Beta
সোমবার, ২০ মে, ২০২৪
Beta
সোমবার, ২০ মে, ২০২৪

দ্বিতীয় ম্যাচেও নিজেদের নিয়ে ভাবছে বাংলাদেশ

জিম্বাবুয়ের সঙ্গে সিরিজের প্রথম ম্যাচে বোলিংটা দারুণ ছিল বাংলাদেশের। প্রত্যাশা মতো ঝড়ো ব্যাটিং হয়নি। ছবি : সংগৃহীত
জিম্বাবুয়ের সঙ্গে সিরিজের প্রথম ম্যাচে বোলিংটা দারুণ ছিল বাংলাদেশের। প্রত্যাশা মতো ঝড়ো ব্যাটিং হয়নি। ছবি : সংগৃহীত
Picture of ক্রীড়া প্রতিবেদক

ক্রীড়া প্রতিবেদক

চট্টগ্রাম থেকে
চট্টগ্রাম থেকে

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ৮ উইকেটেও জয়ও মন ভরাতে পারেনি বাংলাদেশের। বোলিংয়ের শুরুটা ভালো করা গেছে। তাতে প্রতিপক্ষকে মাত্র ১২৪ রানে বেঁধে রাখা গেছে। কিন্তু ১২৫ রান তুলতে ১৬তম ওভার দরকার হলো বাংলাদেশের।

পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় ম্যাচের আগে এই চিন্তা ভাবাচ্ছে বাংলাদেশকে। ছোট লক্ষ্যে তেঁড়েফুঁড়ে খেলে ম্যাচ শেষ করার প্রশ্নে ব্যর্থ-ই বলতে হয় নাজমুল হোসেন শান্তদের। অবশ্য দুবার বৃষ্টির বাধা স্বাভাবিক ব্যাটিংয়ে প্রভাব ফেলেছে। তবুও শুরুর ৫ ওভারে ১৯ রানে ও ১০ ওভারের মাঝে ৬০ রানেরও কম টি-টোয়েন্টির জন্য আদর্শ না।

ব্যাটিং কোচ ডেভিড হেম্প দ্বিতীয় ম্যাচের আগে এ নিয়ে কাজ করেছেন। তার আগে দলের জয়টাই গুরুত্বপূর্ণ এই কোচের কাছে। তা যেভাবেই আসুক না কেন, “মাথায় রাখতে হবে যে কাজটা আপনি ভালো করেন তা থেকে যেন দূরে সরে না যান। আমরা যদি আমাদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারি তাহলে প্লেয়াররা নিজেদের সামর্থ্য অনুযায়ী ভালো করবে এবং আমরা ম্যাচ জিততে পারব। এটাই গুরুত্বপূর্ণ ব্যাপার।”

হেম্প আরও জানিয়েছেন দ্বিতীয় ম্যাচ থেকে শক্তির জায়গা অনুযায়ী খেলতে চান, “আমরা শুধু নিশ্চিত করতে চেয়েছি আমাদের শক্তির জায়গা অনুযায়ী যেন খেলতে পারি। এভাবেই আমরা ক্রিকেটারদের খেলতে দেখতে চাই। আপনাকে চেষ্টা করতে হবে সঠিকভাবে মানিয়ে নিতে এবং সিদ্ধান্ত নিতে।”

জিম্বাবুয়ের বিপক্ষে এ সিরিজটি ভিন্ন কারণে গুরুত্বপূর্ণ বাংলাদেশের জন্য। সিরিজ জয় বা হোয়াটওয়াশের চেয়ে এখানে বিশ্বকাপের আগে নিজেদের পরিকল্পনা মতো খেলা জরুরী শান্তদের জন্য। সে কথাই যেন মনে করিয়ে দিলেন হেম্প, “আসলে এই মুহূর্তে হোয়াইটওয়াশ নিয়ে চিন্তা করছি না। গত ম্যাচে দারুণ একটি জয় পেয়েছি আমরা। এই পারফরম্যান্স ধরে রেখে আমাদের সামনে এগিয়ে যেতে হবে।”

মুজারাবানি ও গাম্বির ভুল বোঝাবুঝিতে তানজিদকে ফেরানোর সুযোগ মিস করে জিম্বাবুয়ে। ছবি : ক্রিকইনফো

এদিকে জিম্বাবুয়ে এভাবে ম্যাচটি হারবে তা মেনে নিতে পারছে না। ব্যাটিং ইনিংসে দলের সেরা চার ব্যাটারের চারজনই আউট হয়েছেন ০ রানে। শন উইলিয়ামস, সিকান্দার রাজা, ক্রেইগ আরভিন ও রায়ান বার্ল নিজেদের সামর্থ্য বা অভিজ্ঞতার কিছুই দেখাতে পারেনি।

এছাড়া ফিল্ডিংয়েও দুটো ক্যাচ মিস করেছে জিম্বাবুয়ে। তানজিদ হাসান তামিমের ওই দুই ক্যাচ মিস না করলে ম্যাচে আরও লড়াই হতো বলে মনে করেন ওই ম্যাচে জিম্বাবুয়ের সেরা পারফরমার ৪৩ রান করা ক্লাইভ মাদান্দে।

প্রথম ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে ভুল শুধরে দ্বিতীয় ম্যাচে ভালো ভাবে ফেরার আশা রাখলেন এই ব্যাটার, “সত্যি বলতে দিনটি আজ (শুক্রবার) মোটেই আমাদের ছিল না। ব্যাটিং-ফিল্ডিং কোন কিছুই না। আমরা এ ব্যাপারগুলো নিয়ে কাজ করবো। যেন সামনের ম্যাচে একই ভুলের পুনরাবৃত্তি না হয়।”

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত