাশাপাশি নিজের টি-টোয়েন্টি ব্যাটিংটাও দেখিয়েছেন দারুণ। জিম্বাবুয়ের সিরিজের আগে শাইনপুকুরের হয়ে প্রিমিয়ার লিগ খেলেছেন দুই তরুণ। তাদের খুব কাছে থেকে দেখেছেন দলটির কোচ তালহা যুবায়ের। 

সাবেক পেসারের মতে তানজিদের দেশ সেরা ওপেনার হওয়ার সামর্থ্য আছে। কারণ এই ব্যাটারের নার্ভাসনেস নেই। আর লেগ স্পিনার রিশাদ হয়ে উঠবেন বাংলাদেশ দলের এক্স ফ্যাক্টর এবং সেটা বিশ্বকাপেই।

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে তানজিদের ব্যাটিংয়ে খুশি শাইনপুকুর কোচ বলেছেন, “তামিম (তানজিদ) তো অবশ্যই দারুণ ব্যাটিং করেছে। ওর ব্যাটিং দেখে মনে হয়েছে জিম্বাবুয়ের বোলাররা কোন কোয়ালিটি বোলারই না। শাইনপুকুরে আমি তামিমকে যেমনটা বলেছি যে, তুই নিশ্চিত করবি তোর বল নির্বাচনটা যেন ভালো হয়। ও যদি নিজে থেকে উইকেট না দেয় তাহলে ওকে আউট করার মতো বোলার খুব কমই আছে।”

তবে প্রথম টি-টোয়েন্টিতে ব্যাটিংয়ের শুরুটা স্বতস্ফুর্ত ছিল না তানজিদের। ৪৭ বলে ৬৭ রানের ইনিংসের শুরুতে দুবার আউট হওয়া থেকে বেঁচেছেন। তালহার মনে এটা খেলার অংশ। তামিমের নার্ভাসনেস না, “এটা তো খেলারই একটা অংশ। নার্ভাস না, তামিমের মধ্যে নার্ভাসনেস কাজ করে না। ও খুব আত্মবিশ্বাসী ক্রিকেটার। ব্যাপারটা হল এমন সুযোগ পেয়ে তা কাজে লাগাতে পারছে কিনা। তামিম কাল (শুক্রবার) পেরেছে। আমি ওটাই বললাম। তামিমের শট সিলেকশন ও বল বুঝে খেলার ব্যাপারটা আরও ভালো হলে সে দারুণ ওপেনার হয়ে উঠবে। এটা খেলতে খেলতে হয়ে যাবে।”

প্রথম ম্যাচে বল হাতে জ্বলে উঠতে পারেননি রিশাদ। ৪ ওভারে দিয়েছেন ৩৭ রান। রিশাদের রান দেয়া নিয়ে চিন্তা নেই তালহার বরং বিশ্বকাপে বাংলাদেশ দলের এক্স ফ্যাক্টর হিসেবে দেখছেন রিশাদকে, “রিশাদের রান দেয়াটা আমার কাছে স্বাভাবিক মনে হয়েছে। লেগস্পিনারের জন্য সবসময়ই তো বল করা কঠিন। আমার মনে হয় আন্তর্জাতিক ক্রিকেটে ও সময়ের সঙ্গে আরও ভালো করবে। এছাড়া ওর ব্যাটিংটাও বেশ ভালো। আমার মতে বিশ্বকাপে সে বাংলাদেশের এক্স ফ্যাক্টর হবে।”

প্রিমিয়ার লিগে রিশাদের বোলিংয়ে অনেক পরিবর্তন দেখেছেন বলে জানিয়েছেন শাইনপুকুর কোচ, “লেগ স্পিনাররা একটু রান দিয়ে থাকে, ফুলটস দেয়, শর্ট বল দেয় কিন্তু শাইনপুকুরের হয়ে সে যে ১০টা ম্যাচ খেলেছে তাতে ১০টা বাজে বলও করেনি। রিশাদ সেই জায়গাগুলোতে খুব উন্নতি করেছে। এটা পুরোপুরি রিশাদের অর্জন। কারণ ও খুব বেশি ম্যাচ খেলেনি, ওর সঙ্গে কেউ কাজও করেনি। আমার দলে এসে সে বোলিংয়ে খুব উন্নতি করেছে।”

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত