Beta
সোমবার, ২০ মে, ২০২৪
Beta
সোমবার, ২০ মে, ২০২৪

বিশ্বকাপ নয়, ফুটবলে এশীয় মানে পৌঁছাতে চান ক্রীড়ামন্ত্রী

আর্জেন্টিনার রাষ্ট্রদূতের সঙ্গে ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান। ছবি : ক্রীড়া মন্ত্রণালয়
আর্জেন্টিনার রাষ্ট্রদূতের সঙ্গে ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান। ছবি : ক্রীড়া মন্ত্রণালয়
Picture of ক্রীড়া প্রতিবেদক

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের বড় কোনো চিন্তা না থাকলেও ক্রীড়ামন্ত্রী বড় স্বপ্নই দেখেন ফুটবল নিয়ে। আর্জেন্টিনার রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনায় তিনি বলেছেন, “এশিয়া কাপই আমাদের লক্ষ্য হওয়া উচিত।”

ঢাকাস্থ আর্জেন্টিনার রাষ্ট্রদূত মার্সেলো কার্লোস তেসা বৃহস্পতিবার ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপনের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করেছেন ক্রীড়া মন্ত্রণালয়ে। তখনই তিনি জেনেছেন দ্বিপাক্ষিক সমঝোতা স্মারক চুক্তির কথা,“উনারা আসার পর বুঝলাম গত বছর ফেব্রুয়ারিতে একটা সমঝোতা স্মারক চুক্তি হয়েছিল কিন্তু সে অনুযায়ী কাজ হয়নি। চুক্তির পর কাজ না হলে তো কোনও লাভ নেই। আমি বলেছি, সেটা এখন শুরু করি।”

সভা শেষে ক্রীড়ামন্ত্রী বলেছেন চারটি বিষয়ে আর্জেন্টিনার প্রতিনিধি দলের সঙ্গে আলোচনার কথা, “আজকে কথা বলে বুঝেছি, তারা নির্দিষ্ট করে জানতে চায় সহযোগিতার ব্যাপারগুলো। একটা হচ্ছে, ফুটবল কি ধরনের সহযোগিতা চায় বাংলাদেশ। ফুটবল ছাড়াও তারা আরো তিনটা বিষয়ে আগ্রহ দেখিয়েছে – ক্রিকেট, হকি ও কাবাডি।”

ক্রিকেটে বাংলাদেশের তুলনায় আর্জেন্টিনা অনেক পেছনে। তাই তারা চাইছে বাংলাদেশের সহযোগিতা। নাজমুল হাসান পাপন বিসিবির সভাপতি হওয়ার সুবাদে নিজেই নিশ্চিত করেছেন ক্রিকেটের সহযোগিতা, “ক্রিকেট নিয়ে বলেছি, যা যা সহযোগিতা লাগবে, আমরা দিতে পারব। প্রথমে ওদের কিউরেটার লাগার কথা, তারপর কোচ দরকার। যদি ওদের খেলোয়াড়ও দরকার হয় তাহলে আমাদের এইচপি আছে, ‘এ’ দল আছে, অনূর্ধ্ব-১৯ দল আছে। ওদের সাথে ম্যাচও খেলানো যেতে পারে, সমস্যা নাই।”

ফুটবলে আর্জেন্টিনার সহযোগিতা নিতে গেলে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে লাগবে। তারা কি চায়, কীভাবে চায় সেটা ফেডারেশনই ভাল বুঝবে। “ফুটবলের সঙ্গে বসেই পরিকল্পনা চূড়ান্ত করতে হবে। ফুটবল নিয়ে আমরা একটা পরিকল্পনা করে আর্জেন্টিনার দূতাবাসে দেবো। এরপর আর্জেন্টিনার দূতাবাস আবার তাদের দেশের সঙ্গে আলাপ করে একটি তৈরি করতে পারে। দুটো মিলিয়ে আমরা নির্দিষ্ট জায়গা চিহ্নিত করে এগোতে পারলে এমইউ সই করাটা সার্থক হবে, নইলে কাগজে পরে থাকবে।” বলেছেন বাংলাদেশের ক্রীড়ামন্ত্রী।

ফুটবল সহযোগিতায় আর্জেন্টিনা বিশ্বকাপ প্রস্তুতির কথা বলেছে সভায়। বাংলাদেশকে বিশ্বকাপের জন্য তৈরি করা। বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন একবার “২০২২ বিশ্বকাপ খেলার” স্বপ্ন দেখে লোক হাসিয়েছিলেন। তবে নাজমুল হাসান পাপন বেশ সতর্ক। বাস্তবে পা রেখেই ক্রীড়ামন্ত্রী বলেছেন এশীয় মানে উঠার কথা, “ওরা (আর্জেন্টিনার রাষ্ট্রদূত) বলেছিল, বাংলাদেশ বিশ্বকাপ খেলবে, সেটার জন্য তাদের প্রস্তুত করবো আমরা। এটা শুনে আমি বললাম না, বিশ্বকাপ নয়। প্রথম লক্ষ্যটা হওয়া উচিত এশিয়া কাপ, আমরা এশিয়া কাপ খেলব। এখানে ভাল করলে আমরা পরের ধাপে যেতে চাই। প্রথমে বিশ্বকাপের কথা চিন্তা করলে ব্যবধান এত বেশি হয়ে যাবে তখন হতাশ লাগতে পারে। আমরা আস্তে আস্তে এগোয়, কোনো সমস্যা নেই।”

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত