Beta
সোমবার, ২০ মে, ২০২৪
Beta
সোমবার, ২০ মে, ২০২৪

আগাম বলতে পারে চোখ মাথায় লুকানো কি না ভুলে যাওয়া রোগ

pexels-nataliya-vaitkevich-4450378-qmqqef5zwmeerjmzeaae21phznwg1y3sa0fbu9lct4
Picture of সকাল সন্ধ্যা ডেস্ক

সকাল সন্ধ্যা ডেস্ক

চোখ যে শুধু মনের কথাই বলে তা কিন্তু নয়। চোখ আমাদের মস্তিষ্কের আসন্ন বিপদের কথাও বলে দিতে পারে। তাও আবার ১২ বছর আগেই!

ইংল্যান্ডের রাফবরো বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা অন্তত তাই বলছে।

মস্তিষ্কের রোগ, যেমন- ডিমেনশিয়া এবং আলঝেইমার এর ওপর গবেষণা চালাতে গিয়ে বেরিয়ে এসেছে এমন তথ্য।

লাফবরো বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দীর্ঘদিন ধরে মোট ৮৬২৩ মানুষের ওপর গবেষণা চালিয়ে এই সিদ্ধান্তে এসেছেন।

গবেষণায় দেখা যায়, সুনির্দিষ্ট কিছু প্যাটার্ন শনাক্ত করার ক্ষেত্রে ডিমেনশিয়া আক্রান্ত রোগীরা একটু বেশি সময় নেয়। কারণ তাদের চোখ একটু ভিন্নভাবে সেইসব প্যাটার্ন শনাক্ত করে।

গবেষণাটি বলছে, চোখের কিছু কিছু সমস্যা স্মৃতিভ্রষ্ট হওয়ার সাথে জড়িত রোগের প্রাথমিক লক্ষণ। কারও যদি আলঝেইমার অথবা ডিমেনশিয়া হয়ে থাকে তবে তার প্রথম লক্ষণ প্রকাশ পাবে চোখে। কারণ মস্তিষ্কের যে অংশ মানুষের দৃষ্টিশক্তির জন্য দায়ী, আলঝেইমারে আক্রান্ত হলে প্রথমেই ওই অংশ আক্রান্ত হয়। চোখের কিছু বিশেষ পরীক্ষার মাধ্যমে এই সমস্যা শনাক্ত করাও নাকি সম্ভব।

গবেষণাটি দাবি করছে, কেউ যদি ধীরে ধীরে আলঝেইমার রোগে আক্রান্ত হতে থাকেন, তবে কোন জিনিসের আউটলাইন বা বহিঃরেখা চেনা তার জন্য কঠিন হয়ে যাবে। ডিমেনশিয়া রোগীর ক্ষেত্রে কঠিন হয়ে পড়বে রঙের কন্ট্রাস্ট বা বৈপরীত্য শনাক্ত করতে পারা। আর এ ঘটনাগুলো ঘটতে থাকবে কোন কিছু বুঝে উঠার আগেই। এমনকি এসব রোগে পুরোপুরি আক্রান্ত হবারও বহু আগে।

সবচেয়ে ভয়াবহ ব্যাপারটি হল- চোখের নড়াচরা হয়ে উঠবে ত্রুটিপূর্ণ। আর এ সমস্যায় যিনি আক্রান্ত হবেন তার ড্রাইভিং সিটে না বসাই ভালো।

ডিমেনশিয়া রোগীদের ব্যাপারে গবেষণায় উঠে এসেছে অত্যন্ত জরুরী কিছু পর্বেক্ষণ।

যে কারও চেহারা শনাক্ত করবার ক্ষেত্রে ডিমেনশিয়ায় আক্রান্তরা নাকি বেছে নেয় ভিন্নপন্থা। কারও মুখমণ্ডল মনে রাখার জন্য মানুষ সাধারণত চোখ-নাক-মুখ এই প্যাটার্নটি অনুসরণ করে। কিন্তু ডিমেনশিয়া আক্রান্ত মানুষের চোখের নড়াচড়া কিছুটা ব্যতিক্রম হওয়ায় তারা এই প্যাটার্নটি অনুসরণ করতে পারে না। ফলে সহজেই ভুলে যায় মানুষের চেহারা। আর এ কারণেই  ডিমেনশিয়াকে  শুধুমাত্র স্মৃতিঘটিত সমস্যাও বলা যাচ্ছেন।

মজার ব্যাপার হলো, গবেষণাটি মানুষের স্মৃতির সঙ্গে চোখের নড়াচড়ার সম্পর্ক খুঁজে পেয়েছে। এতে দেখা গেছে, চোখের নড়াচড়া বেশি হলে স্মৃতি বেশিদিন মস্তিষ্কে থাকার সম্ভাবনা বেড়ে যায়। আর এ কারণেই নাকি চোখের নড়াচড়া বেশি হয় এমন কাজ স্মৃতি ধরে রাখার ক্ষমতা বাড়ায়। আর কমায় ডিমেনশিয়ায় আক্রান্ত হবার সম্ভাবনা।  

কিন্তু কোন কাজগুলো?

পত্রিকা পড়া এবং টিভি দেখা!

তবে এ-কথা শুনেই আজই টিভি দেখা বাড়িয়ে ফেলে অন্ধ হওয়ার কোনও কারণ নেই।

গবেষণায় আরও অদ্ভুত একটি তথ্যও উঠে এসেছে। চোখের বাড়তি এই নড়াচড়ায় কেবল ডানহাতিরাই নাকি লাভবান হচ্ছেন।

তথ্যসূত্র: সায়েন্স অ্যালার্ট

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত