Beta
রবিবার, ১৯ মে, ২০২৪
Beta
রবিবার, ১৯ মে, ২০২৪

গরমের সঙ্গে মানিয়ে নিতেই টস জিতে বোলিং

ম্যাচে জোড়া উইকেট নিয়ে হেসেছেন রিশাদ। ছবি : ক্রিকইনফো।
ম্যাচে জোড়া উইকেট নিয়ে হেসেছেন রিশাদ। ছবি : ক্রিকইনফো।
Picture of শিহাব উদ্দিন

শিহাব উদ্দিন

চট্টগ্রাম থেকে
চট্টগ্রাম থেকে

টানা দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ টস জিতে বোলিং নিয়েছে। বিশ্বকাপের আগে ব্যাটারদের বড় রান করার প্রস্তুতি নেয়ার সুবর্ণ সুযোগ ছিল এই সিরিজে। যেহেতু চট্টগ্রামের উইকেট। মিরপুরের উইকেট তো বড় রানের জন্য আদর্শ না। তবুও টানা দুই ম্যাচে টস জিতে কেন আগে বোলিং?

দ্বিতীয় ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসে কারণটা জানালেন লেগ স্পিনার রিশাদ হোসেন। বিশ্বকাপ ভেন্যু যুক্তরাষ্ট্রে সামনের মাসে খুব গরম থাকবে। ওই কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতেই দিনের বেলা বল করছেন বোলাররা। রিশাদ জানিয়েছেন, “ব্যাটিং বোলিং যাই হোক কোন সমস্যা নেই। আমাদের পরিকল্পনা থাকে যেহেতু প্রচুর গরম …  বিশ্বকাপে গরম থাকবে প্রথমদিকে (জুন মাসে)। তো আমরা চেষ্টা করছি ওই কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে।”

জুনের শুরুতে যুক্তরাষ্ট্রের গ্রীষ্ম শুরু হবে। তখন তাপমাত্রাও বাড়বে। ওই সময় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিউ ইয়র্কে সকাল সাড়ে ১০টায় ম্যাচ আছে বাংলাদেশের। এছাড়া কিংস্টনে নেদারল্যান্ডসের বিপক্ষেও সকাল সাড়ে ১০টায় ম্যাচ। দিনের বেলার ম্যাচের জন্য প্রস্তুতি নিতে চাইছে বাংলাদেশ।

গরমের সঙ্গে মানিয়ে নেয়ার ব্যাপারটা না হয় হল। কিন্তু ব্যাটিংয়ে খুনে মেজাজটা কোথায়? টপঅর্ডাররা বড় শট খেলা শুরু করেও ধারাবাহিকতা হারাচ্ছেন। প্রথম পাওয়ার প্লে-তে ৭০-৮০ রান করার চেষ্টাও করছেন না ব্যাটাররা। বিশ্বকাপ প্রস্তুতিতে যা খুবেই দরকার ছিল।

এর ব্যাখ্যায় রিশাদ জানিয়েছেন অপ্রয়োজনীয় শট না খেলার কথা, “ ব্যাটিংটা ঠিক আছে। মানে স্কোর বোর্ডে যেহেতু খুব বেশি রান ছিল না। ১৪০ যেহেতু, তো অতি ঝুঁকি নেয়ার কিছু নেই। বাড়তি কোন শট খেলার প্রয়োজন হয় না। নরমালি একটা বাউন্ডারী আসেই। ওটা হিসেব করেই খেলেছে সবাই।”

তবে এমন জয়েও খুশি নেই রিশাদের। জানিয়েছেন জিম্বাবুয়ের ইনিংসে শেষের ১০ ওভারে আরও ভালো করতে হবে। দুই ম্যাচের পরের ১০ ওভারে একটা জুটি গড়ে লড়াইয়ের পুঁজি তৈরি করেছে জিম্বাবুয়ে। সামনের ম্যাচে এ জায়গায় ভালো করতে চান এই লেগী।

জানিয়েছেন, “ওদের ৪-৫ উইকেট খুব দ্রুত পড়েছে। কিন্তু এরপর জুটি গড়ে ফেলে। ওই জায়গায় যদি আমরা আরও ২-১টা উইকেট নিতাম, তাহলে ওদের রান ১৪০ এর রান ১২০ হতো। এই জায়গাটায় আমাদের আরও ভালো করতে হবে।”

প্রথম ম্যাচে রান দিলেও দ্বিতীয় ম্যাচে ভালো করেছেন রিশাদ। দুটো উইকেট নিয়ে কার্যকর স্পিনার হিসেবে প্রমাণ করেছেন নিজেকে। লেগ স্পিন কোচ মুশতাক আহমেদের সংম্পর্শেই কার্যকর হয়ে উঠছেন?

রিশাদ জানিয়েছেন ভিন্ন কিছু, “না নতুন কিছু এখন করছি না। আপাতত আমি আমি যা পারি সেখানেই থাকছি। যেহেতু সামনে অনেক খেলা তাই বাড়তি কিছু চেষ্টা করছি না। এখন যে স্বাভাবিক বিষয়গুলো আছে সেগুলো আমি এখন চেষ্টা করছি।”

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত