Beta
সোমবার, ২০ মে, ২০২৪
Beta
সোমবার, ২০ মে, ২০২৪

জিম্বাবুয়ে-পরীক্ষায় বিশ্বকাপে চোখ শান্তর

ট্রফি
Picture of ক্রীড়া প্রতিবেদক

ক্রীড়া প্রতিবেদক

প্রতিপক্ষ জিম্বাবুয়ে, সিরিজটি অবশ্যই জয় চাইবেন? এমন প্রশ্ন শোনার পর উত্তরে নাজমুল হোসেন শান্ত আরেকটি সত্য মনে করিয়ে দিলেন। এ বছর জানুয়ারিতে শ্রীলঙ্কাকে টি-টোয়েন্টিতে হারিয়ে দেয় জিম্বাবুয়ে। আর ওই জিম্বাবুয়ে আন্তর্জাতিক ক্রিকেটের নতুন দল উগান্ডার কাছে হেরেছিল গত বছর।

শান্তর কাছে এই বিষয়গুলো “ফ্যাক্ট”। যা সামনে রেখে বিশ্বকাপ প্রস্তুতির এই সিরিজকে বেশ গুরুত্বের সঙ্গেই নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক। নিজেদের দুর্বল জায়গা নিয়ে কাজ করার মধ্যে সীমাবদ্ধ থাকতে চান না। শক্তির জায়গাতেও এগিয়ে যেতে চান। সব মিলিয়ে বাংলাদেশ অধিনায়ক শান্ত। কাল থেকে শুরু হওয়া টি-টোয়েন্টি সিরিজে সব বিভাগেই চোখ রাখতে চান।

পাঁচ ম্যাচ সিরিজের প্রথমটির আগে আইপিএলে পাঞ্জাব কিংসের হয়ে খেলা সিকান্দার রাজার জিম্বাবুয়েকে নিয়ে শান্ত বলেছেন, “টি-টোয়েন্টিতে বড় দল, ছোট দল নেই। আপনি যেটা বললেন, জিম্বাবুয়ে উগান্ডার কাছে হেরে গেছে। এই জিম্বাবুয়ে কিন্তু কিছুদিন আগে শ্রীলঙ্কাকে হারিয়েছে। ওইরকম চিন্তা করলে খুব বেশি পার্থক্য মনে হয় না। এতটুকু বলতে পারি, সিরিজটা এত সহজ হবে না। অনেক প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সিরিজই হবে।”

বাংলাদেশের বিশ্বকাপ দলটাই এ সিরিজে খেলছে। দু-একটা পজিশনে বাদল আসতে পারে। এমনিতে বড় কোন পরিবর্তন হবে না জিম্বাবুয়ে সিরিজ ও বিশ্বকাপ দলে। তাই এ সিরিজের সব বিভাগেই সব ক্রিকেটারদের বিশ্বকাপ ফোকাস দেখতে চান শান্ত।

অধিনায়ক বলেছেন, “বিশ্বকাপে বেশিরভাগ খেলোয়াড় এখান (জিম্বাবুয়ে সিরিজের দল) থেকে যাবে। যদি সবাই সুস্থ থাকে। হ্যাঁ, দুই-একজন এদিক ওদিক হতে পারে। নির্দিষ্ট করে তিন-চারটা পয়েন্টে মনোযোগ থাকবে এভাবে বলা মুশকিল। আমি চাইব প্রত্যেকটা জায়গায় যেন ফোকাস থাকে। প্রত্যেকটা জায়গায় যে আমরা ভালোভাবে প্রস্তুত হয়ে বিশ্বকাপে যেতে পারি।”

ব্যাটিংয়ে টপঅর্ডারের ব্যর্থতা বাংলাদেশের বড় সমস্যা। শান্ত কোন বিভাগ নিয়েই আলাদা কাজ করার কথা না বললেও এই বিষয়ে ভাবতেই হবে। ভরসায় জায়গা এবার দলের মিডল ও লোয়ার অর্ডার বেশ শক্ত। মাহমুদউল্লাহর মতো অভিজ্ঞতা আছে। তাওহিদ হৃদয়ের মতো ইনফর্ম তরুণ আছেন। আর হার্ডহিটার হিসেবে রিশাদ হোসেন ও জাকের আলির মতো দুজন দারুণ ব্যাটারও পেয়েছে বাংলাদেশ।

তাই বলে টপঅর্ডাররা এখন নির্ভার হয়ে ব্যাট করবেন এমনটা ভাবেন না শান্ত, “না ওই চিন্তা করে নির্ভার ব্যাটিং করব এমন না। যার যে ভূমিকা আছে ওটা নিয়েই ব্যাট করবে। শেষে ব্যাটার আছে বলে অতিরিক্ত স্বাধীনতা নিয়ে ব্যাট করবে, বিষয়টা তেমন না। কিন্তু এটাও সত্য শেষ দিকে ব্যাটার থাকলে অনেক সময় দেখা যায় যে দলের একটা দুইটা বড় শট, একটা দুইটা বাউন্ডারি সাহায্য করে। ওটা অবশ্যই কাজে দেবে।’

জিম্বাবুয়েকে নিয়ে সত্যি বলতে খুব একটা ভাবনা নেই নাজমুল শান্তদের। বাংলাদেশের ভাবনা নিজেদের নিয়েই। চট্টগ্রামের ভালো উইকেটে বড় রান করে বা বিপক্ষ ব্যাটারদের পরীক্ষায় ফেলে যতটা সম্ভব বিশ্বকাপের প্রস্তুতি নিতে চাইবে বাংলাদেশ। কারণ বিশ্বকাপেও তো ভালো উইকেটই হবে।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত