Beta
সোমবার, ২০ মে, ২০২৪
Beta
সোমবার, ২০ মে, ২০২৪

বৈচিত্রের পাশাপাশি পেসেও মনোযোগী তাসকিন

তাসকিন
Picture of ক্রীড়া প্রতিবেদক

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপের প্রস্তুতিতে জিম্বাবুয়ে সিরিজকে আমলে নিতে চাইছেন না ক্রিকেটাররা। তাসকিন আহমেদেরও এই সিরিজে বিপক্ষকে হোয়াইটওয়াশ করে আত্মতুষ্টিতে গা ভাসানোর ইচ্ছা নেই। বরং বিপক্ষ নিয়ে না ভেবে নিজেকে নিয়ে ভাবতে চান তাসকিন। বিশ্বকাপে চোখ রেখেই এ সিরিজ দিয়ে এখন যে অবস্থানে আছেন তার চেয়ে ৫-১০ শতাংশ উন্নতি করতে চান।

চট্টগ্রামে হওয়া তিন ম্যাচে তাসকিনের বোলিং আক্রমণে নতুন ডেলিভারি দেখা গেছে। তা হল ইয়র্কার। তাসকিন আগেও ইয়র্কার দেয়ার চেষ্টা করেছেন। কিন্তু এক ওভারে তিনটি বা দুটি ইয়র্কার করতে দেখা যায়নি তাকে। জিম্বাবুয়ের বিপক্ষে ডেথ ওভারে বল করতে এসে ইয়র্কারের চেষ্টা করেছেন তাসকিন। তাতে সফলও হয়েছেন। সঠিক জায়গায় বল ফেললেও উইকেট অবশ্য পাননি।

তাসকিন তাই ব্যাক্তিগত উন্নতির লক্ষ্যটাই রাখছেন এ সিরিজে, “আমাদের মূল লক্ষ্য তো বিশ্বকাপ কেন্দ্রিক। টিম ওয়াইজ এবং যে যার জায়গা থেকে যদি ৫-১০ শতাংশ উন্নতি নিয়ে বিশ্বকাপে ঢুকতে পারি, ভালো ক্রিকেট খেলতে পারি তাহলে দারুণ হবে। আমরা সেই চেষ্টাই করছি এবং টুর্নামেন্টে আমাদের শুরুটা অনেক গুরুত্বপূর্ণ হবে।”

জিম্বাবুয়ে বিশ্বকাপে খেলছে না। তাদের হারিয়ে আসা উগান্ডা সুযোগ পেয়েছে টুর্নামেন্টে। এছাড়া জিম্বাবুয়ে গত তিন টি-টোয়েন্টিতেই বাজেভাবে হেরেছে বাংলাদেশের কাছে। এমন দলের বিপক্ষে সিরিজ জয় বা ৫-০ ব্যাবধানের জয় বাংলাদেশের জন্য “শূন‍্য আত্মবিশ্বাস” এনে দেবে কি? তাসকিন ব্যাপারটা এভাবে দেখছেন না।

এই পেসার বলেছেন, “আসলে ফেইক কনফিডেন্স না। ভালো করলে যে কোন জায়গাতেই আত্মবিশ্বাস বাড়ে। এখন বাংলাদেশে খেলছি, খেলতেও হবে। কন্ডিশন তো আমরা বদলাতে পারব না। যদি আরেকটু স্পোর্টিং হতো, তাহলে ভালো হতো। জিম্বাবুয়ে হলেও আমাদের কিন্তু অনেক ভালো ক্রিকেট খেলতে হচ্ছে।”

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচেই দুর্দান্ত বোলিং করেছেন তাসকিন। মোট ৬ উইকেট নিয়েছেন, এক ম্যাচে দিয়েছেন ২১ রান। বাকি দুই ম্যাচে ১৮ ও ১৪। বর্তমানে দারুণ রিদম পাচ্ছেন। বিশ্বকাপেও এই অবস্থাটা ধরে রাখতে চান : “আসলে সর্বশেষ বিশ্বকাপের পরে প্রায় আড়াই মাস রিহ্যাবে ছিলাম। এরপর বিপিএলে শুরুতে কষ্ট হলেও পরে ভালো করেছি। শ্রীলঙ্কা সিরিজে আরেকটু ভালো হয়েছে। ফাস্ট বোলারদের জন্য রিদমটা একটা বিষয়। আমাকে শুধু বৈচিত্র্য না, পেসটাও ঠিক রাখতে হয়। এটা রিদমের ওপর নির্ভর করে, এখন ভালো হচ্ছে। আশা করছি সামনেও (বিশ্বকাপেও) অনেক ভালো হবে।”

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত