Beta
রবিবার, ১৯ মে, ২০২৪
Beta
রবিবার, ১৯ মে, ২০২৪
প্রিমিয়ার ফুটবল লিগ

আবাহনীকে হারিয়ে শিরোপার সুবাস বসুন্ধরা কিংসের

আবাহনীর বিপক্ষে জয়ের নায়ক বসুন্ধরা কিংসের মিগেল ফেরেইরা ও রাকিব হোসেন। ছবি: সংগৃহীত।
আবাহনীর বিপক্ষে জয়ের নায়ক বসুন্ধরা কিংসের মিগেল ফেরেইরা ও রাকিব হোসেন। ছবি: সংগৃহীত।
Picture of ক্রীড়া প্রতিবেদক

ক্রীড়া প্রতিবেদক

ডাগ আউটে অস্কার ব্রুজোনের অস্থির পায়চারি ভালোভাবেই বোঝা যাচ্ছিল। প্রায় শেষের পথে প্রিমিয়ার ফুটবল লিগ। বসুন্ধরা কিংস পঞ্চম শিরোপা জয়ের পথে অন্যতম বড় হার্ডলস যে পার করল শনিবার।

বসুন্ধরা কিংস অ্যারিনায় আবাহনীকে ২-১ গোলে হারিয়ে এরই মধ্যে শিরোপার সুবাস পেতে শুরু করেছে লিগের বর্তমান চ্যাম্পিয়নরা। এই জয়ের পর নিশ্চয় বড় করেই স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন বসুন্ধরা কিংসের স্প্যানিশ কোচ ব্রুজোন।   

বড় হার্ডলস পার করে বসুন্ধরা কিংসের ফুটবলারদের উচ্ছ্বাস। ছবি: বাফুফে।

আবাহনীর বিপক্ষে জয়ে ১৪ ম্যাচে ৩৭ পয়েন্ট হল বসুন্ধরা কিংসের। সমান ম্যাচে ২৮ পয়েন্ট মোহামেডানের। লিগ টেবিলের শীর্ষে থাকা বসুন্ধরা কিংস ৯ পয়েন্টে এগিয়ে গেল মোহামেডানের চেয়ে।

বসুন্ধরা কিংসের সামনে বাকি রয়েছে আরও ৪টি ম্যাচ। যেখানে প্রতিপক্ষ মোহামেডান, বাংলাদেশ পুলিশ, রহমতগঞ্জ ও শেখ রাসেল ক্রীড়াচক্র। কিন্তু আগামী ১১ মে যেন অলিখিত ‘ফাইনাল’ বসুন্ধরা কিংসের জন্য। ওই ম্যাচে জিতলেই যে চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। তাই এর পরের ৩ ম্যাচে জিতলেও বসুন্ধরা কিংসের সমান ৪০ পয়েন্ট হওয়ার কোনও সম্ভাবনা থাকছে না সাদা-কালোদের।

শনিবার দুই দলের আক্রমণ ও পাল্টা আক্রমণের উপভোগ্য এক লড়াই দেখেছে কিংস অ্যারিনার দর্শকেরা। পিছিয়ে পড়েও আবাহনী এক গোল শোধ দিয়ে সমতায় ফেরার আভাস দিয়েছিল। কিন্তু কর্নেলিয়াস-ওয়াশিংটনদের গোল মিসের ব্যর্থতায় সেটা হয়নি। এমনকি যোগ হওয়া সময়ে হৃদয়ের জোরালো শটক্রস বারে লেগে ফিরলে হাসি নিয়েই মাঠ ছেড়েছেন রবসন রবিনহো, রাকিব হোসেনরা।

বার বার পরীক্ষার মুখে পড়তে হয়েছে আবাহনী গোলরক্ষক শহীদুল আলম সোহেলকে। ছবি: বাফুফে।

শনিবার দুই ডিফেন্ডার মিলাদ শেখ ও অ্যারন ইভানকে নিয়ে একাদশ সাজায় আবাহনী। বিপরীতে তপু বর্মণকে ছাড়া বসুন্ধরা কিংস আগের মতোই খেলেছে লড়াকু মনোভাব নিয়ে।

৫ মিনিটে রাকিব হোসেনের গোলে এগিয়ে যায় বসুন্ধরা কিংস। আবাহনীর ডিফেন্ডারদের ভুলে মিগেলের শর্ট কর্নারের বল ঘুরে আসে তার পায়ে, বক্সে ঢুকে এই ব্রাজিলিয়ান জোরালো শট নিলেও গোলকিপার শহিদুল আলম সোহেল ঠিকমতো আটকাতে পারেনি। ফিরতি বলে জটলা থেকে গোল করেন রাকিব।

পিছিয়ে পড়ে ম্যাচে ফেরার  চেষ্টা করেছে আবাহনী। কিন্তু এরই মাঝে ২০ মিনিটের সময় কর্নেলিয়াসের বুটের স্পাইকে আঘাত পেয়ে বসুন্ধরা কিংসের প্রধান গোলরক্ষক আনিসুর রহমান জিকোকে রক্তাক্ত অবস্থায় মাঠ ছাড়তে হয়েছে। অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিতে হয়েছে তাকে। এরপর বদলি গোলরক্ষক মেহেদী হাসান শ্রাবণ মাঠে নামেন।

৩২ মিনিটে বসুন্ধরা কিংস পেনাল্টি পায় মিলাদ শেখের ফাউলে। পেনাল্টি থেকে মিগেল ফেরেইরা করেন ২-০।

বিরতির পর আবাহনী চাপে রাখে বসুন্ধরা কিংসকে। ৪৯ মিনিটে দারুণ একটি গোল করে ম্যাচে ফেরার আভাস দেয় আবাহনী। কর্নেলিয়াস করেছেন ওই গোল। এরপর

৫৬ মিনিটে গোলরক্ষক শ্রাবণকে একা পেয়ে পোস্টের বাইরে বল পাঠান কর্নেলিয়াস।

যোগ করা সময়ে চূড়ান্ত হতাশ করেন হৃদয়। বক্সের বাইরে থেকে হৃদয়ের জোরালো শট ক্রস বারে লেগে ফেরে। এই জয়ে লিগে আকাশি-নীলদের বিপক্ষে বসুন্ধরা কিংসের জয়ের রেকর্ড অক্ষত রইলো। ১০ ম্যাচের লড়াইয়ে অষ্টম জয় কিংসের। বাকি দুটি ড্র।

দীপকের গোলে জিতল শেখ রাসেল

ভালো বাজেটের দল হয়েও প্রিমিয়ার লিগে সুবিধা করতে পারছিল না শেখ রাসেল। ম্যাচ জেতা যেন ভুলেই গিয়েছিল। তবে শনিবার পিছিয়ে পড়েও পাঁচ ম্যাচ পর জয়ের দেখা পেয়েছে তারা। শেখ রাসেল তাদের হারিয়েছে ২-১ গোলে। এর আগে লিগের প্রথম পর্বে গোলশূন্য ড্রতে দুই দল পয়েন্ট ভাগাভাগি করেছিল।

শনিবার রাজশাহীর মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে ৩১ মিনিটে পা ওমর বাবুর গোলে প্রথম এগিয়ে যায় ফর্টিস। তবে বেশিক্ষণ সেই অগ্রগামিতা ধরে রাখতে পারেনি ক্লাবটি।

শেখ রাসেল ক্রীড়াচক্র প্রিমিয়ার লিগে অবশেষে ৫ ম্যাচ পর জয় পেয়েছে। ছবি: বাফুফে।

পাঁচ মিনিট পর ঘুরে দাঁড়ায় শেখ রাসেল। কোডাই লিডার বাঁকানো ফ্রি কিকে বলের গতিবিধি বুঝেই উঠতে পারেননি গোলকিপার শান্ত কুমার রায়। দূরের পোস্টে থাকা নাইজেরিয়ান ফরোয়ার্ড গাঞ্জু আতান্দা কাজে লাগান সুযোগ (১-১)।

দ্বিতীয়ার্ধের শুরুতে শেখ রাসেলের রক্ষণে চাপ দিতে থাকে ফর্টিস। তবে প্রতিপক্ষের আক্রমণ সামলে ৬৪ মিনিটে এগিয়ে যায় শেখ রাসেল দীপক রায়ের গোলে (২-১) ।

দিনের অন্য ম্যাচে ময়মনসিংহের রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে শাহেদ হোসেন ও এদুয়ার্দ মোরিওর গোলে ২-০ ব্যবধানে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটিকে হারিয়েছে বাংলাদেশ পুলিশ এফসি।

লিগে ১৪ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে পুলিশ। সমান ম্যাচে শেখ রাসেলের পয়েন্ট ১৪। ফর্টিসের পয়েন্ট ১৬। টানা তৃতীয় হারে রহমতগঞ্জ ১০ পয়েন্ট নিয়ে ১০ দলের মধ্যে আছে নবম স্থানে।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত